চাকরির খবর

Primary Teacher Salary – প্রাথমিক শিক্ষকদের বেতন কত? টেট পরীক্ষা দেওয়ার আগে জানুন।

আর মাত্র এক সপ্তাহ। তারপরেই সারা রাজ্য জুড়ে প্রাথমিক শিক্ষক নিয়োগের (Primary Teacher Salary) জন্য সম্পন্ন হবে টেট পরীক্ষা। এবছর বিপুল সংখ্যক পরীক্ষার্থী এই টেট পরীক্ষায় (TET Exam) অংশগ্রহণ করতে চলেছে। মূলত সকলেই চায় সরকারি চাকরি করতে। আর সে ক্ষেত্রে অন্যান্য সরকারি চাকরির তুলনায় প্রাথমিক শিক্ষকের চাকরিতে বেতন অনেকটাই বেশি হওয়ায় প্রাথমিক শিক্ষক হিসেবে নিজেকে নিযুক্ত করতে আগ্রহী হন রাজ্যের অনেক শিক্ষিত যুবক যুবতীরাই।

Primary Teacher Salary In West Bengal.

ভারতবর্ষের অন্যান্য অনেক রাজ্যের থেকে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের জীবনধারণের খরচ অনেকটাই কম। আর সেই দিক দেখতে গেলে পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের বেতন (Primary Teacher Salary) অনেকটাই বেশি। ঠিক এই কারণেই রাজ্যের শিক্ষিত চাকরিপ্রার্থীদের একটা বড় অংশ উপযুক্ত প্রশিক্ষণ নিয়ে টেট পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষক হতে চায়।

আদালতে স্থগিতাদেশের কারণে থমকে থাকলেও খুব দ্রুত হয়তো রাজ্যে প্রায় সাড়ে ১১ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। রাজ্য সরকারের তরফ থেকে মূলত স্বশাসিত প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) রাজ্যের সরকারি ও সরকার পোষিত প্রাথমিক স্কুল গুলোর শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (Primary Teacher Recruitment) পরিচালনা করে। রাজ্যে প্রাথমিক শিক্ষকদের বেতন (Primary Teacher Salary) অনেকটাই বেশি। তাদের বেতনের মাত্রা নিম্নরূপ।

1) বাংলার একজন প্রাথমিক শিক্ষক চাকরিতে ঢুকেই মূল বেতন পান (Primary Teacher Salary) ২৮৯০০ টাকা।
2) এই মূল বেতনের সঙ্গে যুক্ত হয় ১২ শতাংশ বাড়ি ভাড়া ভাতা। সেই সঙ্গে যোগ হয় চিকিৎসা ভাতাও।
3) এছাড়াও রাজ্য সরকারের অন্যান্য কর্মচারীদের মত প্রাথমিক শিক্ষকরাও ৩ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন এবং সেটাও বেতনের সঙ্গে যুক্ত হয়।
4) এর ফলে বাড়ি ভাড়া ভাতা বাবদ প্রাথমিক শিক্ষকরা পান ৩৪৬৮ টাকা।

5) চিকিৎসা ভাতা বাবদ পান ৫০০ টাকা।
6) ডিএ (Dearness Allowance) বাবদ পান ৮৬৭ টাকা।
7) সব মিলিয়ে মূল বেতনের সঙ্গে এগুলো যোগ করলে একজন সদ্য চাকরিতে যোগ দেওয়া প্রাথমিক শিক্ষকের মোট প্রাপ্ত বেতন (Primary Teacher Salary) হয় ৩৩৭৩৫ টাকা।
এক্ষেত্রে উল্লেখ্য, প্রাথমিক শিক্ষকরা এই পরিমাণ টাকা প্রতিমাসে পান না। নির্দিষ্ট কয়েকটি কারণে এর থেকে তাদের কিছুটা টাকা কেটে নেওয়া হয়। সেই কারণ গুলি নিম্নরূপ।

Income Tax (আয়কর)
  • জিপিএফ (GPF) বাবদ বেতন থেকে কাটা হয় ১৭৩৪ টাকা।
  • জিএসএলআই (GLI) বাবদ কাটা হয় ৬০ টাকা।
  • প্রফেশনাল ট্যাক্স (Proffesional Tax) হিসেবে কাটা হয় ১৫০ টাকা।
  • এছাড়াও আরও অনেক ধরণের হিসাব থাকে।

সেভিংস একাউন্ট থাকলে সতর্ক হন, নইলে নোটিশ পাবেন।

এর ফলে সব মিলিয়ে ১৯৪৪ টাকা প্রাথমিক শিক্ষকদের মোট প্রাপ্ত বেতন থেকে কেটে নেওয়া হয়। তাই সদ্য চাকরিতে যোগ দেওয়া একজন প্রাথমিক শিক্ষকের ব্যাংক একাউন্টে বেতন হিসেবে প্রতিমাসে ৩১৭৯১ টাকা পৌঁছায়। তবে প্রাথমিক শিক্ষকরা যত বেশি দিন চাকরি করবেন ততই তাদের বেতন বাড়তে থাকে। এমনকি বর্তমানে অবসর নেওয়ার সময় অনেক প্রাথমিক শিক্ষকের বেতন প্রায় লক্ষ টাকার কাছাকাছি পৌঁছে যায়। তাই বেতন বেশি থাকার কারণে রাজ্যে আসন্ন টেট পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যাও প্রচুর বৃদ্ধি পেয়েছে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button