ব্যাংকিং

Bank Privatisation – ব্যাংক বেসরকারিকরণ নিয়ে কেন্দ্রের বড় ঘোষণা, গ্রাহকদের জেনে রাখা উচিত।

নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর অনেক সরকারি ব্যাংক গুলিকে বেসরকারিকরণ বা Bank Privatisation করা হয়েছে। আর এই জন্য মূলত দেশের সকল ব্যাংকিং ব্যবস্থার দুর্দশার কথাই বলা হয়েছে। এরই সঙ্গে আরও জানানো হয়েছে যে এই সিদ্ধান্ত নেওয়া না হলে দেশের সকল সাধারণ মানুষদের (General Public In India) কষ্টের পুঁজি হয়তো ডুবে যেত। নইলে ব্যাংক বন্ধ হয়ে যেত, আর এর মধ্যে যে কোন একটি কাজ হলে অনেক মানুষ ক্ষতিগ্রস্থ হতেন।

Bank Privatisation News In India.

আর এই সমস্যা থেকে দেশের নাগরিকদের উদ্ধার করার জন্য Bank Privatisation এর সিদ্ধান্ত সরকারের তরফে নেওয়া হয়েছিল। আগামী বছরের এপ্রিল ও মে মাসেই হতে চলেছে লোকসভা ভোট আবগ এই ভোটের আগে এপ্রিল মাসে সরকারের তরফে বাজেট পেশ করা হবে এবং অনেক অর্থনীতিবিদের মত অনুসারে দেশবাসীকে খুশি করার জন্য।

কেন্দ্রীয় সরকারের (Government Of India) তরফে অনেক নতুন নতুন সুবিধা সকল নাগরিকদের উদ্দেশ্যে ঘোষণা করা হবে। আর এই জন্য রাজকোষঘাটা (Fiscal Deficit) আরও বৃদ্ধি পাবে এবং এই পরিমাণ টাকা কোথা থেকে উদ্ধার করা হবে সেই নিয়ে অনেকেই চিন্তায় রয়েছেন। অনেকেই মনে করছেন যে কয়েকটি সরকারি ব্যাংককে ফের বেসরকারিকরণ (Bank Privatisation) এর মাধ্যমে এই টাকা উশুল করা হতে পারে।

এখন বর্তমানে সরকারি ব্যাংক (Government Banks) এর সংখ্যা 27 থেকে 12 তে এসে হাজির হয়েছে। আর নতুন করে ফের এই ধরণের কোন সিদ্ধান্ত ঘোষণা হলে সকল সাধারণ নাগরিকদের অনেক সমস্যায় পরতে হতে পারে। কিন্তু সরকারের তরফে এইটা অনেক দিন আগেই ঘোষণা করে দেওয়া হয়েছে যে IDBI Bank কে এই বছরের শেষেই বেসরকারিকরণ করা হবে।

Ration Card (রেশন কার্ড)

কিন্তু State Bank Of India, Punjab National Bank, Canara Bank, Indian Bank, Union Bank, Canara Bank এই কয়েকটি সরকারি বাংকেকে বেসরকারিকরণ করা হবে না বলেই জানানো হয়েছে। কিন্তু অনেকেই মনে করছেন যে লোকসভা ভোটের আগে এই ধরণের কোন সিদ্ধান্ত সরকারের তরফে নেওয়া হবে না। কিন্তু IDBI Bank কে আর ধরে রাখা হবে না।

Local Train – ট্রেন বাতিল থাকবে আজ ও আগামীকাল, কোন কোন ট্রেন বাতিল দেখুন।

Bank Privatisation এর মধ্যে এই ব্যাংকটিকে কেন রাখা হয়েছে, তার কারণ হল LIC ও কেন্দ্রীয় সরকারের তরফে এই ব্যাংকটিকে কিনে গ্রাহকদের টাকা রক্ষা করা হয়েছিল। কিন্তু এখন এই সিদ্ধান্ত পরিবর্তন করার মাধ্যমে এই ব্যাংককে বেসরকারি করা হবে বলে জানানো হয়েছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরনের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

1 সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার। কি কি পরিষেবা পাবেন, কোন প্রকল্প কার জন্য, সুবিধা কি?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button