সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে কড়া সিদ্ধান্ত সরকারের, না মানলে কার্ড বাতিল নিশ্চিত।

এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে রেশন কার্ড বা Ration Card গ্রাহকদের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে এবং এই সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে। আর এই জন্য প্রতি সময়ে দেশের সরকার (Central Government) ও বিভিন্ন রাজ্যের রাজ্য সরকারের তরফে এই সকল গ্রাহকদের জন্য নতুন অনেক সুবিধা নিয়ে আসা হয়। আজকের এই প্রতিবেদনে আমরা এমনই কিছু নতুন সুবিধার কথা সম্পর্কে আলোচনা করে নেব, যেটি দেশের বিভিন্ন সরকারের তরফে ঘোষণা করা হয়েছে আগামী দিনের জন্য।

Ration Card Holders Will Maintain This Rule.

সকল আমজনতার কাছে রেশন কার্ড (Ration Card In India) এর অনেক গুরুত্ব আছে। কারণ এখনো আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যাদের বাড়ির উননে ভাতের হাড়ি রেশন দোকান (Ration Shop) থেকে চাল আনার পরে চাপে। এই জন্য আমাদের দেশে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (Pradhanmantri Garib Kalyan Anna Yojana) এর মাধ্যমে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে চাল গম দেওয়া হবে।

কিন্তু আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সকলকে নিজেদের Ration Card এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Ration Card Link With Aadhaar Card) এর সময়সীমা বৃদ্ধি করে আগামী ৩০ শে সেপ্টেম্বর কড়া হয়েছে। আর এই সময় এর মধ্যে সকল গ্রাহকদের এই কাজটি সম্পন্ন করে ফেলতে হবে। নইলে এবারে অনেকেই মনে করছেন যে সরকারের তরফে কড়া অবস্থান নেওয়া হতে পারে।

মোদী সরকারের তরফে রেশন কার্ডে (Ration Card) জালিয়াতি ঠেকানোর জন্য এখনো পর্যন্ত অনেক রকমের ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হল আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করা (Aadhaar Card Link With Ration Card). এই কাজের মূল উদ্দেশ্য হল যার মাধ্যমে কোন ব্যাক্তি বেআইনিভাবে যাতে অতিরিক্ত খাদ্য সামগ্রী না তুলে নিতে পারেন। বিগত কিছু বছর ধরে এমন অভিযোগ পাওয়া যাচ্ছিল যেখানে দেখা যাচ্ছিল মৃত ব্যাক্তিদের রেশন কার্ড দেখিয়ে চাল গম নিয়ে যাওয়া হচ্ছে (Ration Card Fraud). কিভাবে আপনারা এই কাজটি করবেন দেখুন।

Govt Scheme (সরকারি প্রকল্প)

১) আপনি সহজ পদ্ধতিতে আপনার বাড়ি বসে এই কাজ সম্পন্ন করতে পারবেন।
২) অনলাইনে www.food.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
৩) এরপরে Ration Card অপশনে ক্লিক করতে হবে
৪) Aadhaar Link Status এই অপশনে ক্লিক করে নিতে হবে।
৫) Do KYC এই অপশনে ক্লিক করুন।

Holiday – ফের ছুটির ঘোষণা রাজ্যে, স্কুল থেকে অফিস সকলে ছুটি পাবে।

৬) Link Aadhaar With Active Card এই অপশনে ক্লিক করে নিতে হবে।
৭) রেশন কার্ডের ক্যাটেগরি ও নম্বর লিখে দিতে হবে।
৮) নিজের মোবাইল নম্বর লিখে দিলে আপনার ফোনে একটি OTP আসবে সেটা লিখে দিতে হবে।
৯) Verify And Submit এই অপশনে ক্লিক করতে হবে।
১০) এরপরে কিছু দিনের মধ্যে আপনার এই কাজ সম্পন্ন হয়ে যাবে।

Ration Card নিয়ে নরেন্দ্র মোদীর কড়া নির্দেশ। 30 সেপ্টেম্বরের মধ্যে এই কাজ না করলে বাতিল হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button