Trending News

Rajasthan – 500 টাকায় গ্যাস সিলিন্ডার, বিনামূল্যে বিদ্যুৎ আজ থেকে বদলাতে চলেছে এই সকল নিয়ম, দেখে নিন একনজরে।

দেশের সকল সুন্দর রাজ্য গুলির মধ্যে Rajasthan অন্যতম। জয়সলমের, জয়পুর এর মতো প্রসিদ্ধ পর্যটন কেন্দ্র রয়েছে এই রাজ্যে। আর এক সরকারি পরিসংখ্যান অনুসারে রাজস্থান দেশের ১০ টি সেরা পর্যটন রাজ্যের মধ্যে অন্যতম। এই রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে কিছু দিন আগে বাজেটে সকল নাগরিকদের জন্য অনেক কিছু ঘোষণা করা হয়েছিল। ১ লা এপ্রিল থেকে মূলত কয়েকটি নিয়মে পরিবর্তন হতে চলেছে। এই সকল নিয়ম গুলি শুধুমাত্র রাজস্থানের নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য।

Rajasthan সরকারের দারুণ কিছু সিদ্ধান্ত।

১) কৃষকদের জন্য ঘোষণা (Rajasthan):-
রাজস্থান সরকারের তরফে গম কেনার খবর এসেছে। তাই রাজ্যের সকল গম চাষিদের রোজগারের সুযোগ বৃদ্ধি পেতে চলেছে। এই নিয়ে পুরো প্রস্তুতি নেওয়া হয়ে গেছে। কৃষকদের এই জন্য রেজিস্ট্রেশন করে নেওয়া বাধ্যতামূলক।

২) মহিলাদের জন্য ছাড় (Rajasthan):-
১ লা এপ্রিল থেকে রাজস্থানের সকল মহিলাদের জন্য বাস ভাড়ায় ৫০% আবার কিছু জায়গায় ৩০% পর্যন্ত ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে যে মহিলা দের নিজের পায়ে দার করানোর জন্য সরকার বদ্ধ পরিকর। আর এই সিদ্ধান্তকে কার্যকর করার জন্য এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

৩) বিনামূল্যে বিদ্যুৎ (Rajasthan):-
১ লা এপ্রিল থেকে ১০০ ইউনিট বিদ্যুৎ বিলের জন্য রাজ্যের নাগরিকদের এক পয়সাও দিতে হবে না। এই সকল খরচ সরকারের তরফে খরচা করা হবে। এর আগে এই পরিমাণ ৫০ ইউ নিট ছিল সেটাকে বারিয়ে ১০০ ইউনিট করে দেওয়া হয়েছে। এক পরিসংখ্যান অনুসারে এই সিদ্ধান্তের ফলে রাজ্যের প্রায় ৯০% পরিবারকে আর বিদ্যুৎ বিল মেটাতে হবে না।

৪) ৫০০ টাকায় রান্নার গ্যাস (Rajasthan):-
উজ্জ্বলা পরিবারের অন্তর্গত সকল পরিবারকে এখন থেকে মাত্র ৫০০ টাকা করে রান্নার গ্যাস দেওয়া হবে বলে এই ঘোষণা করা হয়েছে। গ্রাহকদের মাত্র ৫০০ টাকা দিতে হবে আর বাকি টাকা সরকার প্রদান করবে।

National Education Policy – পড়ুয়াদের আর দিতে হবে না মাধ্যমিক পরীক্ষা, জাতীয় শিক্ষা নীতির নতুন নিয়ম দেখে নিন।

৫) স্বাস্থ্য পরিষেবায় ছাড় (Rajasthan):-
চিরঞ্জীব প্রকল্পের মাধ্যমে রাজস্থানের সকল নাগরিক এখন থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করাতে পারবেন। এই প্রকল্পের অন্তর্গত দুর্ঘটনা বীমা ৫ লক্ষ থেকে বারিয়ে ১০ লক্ষ করে দেওয়া হয়েছে।

Rajasthan এর এই খবর নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Ration Items List – রমজান মাসে পাবেন অতিরিক্ত রেশন সামগ্রী, কোন প্রকার কার্ডে কতটা Free রেশন পাবেন জেনে নিন.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button