সরকারি নথি

Ration Card – রেশন কার্ড গ্রাহকেরা শীঘ্রই এই কাজটি সম্পন্ন করুন, আর বেশি সময় নেই।

রেশন কার্ড বা Ration Card গ্রাহকদের জন্য এক নতুন নির্দেশ দেওয়া হল পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে। আর এই নিয়ে শেষ তারিখ জানিয়ে দেওয়া হয়েছে এবং এইবারে সকল গ্রাহকদের এই নিয়ম এবারে মানতেই হবে। আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Aadhaar Ration Card Link) করানো বাধ্যতামূলক বলে সম্প্রতি ঘোষণা করা হলো ফুড এন্ড সাপ্লায়ার্স বিভাগের তরফে। যে সকল গ্রাহকেরা নির্দিষ্ট সময়ের মধ্যে আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Ration Card Link) করবে না।

Ration Card Holders Will Do This After 31st.

তাদের Ration Card বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। মূলত ভুয়ো রেশন কার্ড ব্যবহার করে বিভিন্ন জালিয়াতি রুখতেই এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মূলত দেশের প্রতিটি নাগরিকদের ন্যূনতম চাহিদা অনুযায়ী, খাদ্যের যোগান দেওয়া হয়ে থাকে রেশন ব্যবস্থার মধ্য দিয়ে। এক সময় সীমিত কিছু মানুষ বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী পেতেন, তবে পরবর্তীতে করোনার সময় লকডাউন জারি হওয়ার পর থেকে অধিকাংশ উপভোক্তারাই বিনামূল্যে রেশন পেয়ে থাকেন।

বিনামূল্যে রেশনে পাওয়া খাদ্য সামগ্রীর পরিমাণ Ration Card ক্যাটাগরির উপর ভিত্তি করে আলাদা আলাদা হয়ে থাকে। তবে, আগামী দিনে বেশ কিছু উপভোক্তারা আর বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী পাবেন না। আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক না করলে উপভোক্তারা সরকারের দেওয়া বিনামূল্যে রেশনের খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত হবেন। আসলে সরকারের তরফ থেকে যেমন রেশন তালিকায় নথিভূক্ত থাকা উপভোক্তাদের বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হয়ে থাকে।

ঠিক সেই রকমই আবার বেশ কিছু অসাধু মানুষ রয়েছেন যারা এই সুবিধার অপব্যবহার করেন। তাদের তরফ থেকে সুবিধার অপব্যবহার করার কারণে এমন কিছু মানুষ রয়েছেন যাদের সত্যিই সরকারের এই সাহায্য প্রয়োজন তারা প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন। এই ধরনের অসাধু মানুষদের খুঁজে বের করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আধার কার্ডের সঙ্গে Ration Card লিঙ্ক করানোর মতো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে অসাধু ব্যক্তিদের খুঁজে বের করার জন্য আগেই আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে Ration Card সঙ্গে আধার লিঙ্ক করানোর নির্দেশ দেওয়া হয়েছিল। একাধিকবার এই লিংক করানোর সময় সীমা বৃদ্ধি করা হয়েছে। কিন্তু তারপরেও অনেকেই রয়েছেন যারা এখনো পর্যন্ত এই লিংক করানোর কাজটি করিয়ে উঠতে পারেননি। তাদের জন্য এবার কেন্দ্রের তরফ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত সময় সীমা বাড়ানো হয়েছে।

Teacher Recruitment Scam (শিক্ষক নিয়োগ দুর্নীতি)

এখনো পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে যে নির্দেশিকা জারি রয়েছে তাতে ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যেই সব উপভোক্তাদের Ration Card সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানোর কাজটি সেরে নিতে নির্দেশ দেওয়া হয়েছে। যদি তা না হয় তাহলে সেই রেশন কার্ড বাতিল বলেও ঘোষণা করা হতে পারে বলে জানা গিয়েছে। রেশন কার্ড বাতিল ঘোষণা করা হলেই ওই উপভোক্তা পুরোপুরি ভাবে বিনামূল্যের রেশনের খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত হয়ে যাবেন।

রেশন কার্ড গ্রাহকেরা 6 হাজার টাকা পাবেন, বড় ঘোষণা।

তাই, এমতাবস্থায় দেশের সকল নাগরিকের আগামী ৩১ ডিসেম্বর মধ্যে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করিয়ে নেওয়া উচিত বলেই মনে করছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা। আর এছাড়াও আপনারা এই সম্পর্কে নিজেদের কাছাকাছি রেশন দোকানে (Ration Shop) গিয়ে বিস্তারিত জেনে নিতে পারবেন। আর সময় থাকতে আপনারা এই কাজ সম্পন্ন করে নিন।
Written by Sampriti Bose.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button