সরকারি নথি

Ration Card – রেশন কার্ড গ্রাহকেরা 6 হাজার টাকা পাবেন, বড় ঘোষণা।

রেশন কার্ড বা Ration Card হল আমাদের দেশের সকল গরিব ও মধ্যবিত্ত মানুষের সবচেয়ে প্রয়োজনীয় নথিপত্রের মধ্যে অন্যতম। আর এই কার্ডের মাধ্যমে সকল গ্রাহকদের অনেক ধরণের খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে খুবই কম মূল্যে বা বিনামূল্যে। কিন্তু এবারে রাজ্য সরকার এই Ration Card গ্রাহকদের টাকা দেওয়ার ঘোষণা করলো। শুধুমাত্র কার্ড থাকলেই আপনারা এককালীন টাকা পাবেন সরকারের পক্ষ থেকে।

Ration Card Holders Will Get Money From Government.

এবার রেশন কার্ড (Ration Card) থাকলেই মিলবে নগদ ৬০০০ টাকা। রাজ্যের মোট চার জেলার জনগণ এই সুবিধা পাবেন বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী। তবে বাংলা নয়, এটি হতে চলেছে তামিলনাড়ুতে। বর্ষশেষে সেই রাজ্যের সরকারের এই বিরাট ঘোষণায় অত্যন্ত খুশি রাজ্যবাসী। সম্প্রতি ঘূর্ণিঝড় মিগজাউমে ক্ষতিগ্রস্ত হয়েছিল উত্তর তামিলনাড়ুর উপকূলের চেন্নাই সহ বেশ কয়েকটি জেলা।

ভয়ানক বন্যায় ডুবেছিল গোটা শহর। এছাড়াও আশেপাশের আরও বেশ কয়েকটি জেলায় নীচু এলাকা প্লাবিত হয়েছিল অতিভারী বৃষ্টির জেরে। এই আবহে ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের ৬০০০ টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা করল তামিলনাড়ুর সরকার। সরকারের তরফ থেকে জানানো হয়েছে, চেন্নাই সহ মোট ৪টি জেলার যে যে বাসিন্দার কাছে Ration Card আছে, তাদের সকলকেই ৬০০০ টাকা করে অনুদান দেওয়া হবে।

তবে এই অনুদান পেতে হলে আগে একটি টোকেন সংগ্রহ করতে হবে Ration Card ধারকদের। আগামী ১৬ ডিসেম্বর থেকে সেই টোকেন বিতরণ শুরু হবে। মোট ১০ দিনের মধ্যে এই অনুদান দেওয়ার কাজ সম্পন্ন হবে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে। উল্লেখ্য, গত ৯ ডিসেম্বরেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ঘোষণা করেছিলেন যে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারকে ৬০০০ টাকা নগদ অর্থ সাহায্য করা হবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

মূলত চেন্নাই, কাঞ্চিপুরম এবং তিরুভাল্লুর জেলার বাসিন্দারা এই অর্থ সাহায্যের জন্যে আবেদন জানাতে পারবেন। এই আবহে ১১ তারিখ রাজ্যের অর্থমন্ত্রী থাংগাম থেন্নারসু ঘোষণা করেন, ১৬ তারিখ থেকে এই অর্থ সাহায্য প্রদানের প্রক্রিয়া শুরু হবে। এদিকে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই ১৭.৮০ কোটি টাকার ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে সাধারণ মানুষের মধ্যে (Ration Card).

আধার কার্ড তৈরির নিয়মে বড় পরিবর্তন, কতটা সুবিধা হবে?

এর মধ্যে রয়েছে ১০ লাখ ৭৭ হাজার পানীয় জলের বোতল, ৩ লাখ ২ হাজার পাউরুটির প্যাকেট, ১৩ লাখ ৮ হাজার প্যাকেট বিস্কিট, ৭৩.৪ টন দুধের পাউডার, ৪ লাখ ৩৫ হাজার কেজি চাল, ২৩ হাজার ২২০ কেজি ডাল এবং অন্যান্য রান্নার সামগ্রী (Ration Card). এমতাবস্থায়, ৬০০০ টাকা পাবার ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন তামিলনাড়ুর চার জেলার বাসিন্দারা।
Written by Sampriti Bose.

প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button