সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে লাইনে দাঁড়ানোর দিন শেষ। এবারে সব সুবিধা পাবেন বাড়ি বসে।

এখন থেকে আর লাইনে দাঁড়িয়ে রেশন কার্ড সংশোধন (Ration Card Correction) করতে হবে না। এবার বাড়ি বসেই বিনামূল্যে ভুল সংশোধন করা যাবে রেশন কার্ডের তবে তার জন্য মেনে চলতে হবে বেশ কিছু পদক্ষেপ।দেশের মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের জন্য রেশন কার্ড হলো একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। এই রেশন কার্ড ব্যবহার করে বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Card Items) পেয়ে থাকেন দেশের নাগরিকরা।

Ration Card Online Correction.

তবে, অনেক সময় এই রেশন কার্ডে (Ration Card) নানাবিধ ভুলভ্রান্তি থাকার কারণে দেশের সাধারণ মানুষকে লাইনে দাঁড়িয়ে সেটি সংশোধন করতে হয়। আর এর জন্য অনেক সমস্যাতেও পড়তে হয় গ্রাহকদের। তবে, বর্তমানে ডিজিটাল ইন্ডিয়ার যুগে অনেক কাজই সহজ হয়ে গিয়েছে। তাই বাড়ি বসে অনলাইন মাধ্যমেই সেরে ফেলা যায় অনেক জরুরি কাজ।

আজকাল আধার কার্ড থেকে শুরু করে, প্যান কার্ড এমনকী রেশন কার্ডেও (Ration Card Online Correction) নানান ভুলভ্রান্তি আপডেট করা যায় অনলাইনের মাধ্যমে। এখন থেকে বাড়িতে বসেই বিনামূল্যে খুব সহজে রেশন কার্ড সংশোধন করতে পারেন গ্রাহকরা। এই ভুল সংশোধনের জন্য বেশ কিছু ডকুমেন্টস অত্যন্ত প্রয়োজনীয় যেমন রেশন কার্ড,আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার আইডি সহ ইত্যাদি।

Lakhpati Didi Yojana (লাখপতি দিদি যোজনা)

Ration Card Update বাড়ি বসে করুন

  1. প্রথমে খাদ্য ও সরবরাহ বিভাগের ওয়েবসাইট www.epds.nic.in এ যেতে হবে।
  2. এরপর হোম পেজ থেকেই ‘রেশন কার্ড কারেকশন’ অপশনে ক্লিক করতে হবে।
  3. এবার নতুন পেজ খুললে সেখানে রেশন কার্ড নম্বর (Ration Card Number) এবং আধার কার্ড নম্বর লিখতে হবে।
  4. এরপর সার্চ অপশনে ষক্লিক করলেই রেশন কার্ডের যাবতীয় তথ্য স্ক্রিনে চলে আসবে।
  5. এবার এখানেই যে সমস্ত তথ্য ভুল রয়েছে তা আপডেট করে ঠিক করে নিতে হবে।
  6. সমস্ত তথ্য আপডেট করার পর ‘সাবমিট’ অপশনে ক্লিক করতে হবে।

রান্নার গ্যাস আধার লিংক এখনো হয়নি!! আবার লাইনে দাঁড়াতে হবে? গুরুত্বপূর্ণ আপডেট দেখুন।

উল্লেখ্য, রেশন কার্ডে (Ration Card) তথ্য পরিবর্তনের এই কাজটা আদৌ সঠিকভাবে হল কি না, তা অনলাইনেই চেক করা যাবে। তার জন্য খাদ্য ও সরবরাহ বিভাগের ওয়েবসাইট www.epds.nic.in এ গিয়ে ‘অ্যাপ্লিকেশন স্ট্যাটাস’ অপশনে যেতে হবে এবং এরপর রেশন কার্ড নম্বর ও আধার কার্ড নম্বর লিখে সার্চ করতে হবে। এইভাবেই রেশন কার্ডের ডেটা আপডেট হয়েছে কি না তা জানা যাবে। উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত রেশন কার্ডের ভুলগুলো সংশোধন করা নেওয়া উচিত গ্রাহকদের।
Written by Sampriti Bose.

জন্ম সার্টিফিকেটে ভুল? বাড়িতে বসে সহজেই সংশোধন করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button