Trending News

LPG Aadhaar Link – রান্নার গ্যাস আধার লিংক এখনো হয়নি!! আবার লাইনে দাঁড়াতে হবে? গুরুত্বপূর্ণ আপডেট দেখুন।

LPG Aadhaar Link বা রান্নার গ্যাসের সঙ্গে আধার কার্ডের লিংক করানো বিগত বছরের শেষে এককথায় সকলকে লাইনে দাঁড়িয়ে থাকতে হয়েছে নিজেদের লিংক করানোর জন্য। কিন্তু ৩১শে ডিসেম্বর এই LPG Aadhaar Link এর শেষ দিন হওয়ার ফলে অনেকেই এই কাজ এখনো সম্পন্ন করে উঠতে পারেননি। কিন্তু এখনো পর্যন্ত কেন্দ্রের তরফে এই কাজের শেষ তারিখ সম্পর্কে কোন ঘোষণা করা হয়নি, তাই এই কাজ এখনো অনেকেই করছেন।

LPG Aadhaar Link Using Mobile App.

এখন থেকে বাড়িতে বসেই স্মার্টফোনের সাহায্যে রান্নার এলপিজি গ্যাসের একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ (LPG Aadhaar Link) করা রয়েছে কিনা সেটি চেক করা যাবে। তবে, এলপিজি গ্যাসের একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ না করানো হলে রান্নার এলপিজি গ্যাসের ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা গ্রাহকরা পাবেন না বলে কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে।

বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড (UIDAI Aadhaar Card) হলো একটি গুরুত্বপূর্ণ নথি। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য হয়ে থাকে। আধার কার্ডে বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত (LPG Aadhaar Link) ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজ যেমন- ব্যাংকের একাউন্ট থেকে শুরু করে নতুন গ্যাস সংযোগ সবকিছুই আধার কার্ড প্রয়োজনীয়।

তবে বর্তমানে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সরবরাহকারী কোম্পানিগুলো জানিয়েছে, এখন থেকে গ্যাস সিলিন্ডার প্রতি ভর্তুকি পেতে গ্রাহকদের গ্যাস কানেকশনের সঙ্গে আধারের সাথে লিঙ্ক (LPG Aadhaar Link) করানো বাধ্যতামূলক। উল্লেখ্য, প্রাথমিকভাবে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) অধীনে গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের এই আধার সংযোগ করতে বলা হলেও এখন সকল সাধারণ গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের সিলিন্ডার সংযোগের সাথে আধার লিঙ্ক করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এখন থেকে আধার কার্ড ব্যতীত গ্যাসের ভর্তুকিও পাবেন না গ্রাহকেরা। তাই গ্রাহকদের রান্নার এলপিজি গ্যাসে ভর্তুকি (LPG Aadhaar Link) নিতে হলে অবিলম্বে তাদের নিজের গুরুত্বপূর্ণ নথি তথা আধার কার্ডের সাথে এলপিজি একাউন্ট লিংক করতে হবে। কিছুদিন আগেও গ্যাসের সাথে আধার লিঙ্ক (LPG Aadhaar Link) করানোর জন্য গ্যাস এজেন্সি অফিসের বাইরে যে দীর্ঘ লম্বা লাইন পড়েছিল তা এখন আর দেখা যাচ্ছে না বললেই চলে।

কারণ এখন অনলাইনে বেশ কিছু অ্যাপের মাধ্যমে অনলাইনেই গ্যাসের বায়োমেট্রিক আপডেট হয়ে যাচ্ছে। তাছাড়া, কিছুদিন পরে থেকেই গ্যাস সিলিন্ডার ডেলিভারি (LPG Gas Delivary) ম্যানরাই মেশিন নিয়ে গিয়ে বাড়িতে আধার আপডেট করে দেবেন। তবে বাড়িতে বসেই গ্রাহকরা তার গ্যাস কানেকশনের সাথে আধার লিঙ্ক (LPG Aadhaar Link) হয়েছে কিনা সেটি জানতে পারবেন। তবে, এর জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতিগুলি নিম্নরূপ।

LPG Cylinder Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি)

LPG Aadhaar Link হয়েছে কিনা দেখুন

  • প্রথমে www.mylpg.in সাইটে গিয়ে নিউ রেজিষ্ট্রেশনে যেতে হবে।
  • এখানের প্রয়োজনীয় তথ্য দিয়ে নথিভুক্তিকরণ করতে হবে।
  • রেজিস্ট্রেশন সম্পন্ন হলে লগইন করে কেওয়াইসি তে ক্লিক করতে হবে।
  • এবার গ্রাহকের গ্যাস সংযোগের সাথে আধার লিঙ্ক রয়েছে কিনা বা তার ভর্তুকি সংক্রান্ত কোনও সমস্যা রয়েছে কিনা সেটি সবিস্তারে জানতে পারবেন।

রান্নার গ্যাসের দাম আবার কমতে চলেছে। পশ্চিমবঙ্গে নতুন দাম কত?

বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসের ক্ষেত্রে ভর্তুকির সুবিধা প্রদান করা হচ্ছে। তাই গ্রাহকদের এই ভর্তুকির সুবিধা নেবার জন্য অতি দ্রুত এলপিজি একাউন্টের সাথে আধার কার্ডের নম্বর এর সংযুক্তিকরণ (LPG Aadhaar Link) করা রয়েছে কিনা সেটি চেক করে নেওয়া উচিত এবং সংযুক্তিকরন না থাকলে এলপিজি একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তকরুণ দ্রত করে নিতে হবে।
Written by Sampriti Bose.

বাড়ি বসেই সহজ কয়েকটি স্টেপ ফলো করে বানিয়ে নিন ডিজিটাল রেশন কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button