সরকারি নথি

Ration Card – রেশন কার্ডে নতুন নিয়ম শুরু। না মানলে কেউ চাল গম পাবে না।

এবার জারি করা হলো রেশন কার্ড (Ration Card) সংক্রান্ত নয়া বিধি। এখন থেকে সকলকেই মানতে হবে এই নিয়ম। নিয়ম অমান্য করলে উপভোক্তারা আর বিনামূল্যে রেশন পাবেন না। ভারতীয় নাগরিকদের জন্য রেশন কার্ড হলো একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। কিছু কিছু মানুষের জন্য এই রেশন কার্ড শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহৃত হয়, আবার কিছু কিছু মানুষের কাছেই রেশন কার্ড (Ration Card) তাদের মুখে অন্ন যোগানোর একটি অন্যতম মাধ্যম।

Ration Card Items New Rule In India.

মূলত রেশন কার্ড (Ration Card) হল সংশ্লিষ্ট রাজ্য সরকার বা কেন্দ্রের কর্তৃক জারি করা সরকারি নথি। এই কার্ডের মাধ্যমে যোগ্য পরিবার গুলি বিনামূল্যে রেশন নিতে পারেন। তবে, প্রায় সময়ই রেশন সংক্রান্ত নানা জালিয়াতির ঘটনাই শোনা যায়। তাই এবার রেশন কার্ডের বিষয়ে নয়া পদক্ষেপ নেওয়া হল। প্রকাশ্যে এলো বড়ো তথ্য। সকল গ্রাহকদের এই সম্পর্কে জেনে নেওয়া উচিত।

Ration Card New Rule

টিডিপিএস অর্থাৎ টার্গেটেড ডিস্ট্রিবিউশন পাবলিক সিস্টেম। যারা বিনামূল্যে রেশন সামগ্রীর সুবিধা গ্রহণ করে থাকেন তাদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট। এই মাস থেকে বিনামূল্যে রেশন দ্রব্য পেতে চাইলে সবাইকেই গ্রাহ্য করতে হবে এই নিয়ম। নইলে ফেব্রুয়ারী থেকে আর রেশনের সুবিধা নাও পেতে পারেন সুবিধাভোগীরা। সরকারি সূত্রে আপডেট, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে প্রায় পাঁচ লক্ষাধিক যোগ্য পরিবার রয়েছে।

এর মধ্যে ৬৫০০০ পরিবারের অন্ত্যোদ্বয় অন্ন যোজনা ক্যাটেগরির কার্ড রয়েছে। তবুও প্রায় ১৮০০০ পরিবারকে এই শ্রেণীর বিপিএল কার্ড দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে সরকার। বিশেষ সূত্রে খবর, অনেকেই অযোগ্য হলেও অর্থাৎ বিত্তশালী হলেও বিনামূল্যে রেশন, বিপিএল তালিকাভুক্ত রেশন কার্ড (BPL Ration Card) এবং প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সুবিধা নিয়ে চলেছেন।

SBI E Mudra Loan (স্টেট ব্যাংক ই মুদ্রা লোন)

এবার সেই সকল অযোগ্য পরিবার গুলির বাছাই এর কাজ শুরু করে দিয়েছে খাদ্য দপ্তর। সরকার ও রেশন ডিলার সূত্রে আপডেট, এবার থেকে টিডিপিএস এর মাধ্যমে কেবল যোগ্য পরিবার গুলোর বিনামূল্যে রেশন সামগ্রী (Ration Card Items) পাওয়ার ক্ষেত্রে ভেরিফিকেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। এর ফলে এই মাস থেকে কোনো পরিবারের একজন সদস্য ফিঙ্গার প্রিন্ট দিয়ে রেশন তুললেও আধার যাচাইকরণের মাধ্যমে।

প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

পরবর্তী মাসে সংশ্লিষ্ট পরিবারের অন্য সদস্য কে আঙ্গুলের ছাপ দিয়ে রেশন সামগ্রী (Ration Items List) সংগ্রহ করতে হবে এবং পরিবারের সকল সদস্যদের ভেরিফিকেশন সফল না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া পুনরাবৃত্ত গতিতে চলতে থাকবে বলে জানা গিয়েছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button