সরকারি নথি

Ration Card – রেশন কার্ড থাকলেই রাজ্য সরকার 1 লক্ষ টাকা দেবে? আসল খবর জেনে নিন।

রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের রাজ্য সরকারের পক্ষ থেকে পুজোর আগে ১ লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে। এই ধরণের একটি খবর বিগত কিছু দিন ধরে আমাদের চারিপাশে ঘোরা ফেরা করছিল এবং অনেক মানুষ এই খবরটি পশ্চিমবঙ্গের বলেও মনে করছেন। কিন্তু এই খবরের আদৌ কতটা সত্যতা রয়েছে সেই সম্পর্কে আজকের আলোচনাতে আমরা জেনে নিতে চলেছি।

Ration Card Holders Really Gets 1 Lakh Rupees?

এবার থেকে রাজ্যের কন্যা সন্তানের পরিবার গুলিকে আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে লেক লাডকি স্কিম নামক নতুন প্রকল্পের (Ration Card) কথা ঘোষণা করলেন শিবসেনা নেত্রী মনীষা কায়ান্দে। বিগত মার্চ মাসের বাজেট অধিবেশনে এই স্কিমের আওতায় মেয়েদের জন্ম থেকেই আর্থিক সহায়তা করার কথা বলা হয়েছিল। এবার সেই স্কিমই কার্যকর হতে চলেছে।

লেক লাডকি স্কিম এর মূল লক্ষ্য হল, মূলত কমলা এবং হলুদ রেশন কার্ডধারী দরিদ্র পরিবারগুলিকে আর্থিক সাহায্য দেওয়া। মহারাষ্ট্রে ১৫০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় যে পরিবারের তাদের দেওয়া হয় কমলা রেশন কার্ড। আর শহরাঞ্চলে যাদের আয় ১৫ হাজার টাকা, তাদের দেওয়া হয় হলুদ রেশন কার্ড (Ration Card).

শিবসেনা নেত্রী কায়ান্দে বলেছেন, প্রায়ই দেখা যায় হলুদ ও কমলা রেশন কার্ডধারী (Ration Card) পরিবার গুলি আর্থিক অসচ্ছলতায় ভোগে। অর্থের অভাবে ঠিক মতো পড়াশোনা শিখতে পারে না সেইসব পরিবারের মেয়েরা। এই প্রকল্পের মাধ্যমে সেই বাধা দূর হবে বলেই মনে করছেন তাঁরা। মহারাষ্ট্রের অর্থনৈতিক সমীক্ষা ২০২৩ অনুযায়ী, একটি মেয়ে ও তার পরিবার সরকারের পক্ষ থেকে মোট ১০১০০০ টাকা পাবে।

Weather Forecast (আবহাওয়ার পূর্বাভাস)

২.৫৬ কোটি পরিবারের রেশন কার্ড (Ration Card) রয়েছে মহারাষ্ট্রে। এদের মধ্যে কমলা রেশন কার্ড রয়েছে ১.৭১ কোটি ও হলুদ রেশন কার্ড রয়েছে ৬২.৬০ লক্ষ। জানা গেছে, প্রাথমিকভাবে এই প্রকল্পের অধীনে কন্যা সন্তানের জন্মের পর পরিবার গুলোকে দেওয়া হবে ৫০০০ টাকার আর্থিক সাহায্য। এরপর কন্যাটি যখন প্রথম শ্রেণীতে পড়বে তখন ৬০০০ টাকা ও ষষ্ঠ শ্রেণীতে পড়ার সময় ৭০০০ টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে।

Private Employees – বেসরকারি কর্মীদের বেতন ও বোনাস নিয়ে বড় আপডেট, পুজোর আগে জেনে নিন।

নবম শ্রেণিতে ভর্তি হলে কন্যাকে ৮০০০ টাকা ও ১৮ বছর পূর্ণ হলে ৭৫০০০ টাকা দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। লেক লাডকি স্কিম প্রকল্পের (Ration Card) মাধ্যমে মেয়েদের শিক্ষার হার অনেকাংশেই বৃদ্ধি পাবে বলে আশাবাদী মহারাষ্ট্রের শিবসেনা সরকার। এই খবরটি পশ্চিমবঙ্গের রেশন গ্রাহকদের জন্য নয়, তাই রাজ্যবাসী কোন ধরণের সুবিধা পাবেন না।

CWC Ind vs Pak – ভারত পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচে কে এগিয়ে? শুভমন গিল খেলবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button