সরকারি নথি

এক মুহূর্তে নিয়ম বদল! Ration Card থাকলেই নতুন সামগ্রী পাবে গ্রাহকরা

নির্বাচনী ফলাফল প্রকাশ হতেই এবার দেশবাসীর জন্য বড়ো ঘোষণা। এখন থেকে রেশনে (Ration) বিনামূল্যে চাল কিংবা গমের সাথে মিলতে চলেছে আরো একটি বিশেষ উপাদান। এরূপ ঘোষণায় দারুণ খুশি হয়েছেন দেশবাসী। বর্তমান সময়ে দাঁড়িয়ে প্রয়োজনীয় দ্রব্যাদির দাম যেখানে ঊর্ধ্বমুখী, সেখানে রেশন কার্ডের (Ration Card) গুরুত্ব অনেকটাই বেশি। কারণ এর মাধ্যমে বিনামূল্যে খাদ্য দ্রব্য (Food Items) মেলায় অনেক নিম্ন মধ্যবিত্তদের সুবিধা হয়।

Now Mustard Oil Provide by Government in Ration Shops.

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি রাজ্য সরকারও নানা সুবিধা দিয়ে থাকে এই রেশন কার্ড পরিষেবায় (Ration System). তবে এবার সেই রেশন কার্ড পরিষেবায় চাল, গম, আটা, চিনি ছাড়াও এবার মিলতে চলেছে আরও একটি উপাদান। কেন্দ্রীয় সরকারের নয়া উদ্যোগে রেশন কার্ড ধারীদের জন্য নিয়ে আসা হল এক বড় সুখবর। বর্তমানে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY Scheme) মাধ্যমে, কেন্দ্রীয় সরকার সারা দেশে প্রায় ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশনের সুবিধা প্রদান করে থাকেন।

রেশন কার্ডের গুরুত্ব বৃদ্ধি

আমরা সকলেই জানি যে দেশের সকল মানুষদের খাদ্য সুরক্ষা (National Food Security) করার জন্য সরকারের তরফে এই রেশন কার্ড নিয়ে আসা হয়েছে। আর লোকসভা ভোটের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) আরও ৫ বছরের জন্য এই বিনামূল্যে রেশনের সময় সীমা বাড়িয়ে দিয়েছেন। আর এর ফলে ভোটে জিততে তার অনেকটাই সুবিধা হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বিনামূল্যে রেশন সামগ্রী বাড়লো!

কিন্তু এই মুহূর্তে আশা করা হচ্ছে, নতুন সরকার গঠনের পর এবার বিনামূল্যে পাওয়া যাবে সর্ষের তেলও!! কেন্দ্রের সরকারের অন্দরমহল থেকে এমনই খবর বাইরে আসছে। তবে যদি এই পরিকল্পনা বাস্তবায়িত হয়, তাহলে দরিদ্র পরিবারগুলোর জন্য বড় স্বস্তি হবে। এখন বাজারে সর্ষের তেলের দাম অনেক বেশি, যার কারণে সবার পকেটের ওপর চাপ বাড়ছে। আর সেই সমস্যাকে টার্গেট করেই হয়ত এবার সরকার বিনামূল্যে সর্ষের তেল দেবে।

ABC ID Card (অ্যাকাডেমিক ব্যাংক অফ ক্রেডিট কার্ড)

সর্ষের তেল পাওয়া যাবে রেশন দোকানে

তবে এই মুহুর্তে রেশন কার্ড ধারীদেরও গম ও চালের সুবিধা দেওয়া হবে। অন্ত্যোদয় কার্ড ধারীদের মধ্যে ২১ কেজি চাল (Rice) এবং ১৪ কেজি গম (Wheat) বিতরণ করা হচ্ছে। এর আগে কেন্দ্রীয় সরকার বিনামূল্যে ভোজ্য তেল (Mustard Oil in Ration) বিতরণ করেছিল রেশন গ্রাহকদের। যার দরুণ বেশ সুবিধা মিলেছিল নিম্ন মধ্যবিত্ত পরিবার গুলির।

যুবশ্রী প্রকল্প 2024 অনলাইনে আবেদন। কাদের জন্য? কিভাবে করবেন?

পশ্চিমবঙ্গের রেশন দোকানে পাবেন?

তবে, আশা করা হচ্ছে আবারও সরকার বিনামূল্যে সর্ষের তেল দেওয়ার জন্য নানা জল্পনা করছে। কিন্তু এই মুহুর্তে সরকারের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। এবার প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ শেষ হয়েছে এবারে দেখা যাক দেশের সকল রাজ্যে সরকারের তরফে কি নির্দেশ দেওয়া হয়। তবেই বোঝা যাবে পশ্চিমবঙ্গে কবে থেকে পাওয়া যাবে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button