সরকারি প্রকল্প

Yuvasree Prakalpa – যুবশ্রী প্রকল্প 2024 অনলাইনে আবেদন। কাদের জন্য? কিভাবে করবেন?

পশ্চিমবঙ্গের অসংখ্য যুবকের জন্য এসে গেল অত্যন্ত সুখবর। এবার থেকে যুবশ্রী প্রকল্পের (Yuvasree Prakalpa) মাধ্যমে পশ্চিমবঙ্গের বেকার যুবকদের প্রতিমাসে ১৫০০ থেকে ২৫০০ টাকা করে দেবে রাজ্য সরকার। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া। ক্ষমতায় আসার পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার রাজ্যের সাধারণ মানুষের জন্য একাধিক প্রকল্প সূচনা করেছেন (Government of West Bengal).

Yuvasree Prakalpa Online Apply 2024.

প্রতিটি প্রকল্প থেকেই উপকৃত হচ্ছেন রাজ্যের সকল স্তরের জন সাধারণ। কেন্দ্রীয় সরকারের মতোই রাজ্য সরকারের তরফেও পশ্চিমবঙ্গে চালু করা হয়েছে এক গুচ্ছ জনকল্যাণমূলক প্রকল্প। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যের একাধিক প্রকল্প দেশের গন্ডি ছাড়িয়ে ইতি মধ্যেই স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক স্তরেও। আর এই সকল প্রকল্পের মধ্যে যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa Apply).

যুবশ্রী প্রকল্প ২০২৪

তবে এই মুহূর্তে মুখ্যমন্ত্রীর চালু করা করা প্রকল্প গুলোর মধ্যে আলোচনার কেন্দ্র বিন্দু হয়ে উঠেছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar). বিশেষ করে ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর বিরোধীরা বলছেন লক্ষ্মীর ভান্ডার দিয়েই ভোট ভান্ডার ভরিয়েছেন মুখ্যমন্ত্রী। বর্তমানে এই প্রকল্পের অধীনে সাধারণ পরিবারের মহিলারা প্রতি মাসে পাচ্ছেন ১০০০ টাকা করে। আর এই যুবশ্রী প্রকল্পের (Yuvasree Prakalpa Employment Bank) মাধ্যমেও টাকা দেওয়া হবে।

পশ্চিমবঙ্গের সরকারি প্রকল্প

আর তপশিলি জাতি, আদিবাসী এবং জনজাতি পরিবারের মহিলারা পাচ্ছেন ১২০০ টাকা। তবে এই লক্ষ্মীর ভান্ডার ছাড়াও রাজ্যবাসীর জন্য কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, সবুজ সাথী, খাদ্য সাথী, কিংবা কৃষক বন্ধুর মতো মোট ৫০ টি প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। তবে শুধু মহিলারাই ননা রাজ্য সরকারের বেশ কিছু প্রকল্প (Yuvasree Prakalpa New Update) চালু করা রয়েছে পুরুষদের জন্যও। যার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হবেন রাজ্যের বেকার যুবকরাও।

যুবশ্রী প্রকল্প কি?

রাজ্যের এমনই একটি জনকল্যাণমূলক প্রকল্প হল যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa Eligibility). বেশ কিছু দিন আগেই রাজ্য সরকারের তরফে এই প্রকল্পের সূচনা করা হয়েছিল যা কার্যত হইচই ফেলে দেয় সর্বত্র। আর সেই প্রকল্পের নাম হলো যুবশ্রী স্কিম। এই প্রকল্পে রাজ্যের বেকার যুবকরা প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আর্থিক সাহায্য পান। ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য তুলে দেওয়া হয় রাজ্য সরকারের তরফে।

যুবশ্রী প্রকল্প বয়স আবেদনের জন্য

মূলত ২০১৩ সালে রাজ্যের শ্রম দফতর চালু করে যুবশ্রী প্রকল্প (Yuvasree Prakalpa Details in Bengali). তখন এই প্রকল্পের নাম ছিল যুব উৎসাহ প্রকল্প। তারপর থেকে বছরের পর বছর ধরে এই প্রকল্পটি অগ্রসর হয়। বর্তমানে রাজ্যে উপযুক্ত কর্ম সংস্থানের (Yuvashree Scheme for Employment) অভাব রয়েছে। ফলে বেকার হয়ে রয়েছেন অসংখ্য যুবক। কিছু সংস্থায় নিয়োগ হচ্ছে ঠিকই, তবে বেকারদের সংখ্যা হ্রাস পায়নি। তাই যুবকদের জন্যই সাহায্যার্থে এই প্রকল্পটি রাজ্যে জনপ্রিয় হয়েছে।

যুবশ্রী প্রকল্প অনলাইনে 2024 আবেদন করুন

1) আবেদনকারীকে বেকার হতে হবে অর্থাৎ আবেদনকারী সরকারি বা বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না।
2) প্রকল্পের আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
3) আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে।
4) আবেদনকারী প্রার্থীকে অন্তত অষ্টম শ্রেণী পাস হতে হবে।
5) আবেদনকারীর নাম Employment Bank Yuvashree Scheme নথিভুক্ত থাকতে হবে।

যুবশ্রী প্রকল্পে আবেদনে কি কি ডকুমেন্ট লাগবে

  • আধার কার্ড।
  • ভোটার কার্ড।
  • কাস্ট সার্টিফিকেট।
  • ব্যাংক একাউন্টের তথ্য।
  • পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি (Yuvasree Prakalpa Apply Online).

যুবশ্রী প্রকল্প অনলাইন আবেদন পদ্ধতি

1) প্রথমে https://employmentbankwb.gov.in এই পোর্টালটির মাধ্যমে নাম নথিভুক্ত করতে হবে আবেদনকারীকে।
2) তার জন্য প্রথমে পোর্টালে ভিজিট করে‌ সেরে ফেলতে হবে রেজিস্ট্রেশন।
3) তারপর New Enrollment Job Seeker অপশনে ক্লিক করতে হবে।

Sishu Saathi Scheme (শিশু সাথী প্রকল্প)

4) এরপর অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল আপ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথি গুলো যুক্ত করে সে গুলো জমা করতে হবে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে।
5) আবেদনকারীর আবেদন গৃহীত হলে তার সঙ্গে যোগাযোগ করা হবে। তিনি প্রকল্পের সুবিধা পাবেন। এইভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে যুবশ্রী প্রকল্পের (Yuvasree Prakalpa) জন্য আবেদন করতে পারেন ইচ্ছুক ব্যক্তিরা।

পশ্চিমবঙ্গে লেবার কার্ডের জন্য অনলাইনে আবেদন করুন, কি কি সুবিধা পাবেন দেখুন

যুবশ্রী প্রকল্প বয়স ও সুবিধা

পশ্চিমবঙ্গ সরকারের এই যুবশ্রী প্রকল্পে (Yuvasree Prakalpa) আবেদন করার জন্য বয়স ১৮ হতে হবে এবং ৪০ বছর বয়স পর্যন্ত এই আবেদন করা সম্ভব। আর পূর্বে উল্লেখিত সকল পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খব্রেরাপদেত পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button