সরকারি নথি

ABC ID Card – পড়াশোনার জন্য ABC Card লাগবে! অনলাইনে কিভাবে বানাবেন?

দেশের অসংখ্য পড়ুয়াদের জন্য এবার বড়ো নির্দেশ ঘোষণা করলো ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন বা ইউজিসি (ABC ID Card). এখন উচ্চ শিক্ষার সমস্ত সুযোগ সুবিধা সহজে পাওয়ার জন্য প্রত্যেক ছাত্র ছাত্রীর ABC আইডি অর্থাৎ একাডেমিক ব্যাংক অফ ক্রেডিটস আইডি (Academic Bank of Credits or ABC ID) তৈরি করা বাধ্যতামূলক। তবে এই আইডি (Education ID) বানানোর জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি (Identity Documents).

ABC ID Card Academic Bank of Credit.

বর্তমানে যে সমস্ত ছাত্র ছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চ শিক্ষার জন্য রাজ্য এবং দেশের বিভিন্ন কলেজে ভর্তি হবে তাদের জন্য বিগত বছর থেকেই দেশের সমস্ত কলেজ গুলোতে NEP অর্থাৎ National Education Policy অনুযায়ী নতুন শিক্ষা ব্যবস্থা এবং সিলেবাস কাঠামো তৈরি করা হয়েছিল। এক্ষেত্রে বিগত বছর গুলো থেকেই Univesity Grant Commission বা UGC কলেজে ভর্তি হওয়ার নতুন গাইডলাইন (ABC ID Card) জারি করেছে।

এবিসি আইডি কার্ড কি?

উচ্চ শিক্ষার সমস্ত সুযোগ সুবিধা সহজে পাওয়ার জন্য প্রত্যেক ছাত্র ছাত্রীকে ABC ID Card অর্থাৎ একাডেমিক ব্যাংক অফ ক্রেডিটস আইডি তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছিল প্রত্যেক ছাত্র ছাত্রীকে। তবে, এবারের এবিসি আইডি করাকে বাধ্যতামূলক করেছে ইউজিসি। মূলত এই Academic Bank of Credit হলো ভারত সরকারের (Government of India) জাতীয় শিক্ষানীতির একটি অংশ যা ছাত্র ছাত্রীদের পঠন পাঠন চলাকালীন বিভিন্ন এক্টিভিটির ওপর নির্ভর করে ক্রেডিট স্কোর (ABC Card) সংগ্রহ করতে সাহায্য করবে।

এবিসি আইডি কি বাধ্যতামূলক?

এটি একটি ডিজিটাল পরিকাঠামো যাতে সংশ্লিষ্ট শিক্ষাবর্ষে অর্জিত সমস্ত ক্রেডিট স্কোর সংরক্ষিত থাকবে এবং পরবর্তী শিক্ষাবর্ষে অথবা পরবর্তী শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ছাত্রীদের ভর্তির ক্ষেত্রে এই স্কোর কাজে লাগবে। পড়ুয়া তার শিক্ষা প্রতিষ্ঠান স্থানান্তর করলে আইডিও স্থানান্তর করতে পারে। এখন যে কোনো কলেজে ভর্তির জন্য প্রত্যেক ছাত্র ছাত্রীর এবিসি আইডি (ABC ID Card) প্রয়োজন।

এবিসি ব্যাংক অফ ক্রেডিট কি?

এই ABC ID Card না থাকলে কলেজে ভর্তির ক্ষেত্রে বিশেষ অসুবিধার সম্মুখীন হতে হবে ছাত্র ছাত্রীদের। ইতিমধ্যেই বিভিন্ন অটোনোমাস কলেজ গুলোতে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে যে সমস্ত কোর্সে ছাত্র ছাত্রীরা ভর্তি হওয়ার প্রস্তুতি গ্রহণ করছে সেই কোর্স গুলোতে ভর্তি হওয়ার জন্য এই আইডি নম্বর অত্যন্ত প্রয়োজনীয়।

এবিসি আইডির জন্য আধার কার্ড লাগবে?

স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, ডিপ্লোমা, সার্টিফিকেট ওরিয়েন্টেড কোর্স ইত্যাদি সমস্ত রকম উচ্চ শিক্ষার ক্ষেত্রে ছাত্র ছাত্রীদের অবশ্যই এই এবিসি আইডি নম্বর সাবমিট করতে হবে। আর এই ABC ID Card বানানোর জন্য কি দেশের সকল পড়ুয়াদের আধার কার্ড (Aadhaar Card) লাগবে কিনা সেই সম্পর্কে আমরা আগে এই আলোচনাতে দেখে নিতে চলেছি।

ABC ID Card Benefits for Students

1) ছাত্র ছাত্রীরা উচ্চ শিক্ষার বিভিন্ন কোর্সে যে ডিগ্রী অর্জন করছে তার সম্পূর্ণ অ্যাকাডেমিক ক্রেডিট (Academic Credit) এই আইডিতে ডিজিটাল ভাবে সংরক্ষিত থাকবে।
2) যে কোনো পরিস্থিতিতে যদি ছাত্র ছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠান পরিবর্তন করতে হয় সেক্ষেত্রে ছাত্র ছাত্রীদের একাডেমিক ডিগ্রী বা প্রাপ্ত নম্বরের উপর কোন প্রভাব পড়বে না।

3) উচ্চ শিক্ষায় প্রাপ্ত সমস্ত একাডেমিক স্কোর এবং বিভিন্ন প্রজেক্ট এর স্কোর একটি ABC ID Card সংরক্ষিত থাকবে।
4) ছাত্র ছাত্রীরা নিজেদের শিক্ষাগত যোগ্যতার সমস্ত ডিজিটাল ডাটা একটি মাত্র পোর্টাল থেকে সহজেই অ্যাক্সেস করতে পারবে।
5) একাডেমিক স্কোরের সমস্ত ডেটা ডিজিটাল ভাবে সংরক্ষিত থাকার কারণে ছাত্র ছাত্রীদের নিজেদের জব প্রোফাইল বানাতে সুবিধা হবে।

ABC ID Card Online Apply

1) ছাত্র ছাত্রীদের সবার প্রথমে কেন্দ্রীয় সরকারের একাডেমিক ব্যাংক অফ ক্রেডিট এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
2) এরপর হোম পেজের “My Account” অপশনে ক্লিক করতে হবে। এখান থেকে “Student” অপশনটি সিলেক্ট করতে হবে।

3) পরবর্তী পেজে ছাত্র ছাত্রীদের নিজেদের নাম, বৈধ মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ব্যবহার করে সাইন আপ করতে হবে।
4) সাইন আপ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর নির্দিষ্ট লগইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে প্রয়োজনীয় তথ্য এবং ডকুমেন্ট সাবমিট করতে হবে।
5) সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করার পর এবং ডকুমেন্ট আপলোড হওয়ার পর ABC ID Card অর্থাৎ কার্ড জেনারেট হলে ছাত্র ছাত্রীরা এটি ডাউনলোড করতে পারবে।

Labour Card (পশ্চিমবঙ্গে শ্রম কার্ড)

এবিসি নিয়ম কি?

আর মাত্র কিছু দিন, এর পরেই রাজ্যের সমস্ত কলেজে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হতে চলেছে। যে সমস্ত ছাত্র ছাত্রীরা চলতি শিক্ষাবর্ষে উচ্চ শিক্ষায় অংশ গ্রহণ করতে চলেছে, তাদের যত দ্রুত সম্ভব এই ABC ID Card বানিয়ে নেওয়া আবশ্যক। আর এই কার্ড এখন বাধ্যতামূলক নয়। কিন্তু ভবিষ্যতে কি হয় সেটা তো বলা যায়না সেই জন্য সকলকে এই কার্ড এখনই বানিয়ে নেওয়া উচিত।

পশ্চিমবঙ্গে শিশুসাথী প্রকল্প কি? অনলাইনে কিভাবে আবেদন করা যায়

ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ গুলোর নিয়ম অনুযায়ী কিছু ক্ষেত্রে ভর্তির পূর্বেই কলেজে এই ABC ID Card Number সাবমিট করতে হবে আবার কিছু কলেজে ভর্তির পরে এই আইডি নম্বর সাবমিট করার প্রয়োজন পড়বে। তাই পড়ুয়াদের অতি দ্রুত এবিসি আইডি বানিয়ে নেওয়া অত্যন্ত জরুরী। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button