সরকারি নথি

Ration Card – রেশন কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রের, সময় থাকতে জেনে নিন।

মোদী সরকারের তরফে রেশন কার্ডে (Ration Card) জালিয়াতি ঠেকানোর জন্য এখনো পর্যন্ত অনেক রকমের ব্যবস্থা নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হল আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করা (Aadhaar Card Link With Ration Card). এই কাজের মূল উদ্দেশ্য হল যার মাধ্যমে কোন ব্যাক্তি বেআইনিভাবে যাতে অতিরিক্ত খাদ্য সামগ্রী না তুলে নিতে পারেন। বিগত কিছু বছর ধরে এমন অভিযোগ পাওয়া যাচ্ছিল যেখানে দেখা যাচ্ছিল মৃত ব্যাক্তিদের রেশন কার্ড দেখিয়ে চাল গম নিয়ে যাওয়া হচ্ছে (Ration Card Fraud).

Ration Card Status Update By Government Of India.

আমাদের দেশে এমন অনেক মানুষ রয়েছেন যারা এই Ration Card ব্যবহার করেন না কিন্তু এই গুলো সরকারকে ফেরতও দেননি। এমন পরিস্থিতিতে অনেক দুনম্বরী লোকজনেরা এই সকল অব্যবহিত কার্ড নিজেদের হেফাজতে রেখে অতিরিক্ত খাদ্য সামগ্রী নিয়ে যাচ্ছেন এবং এর ফলে সকল গরিব মানুষেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই সমস্যার সমাধান করার জন্য আঙুলের ছাপ দিয়ে রেশন তোলার নিয়ম করা হয়েছে।

সকল মানুষের কাছে Ration Card বা রেশন কার্ডের গুরুত্ব অনেক বেশি। কারণ এখনো আমাদের দেশে এমন কয়েক কোটি মানুর আছেন যারা প্রতিমাসের প্রথমে রেশন দোকানে পাওয়া চাল, গম পাওয়ার ওপরে তাদের সংসার নির্ভর করে। কিন্তু এই সকল মানুষেরা যদি কেন্দ্রীয় সরকারের এই সামান্য একটি নিয়ম না মানেন তাহলে তাদের জন্য এই বিনামূল্যে বা স্বল্প মূল্যে পাওয়া খাদ্য সামগ্রী হামেসার জন্য বন্ধ হতে পারে বলে খবর জানতে পাওয়া যাচ্ছে।

২০২০ সালে করোনা মহামারীর সময়ে এর গুরুত্ব সকলের কাছে বৃদ্ধি পায়। কারণ সমগ্র দেশে লকডাউন ঘোষণা করে দেওয়া হয় এবং সকলের রোজগার এক কথায় প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে প্রায় ৯০ কোটির বেশি মানুষের রেশন কার্ড আছে এবং এই সংখ্যা পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ৯ কোটির কাছাকাছি। রাজ্য সরকারের তরফে এই Ration Card Update নিয়ে সকল নাগরিকদের উদ্দেশ্যে এক গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্কের সময়সীমা বৃদ্ধি করা হল আগামী ৩০ শে জুন পর্যন্ত এই সময়সীমা থাকলেও এখনো আমাদের দেশের অনেক মানুষের এখনো পর্যন্ত Ration Card এর সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নেই। কিন্তু এর আগে অনেকবার কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে এই লিঙ্ক সম্পন্ন না করা হলে খাদ্য সামগ্রী পাওয়া বন্ধ করে দেওয়া হবে।

কিন্তু এখনো এই কাজ অনেক মানুষই করেননি এই পরিস্থিতিতে রেশন সামগ্রী দেওয়া বন্ধ করে দেওয়া হলে কয়েক কোটি গরিব মানুষ সমস্যায় পড়বেন (Ration Card). আর আগামী বছরে লোকসভা ভোট এর আগে এই ধরণের কোন সিদ্ধান্ত নেওয়া হবে না সরকারের তরফে এমনটাই মনে করছেন অনেকে। আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত আপনারা আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করাতে পারবেন।

রেশন কার্ডের সাথে আধার কার্ড কিভাবে লিঙ্ক করবেন (Ration Card Update) দেখুনঃ-
১) আপনি সহজ পদ্ধতিতে আপনার বাড়ি বসে এই কাজ সম্পন্ন করতে পারবেন।
২) অনলাইনে www.food.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
৩) এরপরে Ration Card অপশনে ক্লিক করতে হবে।

৪) Aadhaar Link Status এই অপশনে ক্লিক করে নিতে হবে।
৫) Do KYC এই অপশনে ক্লিক করুন।
৬) Link Aadhaar With Active Card এই অপশনে ক্লিক করে নিতে হবে।
৭) রেশন কার্ডের ক্যাটেগরি ও নম্বর লিখে দিতে হবে।

WB Bus Fare – পশ্চিমবঙ্গে বাস ভাড়া বৃদ্ধি নিয়ে ঐতিহাসিক রায় দিলো কলকাতা হাইকোর্ট।

৮) নিজের মোবাইল নম্বর লিখে দিলে আপনার ফোনে একটি OTP আসবে সেটা লিখে দিতে হবে।
৯) Verify And Submit এই অপশনে ক্লিক করতে হবে।
১০) এরপরে কিছু দিনের মধ্যে আপনার এই কাজ সম্পন্ন হয়ে যাবে।

SBI Recruitment – ষ্টেট ব্যাংকে শূন্যপদে প্রচুর সংখ্যক কর্মী নিয়োগ, আবেদনের পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

Related Articles

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button