সরকারি নথি

Ration Items List – সেপ্টেম্বরে পাবেন ডবল রেশন। কোন কার্ডে কি কি রেশন পাবেন জেনে নিন।

রেশন দোকান থেকে পাওয়া খাদ্যসামগ্রী (Ration Items List) ভারতে খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেশে অনেক গরিব ও মধ্যবিত্ত মানুষ এই রেশন দোকান থেকে পাওয়া সামগ্রীর মাধ্যমে নিজেদের জীবনধারণ করছেন। আজও দেশের তথা রাজ্যের লক্ষ লক্ষ মানুষের খাদ্য যোগায় সরকারি রেশন প্রকল্প। সমগ্র ভারতবর্ষে প্রায় ১০০ কোটির বেশি মানুষের রেশন কার্ড আছে, তাদের মধ্যে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গেই সেই সংখ্যা প্রায় ১০ কোটির কাছাকাছি।

Ration Items List New Update.

সেই সমস্ত অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মানুষদের কথা ভেবেই চলতি বছর সেপ্টেম্বর মাসে রেশন সামগ্রী বন্টন ব্যবস্থার কিছু পরিবর্তন করেছে সরকার। কি সেই পরিবর্তন চলুন দেখি এই প্রতিবেদনে সম্প্রতি চাঞ্চল্যকর খবর ছড়িয়ে পড়েছে সারা দেশে। প্রতিটি কার্ড হোল্ডারদের তথ্য যাচাই করে সরকারের তরফ থেকে দেখা হয়। কে কত পরিমাণ খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্য।

সেই অনুযায়ী খাদ্য সামগ্রী বরাদ্দ করে পাঠানো হয় রেশন ডিলারদের (Ration Dealer) কাছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে সরকারের তরফ থেকে রেশন সম্পর্কে তালিকা প্রকাশ করা হয়েছে। আমাদের দেশে বা রাজ্যে রেশন কার্ডের (Ration Card) প্রকারভেদ অনুসারে সকলকে রেশন সামগ্রী প্রদান কড়া হয়ে থাকে। কি ধরণের কার্ড এ কি কি রেশন পাওয়া যাবে তার লিস্ট দেওয়া হল।

AAY Ration Items List – AAY Ration Card বা অন্তদ্বয় রেশন কার্ডের আওতায় নথিভুক্ত উপভোক্তাদের নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রীর কথা উল্লেখ করা হয়েছে তালিকাতে। এই ধরনের কার্ড উপভোক্তাদের ক্ষেত্রে বলা হয়েছে তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম এবং ২১ কেজি চাল দেওয়া হবে। এর সাথে তাদের ১৩ টাকা ৫০ পয়সা হারে ১ কেজি চিনি দেয়া হবে সরকারের তরফ থেকে।

PHH Ration Items List – পি এইচ এইচ রেশন কার্ডের Ration Items List উপভোক্তাদের মাথা পিছু এক কেজি ৯০০ গ্রাম আটা বা দু কেজি গম দেওয়া হবে। এই কার্ডের উপভোক্তাদের মাথা পিছু ৩ কেজি করে চাল দেওয়া হবে। এছাড়াও আপনারা প্রয়োজন পরলে কিছু টাকার বিনিময়ে চিনি, মশলা, তেল কিনে নিতে পারবেন।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

SPHH Ration Items List – এস পি এইচ এইচ রেশন কার্ডের উপভোক্তাদের ক্ষেত্রে সরকার কোনোরূপ খাদ্য তালিকার পরিবর্তন ঘটায়নি। RKSY – 1 Ration Items List, রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা রেশন কার্ড উপভোক্তাদের মাথাপিছু সরকার ৫ কেজি করে চাল বরাদ্দ করেছে। চাল ভিন্ন সরকারের তরফ থেকে অন্যান্য সামগ্রী এই কার্ডের উপভোক্তারা পাবেন না।

SIM Card – সিম কার্ডের সুরক্ষা নিয়ে বড় ঘোষণা সরকারের, সকল নাগরিকের উদ্দেশ্যে।

RKSY – 2 Ration Items List – Rksy-1 এর মতো আর কে এস ওয়াই 2 রেশন কার্ড উপভোক্তাদের ক্ষেত্রেও সরকার এক ধরনের নিয়ম জারি করেছে। এই কার্ডের উপভোগ তারা কেবল মাথাপিছু দু কেজি করে চাল পাবেন। রাজ্য ভেদে এই সকল সামগ্রীর কোনরূপ পরিবর্তন সম্ভব। আপনারা নিজেদের নিকটবর্তী রেশন দোকানে গিয়ে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।

Teachers Day Wishes – শিক্ষক দিবসে প্রিয় শিক্ষকদের পাঠিয়ে দিন এই শুভেচ্ছাবার্তা গুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button