ব্যাংকিং

Indian Currency – ফের বাতিলের মুখে ভারতীয় মুদ্রা, আপনার কাছে থাকলে তাড়াতাড়ি এই কাজ করুন।

মাস কয়েক আগেই ভারতবর্ষে ২০০০ টাকার নোট (Indian Currency) বাজার থেকে তুলে নেওয়ার কথা জানিয়েছিল RBI. আগামী ৩০ সেপ্টেম্বর ২০০০ টাকার নোট দিয়ে লেনদেন বা ব্যাঙ্কে গিয়ে বদলে ফেলা অথবা জমা করার শেষ দিন ধার্য করেছে। আবারও এক বিশেষ টাকা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা চাপাল রিজার্ভ ব্যাঙ্ক। এবার অবশ্য কোন‌ও নোট নয় ৫ টাকার মুদ্রা (5 Rupees Coin) বা কয়েন লেনদেনের উপর নিষেধাজ্ঞা জারি করল RBI.

Indian Currency Coin News In India.

২০০০ টাকার নোটের পর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার ৫ টাকার কয়েন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। খুচরো পয়সা বলতে আমরা আজকাল প্রচুর পরিমাণে ৫ টাকার কয়েন ব্যবহার করি। তাই অনেকেই সমস্যার সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা। তবে খুব চিন্তা নেই, সব ৫ টাকার কয়েন (Indian Currency) বাতিল করা হচ্ছে না।

শুধুমাত্র এক বিশেষ ধরনের ৫ টাকার কয়েন যে গুলো এক সময়ে ব্যাপকভাবে প্রচলিত গোল মোটা ৫ টাকার কয়েন দেখে থাকবেন। যে গুলো চোখ বন্ধ করে হাতে নিলেও বুঝে যাওয়া যেত এটা ১ টাকা বা ২ টাকা নয়, ৫ টাকার কয়েন, ওজন ছিল যথেষ্ট বেশি। সেই বিশেষ ধরনের মোটা গোল ৫ টাকার কয়েন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Indian Currency).

Govt Scheme (কেন্দ্রীয় সরকারি প্রকল্প)

লেনদেনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গ্রাহকদের বলা হয়েছে দ্রুত ব্যাঙ্কের শাখায় গিয়ে ওই বিশেষ ধরনের ৫ টাকার কয়েন তারা যেন বদলে ফেলেন। পুরনো মোটা গোল ৫ টাকার কয়েন আগের থেকে অনেকটাই কম দেখা যায়। বরং এখন নতুন ৫ টাকার কয়েন বহুল মাত্রায় (Indian Currency) প্রচলিত। তবে এর সমস্যা হল এর সঙ্গে বর্তমানে বাজারে প্রচলিত ১ টাকা বা ২ টাকার কয়েনের পার্থক্য খুব কম।

Govt Employees – রাজ্য সরকারি কর্মীদের বেতন বাড়ছে অবশেষে, সরকারের ঘোষণায় খুশি সকলে।

রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে এবার আর একেবারেই পুরানো মোটা গোল ৫ টাকার কয়েন দেখতে পাওয়া যাবে না। কিন্তু যেই সকল নতুন ৫ টাকার কয়েন বাজারে এখনো প্রচলিত রয়েছে সেই সকল কয়েন সকলে ব্যবহার করতে পারবেন। এই মুদ্রা (Indian Currency) নিয়ে কোন রকমের সমস্যা হবে না।

শিক্ষক দিবসের দিন রাজ্যের ছাত্র ছাত্রীদের বিনামূল্যে মোবাইল ফোন দেওয়ার সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ শিক্ষা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button