সরকারি নথি

Ration Strike – রেশন ধর্মঘট শুরু 1লা জানুয়ারি থেকে? কোটি কোটি গ্রাহকেরা মহা চিন্তিত।

Ration Strike বা রেশন দোকানে ধর্মঘট নিয়ে এবারে এক নতুন আপডেট জানতে পাওয়া যাচ্ছে। এবার রেশন ব্যবস্থায় কারচুপি রুখতে আইরিশ স্ক্যানারের বন্দোবস্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government). মূলত বায়োমেট্রিক ব্যবস্থায় বেশ কিছু সমস্যা থাকার কারণেই নতুন এই ব্যবস্থা চালু করা হচ্ছে বলে জানা গিয়েছে। তবে রেশন ডিলারদের অনেকেই এই নতুন ব্যবস্থা মানতে নারাজ হওয়ায় সমস্যার সম্মুখীন (Ration Strike) হতে চলেছেন অসংখ্য দেশবাসী।

Ration Strike Breaking News In India.

রেশন ব্যবস্থা হল দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। এই ব্যবস্থার মাধ্যমে কম খরচে খাদ্য সামগ্রী (Ration Items List) পৌঁছে দেওয়ার বন্দোবস্ত করে থাকে কেন্দ্র। করোনাকালীন সময় থেকে এই রেশন ব্যবস্থাতেই সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাচ্ছে খাদ্য সামগ্রী। রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের সাধারণ মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের স্বল্প মূল্যে অথবা বিনামূল্যে খাদ্য সামগ্রী তুলে দেওয়ার বন্দোবস্ত থাকলেও প্রায়শই রেশন ডিলারদের বিরুদ্ধে নানান অভিযোগ উঠতে দেখা যায় (Ration Strike).

সেই সকল অভিযোগের মধ্যে রয়েছে খাদ্য সামগ্রীতে কারচুপি। উপভোক্তাদের বারবার এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সরকারের তরফ থেকে নতুন একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আইরিশ স্ক্যানার বন্দোবস্ত করা হচ্ছে। রেশন ব্যবস্থায় কারচুপি (Ration Strike) ঠেকানোর জন্য আগেই বায়োমেট্রিক ব্যবস্থা চালু করা হলেও বেশ কিছু সমস্যা থাকার কারণে নতুন এই ব্যবস্থা চালু করছে কেন্দ্রীয় সরকার।

তবে এই সব বন্দোবস্তের মাঝেই এবার অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনার্স ফেডারেশন দাবি তুলেছে, খাদ্যশস্য নষ্ট হয়ে যাওয়া ঠেকাতে এফসিআই থেকে চটের বস্তায় খাদ্যশস্য দিতে হবে। দার্জিলিংয়ের মত অন্যান্য জেলাতেও রেশন ডিলারদের (Ration Strike) বর্ধিত কমিশন দিতে হবে। রেশন ডিলারদের একাধিক দাবি দাওয়া রয়েছে এবং সেই সকল দাবি দেওয়ার মধ্যে অন্যতম আরও একটি হলো।

LPG Price (রান্নার গ্যাস)

এনএফএসএ এর নিয়ম অনুযায়ী অগ্রিম কমিশন ব্যবস্থা চালু করতে হবে। তাদের সকল দাবি মানা না হলে অনির্দিষ্টকালের জন্য রেশন ডিলারদের তরফ থেকে ধর্মঘটে সামিল হওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। রেশন ডিলারদের তরফ থেকে তাদের সকল দাবি নিয়ে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ধর্মঘটে (Ration Strike) সামিল হওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এই ধর্মঘট চলবে অনির্দিষ্টকালের জন্য।

আধার কার্ড গ্রাহকরা এমনটা কোন দিন ভাবেননি। ভোগান্তির দিন শেষ।

এই ধর্মঘটের (Ration Strike) ফলে শুধু পশ্চিমবঙ্গ নয়, পাশাপাশি গোটা দেশে ৫ লক্ষ ৩৮ হাজার রেশন দোকান বন্ধ থাকার আশঙ্কা করা হচ্ছে। এই হুঁশিয়ারির ফলে দেশের ৮১ কোটি মানুষের রেশনের খাদ্য সামগ্রীর বিষয়ে আসন্ন জানুয়ারি মাস থেকে সমস্যার সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকারের তরফে রেশন ডিলারদের দাবি গুলিকে মেনে নেওয়া হয় কিনা সেদিকেই চেয়ে রয়েছে সকলে।
Written by Sampriti Bose.

প্রতিমাসে পাবেন 5000 টাকা পেনশন দিচ্ছে মোদী সরকার। সারা ভারতের যে কেউ এই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button