সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড গ্রাহকরা এমনটা কোন দিন ভাবেননি। ভোগান্তির দিন শেষ।

আধার কার্ড বা Aadhaar Card হল ভারতের সবচেয়ে বেশি পরিচিত ও প্রচলিত সরকারি নথির মধ্যে অন্যতম। এই নথিপত্র ছাড়া আমরা বর্তমানে কোন ধরণের সরকারি বা বেসরকারি কাজ করতে পারব না। কিন্তু এত ব্যবহার করার পরেও আমরা আধার কার্ডের এই বিশেষ সুবিধা সম্পর্কে এখনো অনেকেই জানি না। তাহলে চলুন সকাল সকাল কিছু ভালো খবর নিজের ভালোর জন্য জেনে নিন এক্ষুনি।

Aadhaar Card Loan Apply Process.

এখন থেকে আধার কার্ড (UIDAI Aadhaar Card) থাকলেই ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন পাবেন গ্রাহকেরা। স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (SBI), এইচডিএফসি ব্যাংক (HDFC Bank) এবং কোটাক মাহিন্দ্রা ব্যাংক (Kotak Mahindra Bank) সহ একাধিক ফাইন্যান্স ব্যাংকের মাধ্যমে গ্রাহকদের এই পার্সোনাল লোন (Aadhaar Card Loan) দেওয়া হবে বলে জানানো হয়েছে। বর্তমান সময়ে মানুষ গাড়ি থেকে বাড়ি যে কেনো কিছু কেনার ক্ষেত্রেই লোন নিয়ে থাকে।

এছাড়া ব্যাক্তিগত কারণ, যেমন ল্যাপটপ কেনা, বিয়ের খরচ, বাড়ি সংস্কার ইত্যাদির জন্য যখন টাকার প্রয়োজন হয় তখনই ব্যাংকের পার্সোনাল লোনই (Aadhaar Card) ভরসা যোগায়। তবে এই লোন নিতে গিয়ে ঠিকানা, পরিচয় পত্র সহ নানা নথি জমা করতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হতো গ্রাহকদের। তবে শুধুমাত্র আধার কার্ড দিয়েও এখন খুম কম সময়ে ব্যাংক থেকে পার্সোনাল লোন পাওয়া যায়।

স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাংক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাংক সহ একাধিক ফাইন্যান্স ব্যাংক থেকে খুব সহজে আধার কার্ডের মাধ্যমে ইকেওয়াইসি (Aadhaar Card E-KYC) করিয়ে পার্সোনাল লোন (Personal Loan) পাওয়া যায়। উল্লেখ্য, পার্সোনাল লোন পাওয়ার ক্ষেত্রে শুধুমাত্র আধার কার্ড থাকলেই হবে না। ক্রেডিট স্কোরও (Credit Score) ভালো হতে হবে। পার্সোনাল লোনের জন্য আবেদন করলে ক্রেডিট স্কোর পরীক্ষা করে তবেই লোন দেয় ব্যাংক গুলি।

এক্ষেত্রে ক্রেডিট স্কোর খুব ভালো হওয়া অবশ্যক। কোনো গ্রাহকের ক্রেডিট স্কোর যদি ৭৫০ এর উপরে থাকে তাহলে লোন নেওয়ার ক্ষেত্রে তার কোনো সমস্যা হবে না। তবে ক্রেডিট স্কোর এর নীচে থাকলে লোন নাও অ্যাপ্রুভ হতে পারে। আধার কার্ড (Aadhaar Card) ইকেওয়াইসি এর মাধ্যমে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়। এই লোন ৫ মিনিটের মধ্যেই অ্যাপ্রুভ হয়ে যায় এবং সঙ্গে সঙ্গে ব্যাংক একাউন্টে (Bank Account) টাকা ঢুকে যায়।

SBI Savings Account (স্টেট ব্যাংকে সেভিংস একাউন্ট)

আধার কার্ড লোন কিভাবে পাবেন?

  • Aadhaar Card লোন নেওয়ার জন্য নির্দিষ্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • এছাড়া আবেদনকারী সেই ব্যাংকের মোবাইল অ্যাপ থেকেও পার্সোনাল লোনের জন্য আবেদন করতে পারেন।
  • এরপর আবেদনকারীকে রেজিস্টার মোবাইল নম্বরে আসা ওটিপি প্রদান করতে হবে এবং পার্সোনাল লোন বিকল্পটি বেছে নিয়ে, কত টাকার লোন নেবেন তা বসাতে হবে।
  • তারপর প্যান কার্ডের (PAN Card) ডিটেইলস দিতে হবে।
  • এরপর কিছুটা সময় নেওয়া হবে ভেরিফিকেশনের জন্য।

পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে 5000 টাকা পাবেন। দারুণ খুশির খবর সবার জন্য।

পরিশেষে, আবেদনকারী যোগ্য বলে বিবেচিত হলে কয়েক মিনিটেই তার ব্যাংকে লোনের টাকা ঢুকে যাবে। তাই যাদের লোনের প্রয়োজন তাদের আর দেরি না করে অতি শীঘ্রই উক্ত ব্যাংক গুলি থেকে Aadhaar Card ব্যবহার করে লোনের জন্য আবেদন করাই উচিত। আর এই সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনারা খুবই সহজে বিনা কোন দালাল ছাড়া নিজেদের শক আহ্লাদ মিটিয়ে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button