ব্যাংকিং

SBI Savings Account – স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বড় ঘোষণা। এই সব কিছু ফ্রি হয়ে গেল।

যেই সকল গ্রাহকদের স্টেট ব্যাংকে সেভিংস একাউন্ট (SBI Savings Account) আছে সেই সকল গ্রাহকদের জন্য এক দারুণ খবর ঘোষণা হল ব্যাংকের তরফে। এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল SBI (State Bank Of India). আর কয়েক কোটি মানুষের এই ব্যাংকে একাউন্ট (SBI Savings Account) আছে। এবারে এই সকল গ্রাহকদের জন্য এক দারুণ ঘোষণা করা হল এবং অনেক ধরণের নতুন নতুন সুবিধা দেওয়া হবে বলেও মনে করছেন অনেকে।

SBI Savings Account New Benefits.

এখন থেকে এসবিআইতে তিন ধরনের SBI Savings Account খুললে বিনামূল্যে মিলবে বেশ কিছু সুবিধা। সম্প্রতি দেশের বৃহত্তম সরকারি ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তার গ্রাহকদের জন্য এই বিরাট ঘোষণাটি করল। বর্ষশেষে এসবিআই এর গ্রাহকদের জন্য এটি এক দারুন সুখবর। দেশের অন্যান্য সকল ব্যাংকের মধ্যে SBI এর গ্রাহক সংখ্যা সবচেয়ে বেশি। এই ব্যাংক গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য নিত্য নতুন অফার নিয়ে আসে।

তবে এসবিআইতে শুধুমাত্র এক ধরনের একাউন্ট খোলা হয় না। এখানে সাধারণ মানুষকে অনেক ধরনের সেভিংস একাউন্ট খোলার সুবিধা দেওয়া হয়। আবার এই প্রত্যেকটি SBI Savings Account আলাদা নিজস্ব বৈশিষ্ট্য আছে। এসবিআইতে তিন ধরনের সেভিংস একাউন্টের সুবিধা পেয়ে থাকেন গ্রাহকেরা। এই একাউন্টগুলো থেকে বিনামূল্যে অনেক পরিষেবা পেয়ে থাকেন গ্রাহকেরা। SBI তে বিনামূল্যে পরিষেবা প্রদানকারী এই তিন ধরনের সেভিংস একাউন্ট (SBI Savings Account) গুলি হলো নিম্নরূপ।

Basic Savings Account

প্রত্যেক গ্রাহকই কেওয়াইসির মাধ্যমে সেভিংস একাউন্ট খুলতে পারে। তিনি যে কোনো শাখায় গিয়ে এই একাউন্ট খুলতে পারবেন। মূলত যাদের আয় কম বা কম টাকা জমানো সম্ভব তাদের জন্য এই একাউন্ট উপযুক্ত। এক্ষেত্রে ন্যূনতম টাকা রাখার কোনো সীমা নেই। এছাড়া এটিতে টাকা জমা করার জন্য কোন সর্বোচ্চ সীমা নেই। এক্ষেত্রে গ্রাহকেরা একটি Rupay ATM Card, Debit Card পেয়ে থাকেন। তবে এই একাউন্টে চেকবুক পরিষেবা পাওয়া যায় না।

Basic Savings Bank Deposit Small Account

এই SBI Savings Account ১৮ বছরের বেশি বয়সী যেকোনো ব্যক্তি খুলতে পারেন। এই একাউন্টের জন্য কেওয়াইসি বাধ্যতামূলক নয় অর্থাৎ যাদের কেওয়াইসি ডকুমেন্ট নেই তারাও এই একাউন্ট খুলে দিতে পারবেন। এই একাউন্টে বেসিক সেভিংস একাউন্ট এর অনেক সুবিধা পেয়ে থাকে গ্রাহকেরা। এখানে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জমা রাখা যাবে।

SBI Savings Bank Account

Income Tax (ইনকাম ট্যাক্স)

গ্রাহকেরা মোবাইল ব্যাংকিং, এসএমএস অ্যালার্ট, ইন্টারনেট ব্যাংকিং, ওয়াইএনও, স্টেট ব্যাংক এনিহোয়ার, এসবিআই কুইক মিসড কল ইত্যাদি পরিষেবা পাবেন এই SBI Savings Account মাধ্যমে। এর পাশাপাশি এই একাউন্টে তিনি একটি আর্থিক বছরে ১০টি চেক বিনামূল্যে পাবেন। এরপরে ১০ টি চেকের দাম ৪০ টাকা প্লাস জিএসটি এবং ২৫ টি চেকের দাম ৭৫ টাকা প্লাস জিএসটি হিসেবে দিতে হবে।

সেভিংস একাউন্টে মিলবে আকর্ষণীয় সুদ। এই 5 ব্যাংকে একাউন্ট আছে?

এই একাউন্টেও সর্বোচ্চ টাকা রাখার কোন সীমা নেই। উক্ত তিনটি ক্ষেত্রে সেভিংস একাউন্টে এসবিআইতে বিশেষ সুবিধা পাবেন গ্রাহকরা। তাই আর দেরি না করে বিশেষ সুবিধা গুলি গ্রহণ করতে এই তিনটি SBI Savings Account টাকা সঞ্চয় করা উচিত গ্রাহকদের। এছাড়াও সকল গ্রাহকদের জন্যই ব্যাংকের তরফে অনেক ধরণের সুবিধা দেওয়া হয়ে থাকে।
Written by Sampriti Bose.

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button