টেকনোলজি

Paytm গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলো RBI. আপনার টাকার কি হবে?

দেশের Paytm গ্রাহকদের জন্য বিরাট ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). এবার বন্ধ হতে চলেছে পেটিএমের সমস্ত পরিষেবা। Paytm Banking পরিষেবার উপর কঠোর নির্দেশিকা জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাংক। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এলো পেটিএম পেমেন্টস ব্যাংকের গ্রাহকদের জন্য। বর্তমানে দেশের প্রায় প্রতিটা মানুষই অনলাইনের মাধ্যমে টাকা আদান প্রদান করে থাকে।

Paytm Payments Bank Services Closed By RBI.

মূলত দীর্ঘক্ষণ ব্যাংকের লাইনে দাঁড়িয়ে টাকা আদান প্রদান জনিত সমস্যাকে দূর করতেই অনলাইনে Paytm, Phone Pe, Google Pe তে টাকা লেনদেন করতে পছন্দ করে থাকেন দেশের অধিকাংশ মানুষজনেরা। তবে, এখন থেকে সারা দেশে বন্ধ হতে চলেছে পেটিএম ব্যাংকিং পরিষেবা। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে।

আগামী ২৯ ফেব্রুয়ারির পর থেকে Paytm Payments Bank বেশ কিছু পরিষেবা বন্ধ থাকবে অনির্দিষ্ট কালের জন্য। রিজার্ভ ব্যাংকের এই নির্দেশিকা আসার পর চিন্তায় পড়েছেন পেটিএম পেমেন্টস ব্যাংকের গ্রাহকরা। অনবরত নিয়মভঙ্গের কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই আরবিআই সূত্রে খবর। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে।

কোন রকম সুদ, ক্যাশব্যাক বা রিফান্ড ছাড়া ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারির পর থেকে কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, প্রিপেড মাধ্যম, ওয়ালেট, ফাস্ট্যাগ, এমসিএমসি কার্ডের অর্থাৎ ন্যাশনাল কমন মোবিলিটি কার্ডের (National Common Mobility Card) মতো ক্ষেত্রে আর ডিপোজিট বা ক্রেডিট লেনদেন বা টপ আপ করতে পারবেন না গ্রাহকরা। মূলত Paytm পেমেন্টস ব্যাঙ্কের ওপর এরকম নির্দেশিকা জারি হওয়ার আশঙ্কা ছিল ২০২২ সাল থেকেই।

সেই বছর মার্চ মাসে আরবিআই নতুন Paytm পেমেন্টস ব্যাংক একাউন্ট খোলার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এবার তাদের লেনদেনের ওপর নিষেধাজ্ঞা জারি করল আরবিআই। গ্রাহকরা নিজেদের সেভিংস একাউন্ট, কারেন্ট একাউন্ট, ফাস্ট্যাগ, ন্যাশনাল মোবিলিটি কার্ড সহ বিভিন্ন একাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। কেবলমাত্র যতদিন তাঁদের একাউন্টে বর্তমান জমা থাকা ব্যালেন্স অবশিষ্ট আছে।

SIM Card (সিম কার্ড)

ততদিন তাঁরা সেই টাকা অনলাইন লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। টাকা তুলতে পারবেন বলেও ভারতের কেন্দ্রীয় ব্যাংকের তরফে জানানো হয়েছে। ২৯ ফেব্রুয়ারির পর থেকে কোনও পরিষেবা কার্যকর হবে না। ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI), ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS), আধার এনেবেলড পেমেন্ট সিস্টেমের মতো কোনও পরিষেবা দিতে পারবে না পেটিএম পেমেন্টস ব্যাংক।

Vodafone গ্রাহকদের সুখবর। সম্পূর্ণ ফ্রিতে পাবেন 2500 টাকার রিচার্জ বেনিফিট।

১ মার্চ থেকে পেটিম পেমেন্টস ব্যাংকের ওয়ালেট (Paytm Wallet), ফাস্ট্যাগ (Fastag) দিয়ে অনলাইনে টাকা দেওয়া যাবে না। মূলত অনবরত নিয়মভঙ্গের কারণেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু গ্রাহকদের সকল পরিষেবা বন্ধ করে দেওয়া হয়নি বলেই জানা যাচ্ছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত। সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বেড়ে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button