ব্যাংকিং

Private Sector Bank – বেসরকারি ব্যাংক গ্রাহকদের জন্য জরুরি নির্দেশ RBI এর, নভেম্বরের আগে জানুন।

সম্প্রতি দেশের বেসরকারি ব্যাঙ্কগুলির (Private Sector Bank) ম্যানেজিং ডিরেক্টর ও মুখ্য এক্সিকিউটিভ অফিসার পদ সংক্রান্ত নতুন বিজ্ঞপ্তি জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন এই বিজ্ঞপ্তিতে আগামী ৪ মাসের মধ্যে দেশের প্রাইভেট ব্যাঙ্ক গুলির বোর্ডে সবসময়ের জন্য দুই জন ডিরেক্টর থাকাকে বাধ্যতামূলক করা হবে বলে জানানো হয়েছে। মূলত ব্যাঙ্কের কাজের ক্ষেত্রে সৃষ্টি হওয়া বিভিন্ন বিশৃঙ্খলা মেটাতেই আরবিআই এর তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das).

Private Sector Bank Customers Be Aware For All RBI Guidelines.

বর্তমানে ব্যাঙ্কের ক্ষেত্রে দেশের প্রাইভেট ব্যাঙ্কগুলি (Private Sector Bank) অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে সরকারি, বেসরকারি, সমবায় সব ধরনের ব্যাঙ্ককেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ অনুযায়ী কাজ করতে হয়। সম্প্রতি RBI এর বিজ্ঞপ্তিতে, দেশের বেসরকারি ব্যাঙ্ক ও বিদেশি ব্যাঙ্কগুলির সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী সংস্থাগুলিকে ব্যাঙ্কের বোর্ডে ম্যানেজিং ডিরেক্টর ও মুখ্য এক্সিকিউটিভ অফিসার এর উপস্থিতি সম্পর্কে নিশ্চিত করতে বলা হয়েছে।

উক্তপদে কমপক্ষে দুইজন ডিরেক্টরের থাকা নিশ্চিত করতে বলা হয়েছে আরবিআই এর তরফে। মূলত ব্যাঙ্কের বিভিন্ন সমস্যার সমাধান করতেই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে আরবিআই সূত্রে খবর। দেশের বেসরকারি ব্যাঙ্কগুলির (Private Sector Bank) ক্ষেত্রে একটি কার্যকর সিনিয়র ম্যানেজমেন্ট দল গঠন করা বাধ্যতামূলক হয়ে উঠেছে বলে জানিয়েছে দেশের ব্যাঙ্কিং খাতের শীর্ষ সংস্থা আরবিআই (Reserve Bank Of India).

Ration Card (রেশন কার্ড)

এই ধরনের টিম গঠন করার ফলে ব্যাঙ্কের (Private Sector Bank) নানা পরিকল্পনার রূপায়ণ আরো সহজ হয়ে উঠবে বলে মনে করছেন আরবিআই এর আধিকারিকরা। কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে কমপক্ষে ২ জন ডিরেক্টরকে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ব্যাঙ্কের পর্ষদের অপারেশনাল আকার, ব্যবসায়িক জটিলতা এবং অন্য প্রাসঙ্গিক দিক গুলির কথা মাথায় রেখে এই ডিরেক্টরের সংখ্যা আরো বাড়ানো হতে পারে বলেও জানা গিয়েছে।

DA Increase – রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA বৃদ্ধির ঘোষণা, মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে খুশি সকল কর্মীরা।

তবে, বর্তমানে যে ব্যাঙ্কগুলির (Private Sector Bank) বোর্ডে কমপক্ষে ২ জন ডিরেক্টর নেই, তাঁদের আগামী ৪ মাসের মধ্যে ফুলটাইম ডিরেক্টর নিয়োগের প্রস্তাব জমা দিতে বলেছে আরবিআই। দেশের বেসরকারি ব্যাঙ্কগুলির কাজকর্ম সঠিকভাবে চালানোর জন্য আরবিআই এর তরফে জারি করা এইরূপ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।
Written by সম্প্রীতি বোস।

Earn Money Online – বাড়ি বসে অনলাইনে সরকারি প্রজেক্টে কাজ করে প্রতিদিন 1500 টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button