ব্যাংকিং

Bank Loan – ব্যাংক লোনের কিস্তির টাকা নিয়ে RBI এর নতুন আইন। গ্রাহকদের ভোগান্তির দিন শেষ।

দেশের মানুষের লোন ডিফল্টের (Bank Loan Default) ফলে ক্রেডিট স্কোর (Credit Score) কমে যাওয়ার মতো সমস্যা দূর করতে এবার নতুন পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). নতুন এই পদক্ষেপের ফলে লোন ডিফল্ট (Loan Default) হলেও ক্রেডিট স্কোর আর কমে যাবে না বলেই মনে করা হচ্ছে। মূলত প্রায় সময়ই রিজার্ভ ব্যাংকের (RBI Rules) তরফে নানা প্রকারের নিয়ম জারি করা হয় দেশের সকল নাগরিকদের সুবিধার্থে।

Bank Loan Default New RBI Rules In India.

দেশের মানুষকে আর্থিক দিক থেকে সুরক্ষা প্রদান করার জন্য বদ্ধ পরিকর আরবিআই। বর্তমানে দেশে বহু মানুষ আছেন যারা আর্থিক প্রয়োজনের জন্য ব্যাংক থেকে লোন নিয়ে থাকেন। যে ব্যক্তি Bank Loan নেন সেই ব্যক্তির দায়িত্ব হল সময় মত লোনের টাকা ব্যাংকে জমা দেওয়া। তবে, অনেক ব্যক্তিই আছেন যারা নানা সমস্যার কারণে সময় মতো ব্যাংকে লোনের (Bank Loan) টাকা জমা দিতে পারেন না।

আর লোন সময় মতো পরিশোধ না করলে লোন ডিফল্ট হয়ে যায়। Bank Loan হয়ে গেলে সবচেয়ে বড়ো যে সমস্যাটার সৃষ্টি হয় তা হল ওই ব্যক্তির ক্রেডিট স্কোর (Bank Loan Credit Score) কমে যায়। আর ক্রেডিট স্কোর কমে গেলে পরবর্তীকালে লোন পেতে অসুবিধা হবে বা হয়তো লোন পাওয়াই যাবে না। যে সমস্ত ব্যক্তিরা সময় মতো লোন পরিশোধ করতে পারবেন না তাদের বিষয়ে এবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এক নতুন পদক্ষেপ গ্রহণ করেছে।

রিজার্ভ ব্যাংকের (Reserve Bank Of India) তরফে জারি করা নতুন নিয়ম গুলি মেনে চললে ক্রেডিট স্কোর কমে যাওয়ার সম্ভাবনা কমে যাবে অনেকটাই। RBI এর নতুন নিয়মে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি সময় মতো ব্যাংক লোন পরিশোধ করতে না পারেন তবে ব্যাংক তার সাথে আলোচনা করে লোন রিস্ট্রাকচার করে দিতে পারবে। মূলত লোন রিস্ট্রাকচারের মাধ্যমে লোনের মেয়াদ বাড়ানো হয়। ফলস্বরূপ, Bank Loan EMI এর পরিমাণ কমে যায়।

যদি কোনো ব্যক্তি ব্যাংক থেকে ২০ লক্ষ টাকা লোন (20 Lakh Bank Loan) নিয়ে থাকেন এবং পরে তিনি যদি আর্থিক সংকটের কারণে সময় মতো লোন পরিশোধ করতে না পারেন তাহলে তাকে প্রথমে ব্যাংকে যেতে হবে। ব্যাংকে গিয়ে লোন রিস্ট্রাকচার করতে হবে। এই রিস্ট্রাকচার করা হলে ক্রেডিট স্কোরের অবনতি হয় না। আর ক্রেডিট স্কোরের অবনতি না হলে পরবর্তী ক্ষেত্রে লোন পেতে সুবিধা হবে।

এক্ষেত্রে উল্লেখ্য, যদি কোনো ব্যক্তির লোন নেওয়ার পরে লোন পরিশোধ করতে সমস্যার সৃষ্টি হয় সে ক্ষেত্রে তাকে ব্যাংকে গিয়ে ওখানকার কর্মীদের সঙ্গে আলোচনা করতে হবে। তারপর লোন রিস্ট্রাকচারের জন্য আবেদন করতে হবে। লোন রিস্ট্রাকচারের (Bank Loan) জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনপত্রের সঙ্গে যে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস গুলি জমা দিতে হবে। সে গুলি হলো।

Income Tax (ইনকাম ট্যাক্স)

Bank Loan Restructure Process Documents

1) লোন চুক্তিপত্রের কপি (Loan Aggrement Copy).
2) আবেদনপত্র (Loan Apply Copy).
3) পরিচয়পত্রের কপি (Identity Proof).
4) আর্থিক অবস্থার প্রমাণপত্র (Financial Condition Certificate).

10 টাকার পুরনো নোট আপনার কাছে থাকলেই রাতারাতি মালামাল হবেন।

লোন রিস্ট্রাকচার যদি ব্যাংক এর তরফে অনুমতি প্রদান করে তবে লোন পরিশোধের মেয়াদ বাড়ার সাথে সাথে ইএমআই এর পরিমাণ কমে যাবে। লোন পরিশোধ করতে না করতে পারলে রিজার্ভ ব্যাংকের এই নিয়ম গুলি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিটি ব্যক্তির। তাই যদি কেউ এই ধরণের গ্রাহক থাকেন তাহলে তাদের অতি দ্রুত ব্যাংকে গিয়ে যোগাযোগ করে উক্ত কাজ গুলি সম্পন্ন করতে হবে।
Written by Sampriti Bose.

চাকরি না করেও মাসে 25000 টাকা পেনশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button