ব্যাংকিং

RBI Rules – ব্যাংক একাউন্ট গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট, সকলের জানা উচিত।

দেশের সকল ব্যাংক একাউন্ট গ্রাহকদের জন্য রিজার্ভ ব্যাংকের তরফে RBI Rules বা কিছু নিয়ম জানানো হল। সরকারি ও বেসরকারি ব্যাংক মিলিয়ে প্রায় কয়েক কোটি ব্যাংক একাউন্ট আছে সকলের কাছে। এখন থেকে একাধিক ব্যাংকে সেভিংস একাউন্ট থাকার কারণে সমস্যার সম্মুখীন হতে হবে গ্রাহকদের। সম্প্রতি এই বিষয়ে একাধিক নতুন নিয়ম জারি করল আরবিআই। মূলত একাধিক ব্যাংকে একাউন্ট থাকার ফলে তৈরি হওয়া সমস্যার বিষয়ে মানুষকে অবগত করতেই আরবিআই এর তরফে নতুন বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।

RBI Rules For Savings Account Holders.

দেশের অধিকাংশ বেতনভোগী মানুষই ব্যাংকে তাদের টাকা সঞ্চয় করে থাকেন। আর্থিক লেনদেনের ক্ষেত্রে দেশের ব্যাংক গুলি মানুষকে বিশেষভাবে সহায়তা করে। কিন্তু অনেক ক্ষেত্রেই বেতনভোগী মানুষেরা একাধিক ব্যাংকে তাদের একাউন্ট খুলে থাকেন, কিন্তু একাধিক ব্যাংকে একাউন্ট রাখলে যে আর্থিক ক্ষতি হতে পারে,তা অনেকেই জানেন না। উপার্জনকারী ব্যক্তি যদি একজন বেতনভোগী ব্যক্তি হন, তবে একাধিক সেভিংস একাউন্টের চেয়ে একটি একক সেভিংস ব্যাংক একাউন্ট (RBI Rules) থাকা ভালো।

তুলনামূলকভাবে একটি ব্যাংক একাউন্ট রক্ষণাবেক্ষণ করা সহজ এবং গ্রাহক যখন আয়কর রিটার্ন দাখিল করেন, তখন তার কাজ সহজ হয়ে যায় কারণ তার বেশিরভাগ ব্যাঙ্কিং বিবরণ একটি একক ব্যাংক একাউন্টে পাওয়া যায়। এর পাশাপাশি, আরবিআইয়ের নিয়ম অনুসারে, একটি একক ব্যাংক একাউন্ট (RBI Rules) থাকা ভালো কারণ এতে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখা সহজ হয়ে যায় এবং ডেবিট কার্ড এএমসি, এসএমএসের মতো ব্যাংক পরিষেবা চার্জ গুলি এড়াতে পারা যায়।

কিন্তু, একাধিক ব্যাংকে একাউন্ট (RBI Rules) থাকলে গ্রাহকদের বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হবে। সেই বিষয়ে মানুষকে অবগত করতেই সম্প্রতি আরবিআই এর তরফে নতুন বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে। একাধিক ব্যাঙ্কে একাউন্ট থাকা গ্রাকদের আরবিআই এর তরফে নতুন নিয়ম জারি করে যে যে বিষয়ে অবগত করা হয়েছে, সে গুলি হলো।

প্রতারণার সম্ভাবনা – মূলত একাধিক ব্যাংকে একাউন্ট থাকার অর্থ হলো একটি সুপ্ত একাউন্ট থাকা, যার জালিয়াতির শিকারের সম্ভবনা বেশি। যখন একজন বেতনভোগী ব্যক্তি বেতন একাউন্ট ছেড়ে দেয় এবং এক কোম্পানি থেকে অন্য কোম্পানিতে চাকরি পরিবর্তন করে। তখন তার স্যালারি একাউন্ট নিষ্ক্রিয় হয়ে যায় এবং এই ধরনের একাউন্টে জালিয়াতির সম্ভাবনা (RBI Rules) সবচেয়ে বেশি হয়ে থাকে।

সিবিল স্কোরের নেতিবাচক প্রভাব – একাধিক ব্যাংকে একাউন্ট থাকলে উপযুক্ত ন্যূনতম ব্যালেন্স সহ গ্রাহকের ব্যাংক একাউন্ট (RBI Rules) পরিচালনা করতে সমস্যা হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, একটি ব্যালেন্স না থাকার কারণে জরিমানা হতে পারে যা সরাসরি গ্রাহকের সিবিল রেটিং এর সাথে সম্পর্কিত। সার্ভিস চার্জের পরিমান বৃদ্ধি – একটি ব্যাংকে একাউন্ট থাকলে এসএমএস সতর্কতা পরিষেবা চার্জ, ডেবিট কার্, এএমসি ইত্যাদির মতো বিভিন্ন পরিষেবা চার্জ যুক্ত হয়ে থাকে৷ গ্রাহকের যদি একটি একক ব্যাংক সেভিংস একাউন্ট (RBI Rules) থাকে তবে গ্রাহককে একবার অর্থপ্রদান করতে হবে যেখানে একাধিক ব্যাংকে ক্ষেত্রে পরিষেবা চার্জ বেড়ে যায়।

বিনিয়োগ বন্ধ করা – একটি ব্যাংকে সেভিংস একাউন্ট থাকার জন্য একটি ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার প্রয়োজন হয়। এবার যদি একাধিক ব্যাংকে একাউন্ট থাকে তবে সেক্ষেত্রে সেভিংস ব্যাংকে একাউন্টে একটি বড় অঙ্ক আটকে যাওয়ার সম্ভাবনা থাকে। বর্তমানে দেশের প্রাইভেট ব্যাংক গুলি ২০০০০ টাকার ন্যূনতম ব্যালেন্সের জন্য নির্দেশ দিয়েছে এবং যদি গ্রাহকের তিনটি ভিন্ন ব্যাংকে সেভিংস একাউন্ট থাকে তবে তার ৬০০০০ টাকা দুটি অতিরিক্ত ব্যাংকে সেভিংস একাউন্ট এবং বিনিয়োগের ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে আটকে যাবে ৷

এই অতিরিক্ত ৬০০০০ টাকা বিনিয়োগের উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারতো এবং এতে কমপক্ষে ৮ শতাংশ রিটার্ন পাওয়া যেতে পারে কারণ ঋণ তহবিল স্বল্পমেয়াদী বিনিয়োগে কমপক্ষে ৮ শতাংশ সুদ দেয়। কিন্তু, ব্যাংকের সেভিংস একাউন্টে প্রায় ৪ থেকে ৫ শতাংশ সুদ পাওয়া যাবে, যা ঋণ তহবিলে বিনিয়োগের (RBI Rules) মাধ্যমে যে পরিমাণ উপার্জন করবে তার প্রায় অর্ধেক।

আয়কর জালিয়াতি – ব্যাংকে সেভিংস একাউন্টে ১০০০০ টাকা পর্যন্ত সুদের উপর কর ছাড় রয়েছে । সুতরাং, যতক্ষণ না গ্রাহক তার ব্যাংক সেভিংস একাউন্টে ১০০০০ টাকার সুদ পাচ্ছেন, ততক্ষণ ব্যাঙ্ক টিডিএস কাটবে না, কিন্তু যদি গ্রাহকের কোনো ব্যাংকে একক ব্যাংক একাউন্ট (RBI Rules) থাকে তাহলে তার টিডিএস কাটা হয় না। ১০০০০ টাকা একটি আর্থিক বছরে ইনকাম ট্যাক্স এর জন্য গ্রাহ্য হয় না।

Train Ticket (ট্রেন টিকিট)

তবে গ্রাহকের সমস্ত সেভিংস একাউন্টে (RBI Rules) সম্পূর্ণ সুদ যোগ করার পরে, এটি ১০০০০ টাকা অতিক্রম করতে পারে, যা গ্রাহককে টিডিএস কাটার জন্য দায়বদ্ধ করে। এমন পরিস্থিতিতে, আইটিআর ফিলিং এর সময় গ্রাহককে এই তথ্য আয়কর বিভাগকে দিতে হবে এবং গ্রাহক সেটি করতে ব্যর্থ হলে আয়কর জালিয়াতির কেস করা হবে গ্রাহকের বিরুদ্ধে, যা গ্রাহকের অজান্তেই তার বিরুদ্ধে হয়ে যাবে।

PAN Card – প্যান কার্ড নিয়ে সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, এবারে উপকার হবে সবার।

উক্ত ঘটনা গুলি থেকে সতর্ক হয়ে গ্রাহকদের একাধিক ব্যাংক সেভিংস একাউন্টের (RBI Rules) বদলে একটি ব্যাংক সেভিংস একাউন্ট খোলা উচিত বলেই মনে করছেন আরবিআই এর আধিকারিকরা। তাহলে দেশে যেই সকল মানুষদের একাধিক ব্যাংকে একাউন্ট থাকলে তারা এই সম্পর্কে নিজেদের ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করতে পারবেন।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য নতুন নিয়ম ঘোষণা শিক্ষা দপ্তরের। না মানলে বেতন আটকে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button