Trending News

Train Ticket – ট্রেনের টিকিট কাটার নিয়মে বড় পরিবর্তন, যাত্রীদের জন্য এই সিদ্ধান্ত।

আমারা সকলে ট্রেনে যাত্রা করার জন্য টিকিট বা Train Ticket কেটে থাকি। এখনকার দিনে বিভিন্ন পদ্ধতিতে এই টিকিট কাটতে পারা যায়, কিন্তু আমাদের দেশে এমন অনেক মানুষই আছেন যারা নিজেদের এই টিকিট কিনতে পারেন না এবং এই কারণের জন্যই দালালদের কাছে সকলকে যেতে হয়। কিন্তু এই জন্য অনেককেই কিছু না কিছু কারণের জন্য ঠকে যেতে হয়। এবারে এই নিয়ে রেলের তরফে এক জরুরি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Train Ticket Rule New Update.

রেলের টিকিট (Train Ticket) দালালদের জন্য এবার বড়ো পদক্ষেপ নিল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC. মূলত উৎসবের মরশুমে ভুয়ো আইডি ব্যবহার করে বেশি টাকা দিয়ে জনগণকে রেলের তৎকাল টিকিট কেটে দেবার মতো একাধিক ঘটনা সামনে আসতেই এবার কড়া পদক্ষেপ নিল ভারতীয় রেল কর্তৃপক্ষ।

সদ্যই শেষ হয়েছে আলোর উৎসব দীপাবলি। সামনেই আসতে চলেছে ছট পুজো। আর উৎসবের এই মরশুম রেলের দালালরাও সক্রিয় হয়ে উঠেছে। রেলের টিকিট নিয়ে চলছে কালোবাজারি। ভুয়ো আইডি দিয়ে আইআরসিটিসি এর একাউন্ট তৈরি করে টিকিট (Train Ticket) বিক্রি করা হয়েছে প্রচুর পরিমাণে। যার মধ্যে ২০০টিরও বেশি আইডিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। মূলত আইআরসিটিসি দীর্ঘদিন ধরে ভুয়ো আইডি বন্ধ করে রেখেছে।

একই সঙ্গে Train Ticket নিয়ে কালোবাজারি রুখতে অভিযানও শুরু করেছে আরপিএফের এসআইবি। আইআরসিটিসির কর্মকর্তাদের মতে, অতীতে ভুয়ো আইডির মাধ্যমে তৈরি একাউন্ট গুলি চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়েছিল। এই একাউন্টগুলির মধ্যে অনেক গুলির বিবরণ আরপিএফের সিআইবি দল দিয়েছিল, যার পরে আইডিটি ব্লক করা হয়েছিল। আবার, আইআরসিটিসির নয়াদিল্লি আইটি টিম ছয় মাস আগে উত্তর রেলওয়েতে ৫০০ টিরও বেশি ভুয়ো এবং বন্ধ একাউন্ট সনাক্ত করেছিল।

সুত্রের খবর অনুযায়ী, সেই বন্ধ একাউন্টে বেশ কয়েকবার রিমাইন্ডার পাঠানো হয়েছিল কিন্তু কোনও সাড়া পাওয়া যায়নি। এর ফলে ধারণা করা হয়েছিল যে এই একাউন্টটি ব্যবহার করা হচ্ছে না। এই ভিত্তিতে, এটি বন্ধ করা হয়েছিল যাতে ভবিষ্যতে সেই অ্যাকাউন্টের অপব্যবহার না হয়। বর্তমানে অনুসন্ধানে আরও জানা গেছে, যারা ভুয়ো আইডি দিয়েই টিকিট (Train Ticket) তৈরি করে তারা বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকেন।

PAN Card (প্যান কার্ড)

আইআরসিটিসি এজেন্টরা যখন তৎকাল টিকিট কাটার (Train Ticket) প্রক্রিয়ায় থাকেন ততক্ষণে রেলের এই দালালরা সফ্টওয়্যারের সাহায্যে অনেক তৎকাল টিকিট বুক করে নিচ্ছিলেন এখন। প্রসঙ্গত, দীপাবলি, ছট পুজোয় ট্রেনে আসার জন্য রেলের টিকিট এজেন্টদের মধ্যে তুমুল লড়াই শুরু হয়ে যায়। এসময় তারা এক একটি টিকিটের জন্য ৫০০ থেকে ১০০০ টাকা করে নেয়। গত ৮ নভেম্বর আরপিএফের এসআইবি বড়গাঁও থানার সাধোগঞ্জের ট্যুর অ্যান্ড ট্রাভেলস অপারেটর জয়দীপ প্যাটেলকে গ্রেফতার করেছে।

DA Increase – মহার্ঘ ভাতা বাড়তে চলেছে জানুয়ারির আগেই, সরকারের বক্তব্যে ইঙ্গিত পাওয়া গেল।

এ সময় তার কাছ থেকে ৪২টি ই টিকিট উদ্ধার করা হয়েছে। ল্যাপটপ, মোবাইলের সাহায্যে টিকিট (Train Ticket) তৈরি করা হচ্ছিল বলে জানা গিয়েছে। এসআইবির ইন্সপেক্টর অভয় রাই জানিয়েছেন, এজেন্ট আইডির নামে ব্যক্তিগত আইডি তৈরি করে সফটওয়্যারের মাধ্যমেই টিকিট তৈরি করতেন জয়দীপ প্যাটেল। এভাবেই দেশের বিভিন্ন জায়গার রেলের টিকিট দালালদের গ্রেফতার করে সাধারণ মানুষদের সুরক্ষা দিতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছেন আইআরসিটিসি‌র আধিকারিকরা।
Written by Sampriti Bose.

Primary TET – শিক্ষক নিয়োগ মামলায় রায় ঘোষণা। জাস্টিস গাঙ্গুলীর সিদ্ধান্ত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button