বিনিয়োগ

LIC Saral Pension – বিনা পরিশ্রমে প্রতিমাসে 12 হাজার টাকা দিচ্ছে LIC. আপনি কিভাবে পাবেন?

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল বড়ো সুখবর। এখন থেকে এলআইসির বিশেষ স্কিমে (LIC Saral Pension) প্রতি মাসে ১২০০০ টাকা করে পেতে চলেছেন বিনিয়োগকারীরা। পেনশনভোগীদের জন্য এই স্কিমে রয়েছে বিশেষ সুবিধা।আমাদের দেশের অধিকাংশ মধ্যবিত্ত মানুষ নিজেদের সঞ্চিত অর্থ বিনিয়োগ করার ক্ষেত্রে দুটি বিষয়ের প্রতি খেয়াল রাখেন সে গুলি হল তাদের অর্থ নিরাপদ থাকবে কিনা আর অন্যটি হলো মোটা টাকা রিটার্ন পাওয়া যাবে কিনা (Life Insurance Corporation Of India).

LIC Saral Pension Yojana Calculator.

আর এসব সাধারন মানুষদের কথা ভেবে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি একাধিক বীমা চালু করে রেখেছে। এই এলআইসিতে যে কোনো বয়সের মানুষের জন্যই রয়েছে আলাদা আলাদা স্কিম বা প্রকল্প। বয়স্ক মানুষের জন্য রয়েছে এলআইসি সরল পেনশন যোজনা (LIC Saral Pension Yojana 2024). এখানে বিনিয়োগ করলে তিনি প্রতিমাসে পেনশনের মতো টাকা পাবেন।

এই প্রকল্পের সব থেকে ভালো বিষয়টি হলো এর জন্য প্রতি মাসে বিনিয়োগ করার কোনো প্রয়োজন হয় না। শুধুমাত্র একবার বিনিয়োগ করলেই নির্দিষ্ট একটি সময়ের পর মাসে মাসে পেনশনের (LIC Saral Pension) সুবিধা পাওয়া যায়। কোনো বিনিয়োগকারী যদি এলআইসি এর সরল পেনশন যোজনায় বিনিয়োগ করেন তাহলে তাকে অবসর জীবনের পর টাকা নিয়ে আর ভাবতে হবে না।

দেশের যে কোনো মানুষ এই যোজনায় বিনিয়োগ করতে পারবে। কেউ যদি সম্প্রতি অবসর গ্রহণ করার পর এই যোজনায় বিনিয়োগ করতে চায় তাহলে সে পিএফ তহবিল থেকে পাওয়া অর্থ অবসর সময় বিনিয়োগ করতে পারবে। এলআইসির এই LIC Saral Pension বিনিয়োগ করলে বিনিয়োগকারী প্রতিমাসে ১২০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। তবে তিনি পেনশন কত টাকা পাবেন তা তার বিনিয়োগের উপর নির্ভর করে।

এক্ষেত্রে সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমারেখা নেই, বিনিয়োগকারী যতো ইচ্ছে বিনিয়োগ করতে পারেন। মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক, বার্ষিক ভিত্তিতে পেনশনের টাকা নেওয়ার সুবিধা রয়েছে। বিনিয়োগকারী তার সুবিধা মতো সেটি গ্রহণ করতে পারেন। এছাড়াও বিনিয়োগকারী যদি এই LIC Saral Pension স্কিমে অনেক টাকা পর্যন্ত বিনিয়োগ করেন তাহলে এক বছরের পেনশন এক সঙ্গে তুলে নিতে পারেন।

নিয়ম অনুযায়ী, যদি বিনিয়োগকারী ৪২ বছর বয়সে ৩০ লক্ষ টাকা এই LIC Saral Pension স্কিমে বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে তিনি পেনশন পাবেন ১২৩৮৮ টাকা। সিঙ্গেল ও যৌথ এই দুই ধরনের একাউন্ট খোলার সুবিধা রয়েছে এই যোজনায়। বিনিয়োগকারী চাইলে নিজের জন্য সিঙ্গেল একাউন্ট খুলে তাতে বিনিয়োগ করতে পারেন অথবা তার ইচ্ছেমতো স্ত্রীর সঙ্গে যৌথ একাউন্ট খুলতে পারেন।

এছাড়াও এই LIC Saral Pension স্কিমের একাধিক সুবিধা রয়েছে। যেমন বিনিয়োগ চলাকালীন যদি বিনিয়োগকারীর মৃত্যু হয় তাহলে তার সমস্ত টাকা নমিনিকে দিয়ে দেওয়া হবে। এর পাশাপাশি, যদি বিনিয়োগকারীর এই স্কিমে একাউন্ট খোলা থাকে তাহলে এলআইসি তাকে সারা জীবনের জন্য পেনশনের নিশ্চয়তা দেবে। একই সঙ্গে তিনি যেকোনো সময় ঋণ গ্রহণ করতে পারবেন।

Bank Loan (ব্যাংক লোন)

তবে, এই LIC Saral Pension স্কিমে বিনিয়োগ করার ছয় মাস পরে ঋণের সুবিধা পাওয়া যাবে। বিনিয়োগ করার সঙ্গে সঙ্গে এর সুবিধা উপলব্ধ হয় না। এর আরো একটি উল্লেখযোগ্য সুবিধা হলো, তিনি প্রথমবার যত টাকা পেনশন (LIC Pension) পাবেন সারা জীবন একই পরিমাণ পেনশন তাকে দেওয়া হবে। আর এই পলিসি (LIC Policy) আপনাদের ভবিষ্যতের জীবনকে সুরক্ষিত করতে সাহায্য করবে।

বিনা খরচে বাড়ি বানানোর বড় সুযোগ। সবচেয়ে সহজে গৃহঋণ নিন কোন টাকা খরচ ছাড়াই।

যদি তিনি LIC Saral Pension একাউন্ট খুলতে ইচ্ছুক হন তাহলে এলআইসি এর মূল অফিসিয়াল ওয়েবসাইট www.licindia.in এ যোগাযোগ করতে পারেন ইচ্ছুক ব্যক্তিরা। এছাড়াও নিকটবর্তী কোন অফিস বা কোন এজেন্টের কাছ থেকে এই সম্পর্কে জেনে নিতে পারবেন। সব মিলিয়ে এই স্কিমের দ্বারা বিশেষ উপকৃত হতে চলেছেন দেশের অসংখ্য বিনিয়োগকারী।
Written By Sampriti Bose.

কোন গ্যারান্টি ছাড়াই 50 হাজার টাকা দেবে মোদী সরকার। ব্যাংকে একাউন্ট থাকলেই হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button