ব্যাংকিং

Indian Currency – 2000 টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ খবর। RBI সাফ জানিয়ে দিলো।

২০০০ টাকার নোটের (Indian Currency) বিষয়ে এবার বড়ো আপডেট দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। নির্ধারিত সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও যে সকল মানুষেরা এখনো পর্যন্ত ২০০০ টাকার নোট জমা দেননি, তাদের জন্য এই আপডেটটি বিশেষ সুবিধাজনক বলে মনে করা হচ্ছে। ২০১৬ সালে ২০০০ টাকার (2000 Rupees Note) নোট প্রকাশ করা হয়েছিল। সেই সময়েই ৫০০ টাকা ও ১০০০ টাকার নোট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার।

2000 Rupee Indian Currency Notes Latest News.

আর তখনই বাজারে আসে ২০০০ টাকার নোট (Indian Currency). পরবর্তীকালে ২০১৮ থেকে ২০১৯ সালে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ হয়ে যায়। আর বর্তমানে ২০০০ টাকার নোটের ব্যবহারই বন্ধ হয়ে গিয়েছে। মূলত গত বছরের ১৮ মে আরবিআই (RBI) ঘোষণা করেছিল যে দেশের বৃহত্তম মুদ্রার নোট অর্থাৎ ২০০০ টাকার নোটের প্রচলন তারা প্রত্যাহার করছে।

ক্লিন নোট নীতির অধীনে রিজার্ভ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। দেশের সব ব্যাংকের শাখায় এই নোটটি বদলের জন্য সময় দেওয়া হয়েছিল ২০২৩ সালের ৭ অক্টোবর পর্যন্ত। বর্তমানে সাধারণ ব্যাংক এবং অন্যান্য জায়গায় ২০০০ টাকার নোট বদলের সুবিধা বন্ধ হয়ে গিয়েছে। তাই যদি কেউ ২০০০ টাকার নোট বদলাতে চান তাহলে পোস্টের মাধ্যমে নোট গুলি আরবিআই অফিসে পাঠাতে হবে (Indian Currency).

RBI Deadline (রিজার্ভ ব্যাংকের সময়সীমা)

মূলত নোট বদল করার জন্য যে সময় বেঁধে দিয়েছিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া সেই সময়সীমা শেষ হয়েছে ইতিমধ্যেই। এবার ২০০০ টাকার নোট সম্পর্কে একটি বড় আপডেট দিল আরবিআই। রিজার্ভ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত মোট ২০০০ টাকার নোটের ৯৭.৬২ শতাংশ ফেরত এসেছে অর্থাৎ এখনো দেশের বেশ কিছু মানুষের কাছে এই ২০০০ টাকার নোট রয়ে গিয়েছে (Indian Currency).

40 কোটি গ্রাহকদের সর্বোচ্চ 10 লাখ টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। এইভাবে আবেদন করুন।

আর ঠিক সেই কারণেই দেশের মানুষের সুবিধার্থে পোস্টের মাধ্যমে নোট গুলি আরবিআই অফিসে পাঠানোর কথা জানানো হয়েছে। আর এই সকল ভারতীয় মুদ্রার নোট (Indian Currency Notes) ফিরিয়ে আনা হবে না। যাদের কাছে এখনো পর্যন্ত এই নোট আছে তারা সময় মত ওপরে উল্লেখিত সকল নিয়ম অনুসারে আপনারা এই নোট ফেরত দিয়ে দিতে পারবেন।
Written by Sampriti Bose.

ভোট ঘোষণার আগেই 1 লক্ষ 40 হাজার টাকা দেবে মোদী সরকার। আবেদন শুরু হয়ে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button