ব্যাংকিং

Debit Card – ডেবিট কার্ড গ্রাহকদের জন্য বড় নিয়ম পরিবর্তন করলো RBI.

Debit Card বা ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংক বা RBI এর তরফে এক বড় আপডেট দেওয়া হল সকল গ্রাহকের সুরক্ষার কথা মাথায় রেখে। আমাদের দেশে এই Debit Card ব্যবহারকারির সংখ্যা কয়েক কোটিতে পৌঁছিয়ে গেছে। এবার দেশের ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য বড়ো আপডেট ঘোষণা করলো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। মূলত ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড কিংবা প্রিপেইড কার্ড ব্যবহার করে আর্থিক লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতেই এই নতুন আপডেট আনা হয়েছে বলে জানা গিয়েছে।

Debit Card New Rule For All Banks Customers.

বর্তমানে দেশে ক্রেডিট কার্ড (Credit Card), ডেবিট কার্ড (Debit Card) এবং প্রিপেইড কার্ডের মতো নেটওয়ার্ক দ্রুত প্রসারিত হচ্ছে। পাশাপাশি এগুলির সাথে সম্পর্কিত নিয়ম গুলি পরিবর্তিত হয়ে চলেছে প্রতি সময়। এবার দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের ব্যবহারের জন্য আপডেট নির্দেশিকা জারি করেছে।

সমস্ত ধরণের Debit Card ধারীদের সামগ্রিক নিরাপত্তার জন্য এই নতুন নিয়ম গুলি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ ৷ সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) তরফে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের উদ্দেশ্যে জারি করা নতুন আপডেট গুলি নিম্নরূপ। আর আপনারা সকলে এই নিয়ম সম্পর্কে অয়াকিবহল হয়ে নিন।

বাধ্যতামূলক দ্বি ফ্যাক্টর প্রমাণীকরণ
ইলেকট্রনিক কার্ডের লেনদেন গুলিকে আরও সুরক্ষিত করার জন্য, আরবিআই সমস্ত ক্রেডিট এবং ডেবিট কার্ড (Debit Card) পেমেন্টকে দ্বি ফ্যাক্টর প্রমাণীকরণ প্রক্রিয়ার মাধ্যমে প্রসেস করছে। এর অধীনে, কার্ডধারীদের অতিরিক্ত ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এক্ষেত্রে একটি অনন্য পিন বা One Time Password এর মাধ্যমে গ্রাহকের লেনদেন নিরাপদে করা যেতে পারে।

কন্টাক্টলেস কার্ড পেমেন্টের (Contactless Card Payment) সীমা পরিবর্তন
আরবিআই কন্টাক্টলেস কার্ড লেনদেনের সীমা পরিবর্তন করেছে। এখন থেকে কার্ডধারীরা পিন না লিখে প্রতি লেনদেনে ৫০০০ টাকা পর্যন্ত কন্ট্যাক্টলেস পেমেন্ট করতে পারেন। এই পরিবর্তনের মাধ্যমে, ছোট লেনদেনের জন্য ডিজিটাল পেমেন্ট (Debit Card Digital Payment) বাড়ানোর এবং সে গুলিকে সহজ করার চেষ্টা করছে আরবিআই।

বিদেশে কার্ড ব্যবহারে গ্রাহকদের উৎসাহিত করা
RBI ডেবিট এবং ক্রেডিট কার্ডের আন্তর্জাতিক ব্যবহারের উপর কিছু সীমা আরোপ করেছে। এখন থেকে কার্ডধারীরা তাদের পছন্দ অনুযায়ী আন্তর্জাতিক লেনদেনের জন্য কার্ডটি (Debit Card) সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারবেন। এই ফিচারের মাধ্যমে কার্ডধারীরা দেশের বাইরে তাদের কার্ডের অপব্যবহার থেকে রক্ষা পাবেন।

বিফল লেনদেনের সীমা
প্রতারণা থেকে গ্রাহকদের রক্ষা করার জন্য, RBI বিফল কার্ড লেনদেনের উপর সীমা আরোপ করেছে আরবিআই। কোনো Debit Card বা Credit Card লেনদেন ব্যর্থ হলে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহককে টাকা ফেরত দিতে হবে। এ ছাড়া ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যদি ব্যর্থ লেনদেনের কোনো চার্জ নিয়ে থাকে, তাহলে তাও গ্রাহকের কাছে ফেরত দিতে হবে।

LPG Gas Connection (রান্নার গ্যাস কানেকশান)

অনলাইন লেনদেন এলার্ট মেসেজ
আরবিআই সমস্ত ব্যাংককে সমস্ত ধরণের কার্ড (Debit Card) লেনদেনের জন্য গ্রাহকদের বাধ্যতামূলকভাবে এসএমএস এবং ইমেল এলার্ট পাঠাতে নির্দেশ দিয়েছে। এই সমস্ত এলার্ট রিয়েল টাইম আপডেট হতে হবে এবং লেনদেন হওয়ার সর্বোচ্চ ৫ মিনিটের মধ্যে গ্রাহকদের কাছে পৌঁছাতে হবে। এতে কেউ গ্রাহকের কার্ড ব্যবহার করে টাকা তুলে নিলে গ্রাহক তৎক্ষণাৎ সেটি বুঝতে পারবেন।

New Govt Scheme – এই সরকারি প্রকল্পে 1 হাজার টাকা দেওয়া হবে। আবেদনের পদ্ধতি দেখে নিন।

আরবিআই এর তরফে গৃহীত উক্ত পদক্ষেপগুলিতে দেশের ক্রেডিট কার্ড (Credit Card) এবং ডেবিট কার্ড ব্যবহারকারী মানুষদের অনেকাংশেই সুবিধা হবে বলে মনে করছেন আরবিআই এর আধিকারিকরা। এছাড়াও সকল গ্রাহকদের উচিত যে এই সম্পর্কে সকল তথ্য সম্পর্কে জেনে নেওয়া। আর এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Sampriti Bose.

পিছিয়ে যাবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা! টেস্ট পরীক্ষার মধ্যেই বড় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button