Trending News

LPG Gas Connection – রান্নার গ্যাস কানেকশান নিয়ে সরকারের বড় আপডেট, সকল গ্রাহকদের জন্য।

রান্নার গ্যাস সংযোগ বা LPG Gas Connection নিয়ে এক জরুরি আপডেট জানতে পাওয়া যাচ্ছে। সকল নতুন ও পুরনো গ্রাহকদের এই নিয়ম সম্পর্কে জেনে নেওয়া উচিত। এখন থেকে রান্নার এলপিজি গ্যাসের একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আর সংযুক্তিকরণের এই কাজটি বাড়িতে বসেই স্মার্টফোনের সাহায্যে করা যাবে বলে জানা গিয়েছে।

LPG Gas Connection News Update.

কিন্তু, এলপিজি গ্যাসের একাউন্টের সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ না করানো হলে রান্নার এলপিজি গ্যাসের ভর্তুকির (LPG Gas Subsidy) সুবিধা গ্রাহকরা পাবেন না বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে। বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে (LPG Gas Connection).

এটি ভারতের প্রতিটি নাগরিকের দ্বারা প্রাপ্ত করা যেতে পারে। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজ যেমন – ব্যাংকের একাউন্ট থেকে শুরু করে নতুন গ্যাস সংযোগ (LPG Gas Connection) সব কিছুর জন্যই আধার কার্ড (Aadhaar Card) প্রয়োজনীয়।

তবে এখন থেকে আধার কার্ড ব্যতীত গ্যাসের ভর্তুকিও পাবেন না গ্রাহকেরা। তাই গ্রাহকদের রান্নার এলপিজি গ্যাসে ভর্তুকী নিতে হলে অবিলম্বে তাদের নিজের গুরুত্বপূর্ণ নথি তথা আধার কার্ডের সাথে এলপিজি একাউন্ট লিংক করতে হবে। আর এই কাজটি বাড়িতে বসেই স্মার্টফোনের সাহায্যে অনলাইনের মাধ্যমে করা যাবে। বাড়িতে বসে স্মার্টফোনের সাহায্যে অনলাইনের মাধ্যমে এলপিজি গ্যাসের একাউন্টের (LPG Gas Connection) সাথে আধার কার্ডের নম্বরের সংযুক্তিকরণ করার জন্য বেশ কিছু পদ্ধতি। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।

1) এর জন্য প্রথমে গ্রাহককে UIDAI এর অফিসিয়াল সাইটে যেতে হবে।
2) এরপর রেসিডেন্ট সেলফ সিটিং ওয়েবসাইটে ক্লিক করতে হবে।
3) এবার সেখানে গ্রাহকের কাছে চাওয়া সমস্ত নথি গুলিকে তালিকাভুক্ত করতে হবে।
4) তারপরে গ্রাহককে তার সুবিধা অনুযায়ী এলপিজি (LPG Gas Connection) নির্বাচন করতে হবে।

Bank Account (ব্যাংক একাউন্ট)

5) এই সমস্ত নথি সঠিকভাবে পূরণ করার পর গ্রাহককে ডিস্ট্রিবিউশনের নাম লিখতে হবে।
6) পরিশেষে, গ্রাহককে তার গ্যাস সংযোগ (LPG Gas Connection) নম্বর, মোবাইল নম্বর, আধার নম্বর, ইমেইল আইডি লিখতে হবে এবং গ্রাহকের দেওয়া মোবাইল নম্বরে আসা ওটিপি লিখতে হবে ।
7) উক্ত ধাপ গুলি অনুসরণ করে খুব সহজে বাড়িতে বসেই গ্রাহক তার গ্যাস সংযোগের সাথে আধার কার্ড লিঙ্ক করতে পারবেন।

New Govt Scheme – এই সরকারি প্রকল্পে 1 হাজার টাকা দেওয়া হবে। আবেদনের পদ্ধতি দেখে নিন।

বর্তমানে কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসের ক্ষেত্রে ভর্তুকির (LPG Gas Connection) সুবিধা প্রদান করা হচ্ছে। তাই গ্রাহকদের এই ভর্তুকির সুবিধা নেবার জন্য অতি দ্রুত এলপিজি একাউন্টের সাথে আধার কার্ডের নম্বর এর সংযুক্তিকরণ করে নেওয়াই উচিত বলে মনে করছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা। এই নিয়ম অনেক পুরনো হলেও এখনো পর্যন্ত অনেকেই এই কাজ সম্পন্ন করেননি।
Written by Sampriti Bose.

পিছিয়ে যাবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা! টেস্ট পরীক্ষার মধ্যেই বড় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button