আপনি কী এখনও প্যান কার্ড সংক্রান্ত এই কাজটি করেননি? তাহলে আপনাকে এবার জুলাই মাস থেকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। আজকের এই প্রযুক্তিনির্ভর যুগে কেন্দ্র সরকারের তরফ থেকে প্রত্যেক নাগরিককেই আধার ও প্যান কার্ড সংক্রান্ত বিভিন্ন কাজ সম্পন্ন করতে বলা হচ্ছে। তারমধ্যেই গুরুত্বপূর্ণ হলো প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিংক করা। 
আধার–প্যান লিংক করার জন্য সরকারের তরফ থেকে বারবার সকলকে অবগত করা হয়েছে। এমনকি বহুবার সাধারণ মানুষের কথা ভেবে প্যান ও আধার কার্ড লিংকের শেষ তারিখ বর্ধিতও করা হয়েছে। কিন্তু এবার থেকে আর তা করা হবে না। সরকারের তরফ থেকে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো যে, ৩১ মার্চ, ২০২২ এর মধ্যে আধার ও প্যান কার্ড লিংক করে না থাকলে আপনি যদি লিংক করার কাজটি পরবর্তী সময়ে করতে চান তাহলে নির্দিষ্ট পরিমান ফাইন দিতে হবে।

প্রথমে ৩১ শে মার্চ থেকে ৩০ শে জুন পর্যন্ত এই ফাইন ৫০০ টাকা করে ধার্য করা হয়েছিলো কিন্তু এবার জুলাই মাস থেকে যারা অনলাইনে আধার-প্যান লিংকের আবেদন করবে তাদের ১০০০ টাকা করে পেমেন্ট করতে হবে। উল্লেখ্য, আগে অনলাইনে প্যান ও আধার কার্ড লিংক করার জন্য কোনো চার্জ নেওয়া হতো না, কিন্তু অনেকবার সচেতন করার পরেও বহু নাগরিক এখনও এই কাজটি না করায় সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবিষয়ে ইনকাম ট্যাক্স দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটের বলা রয়েছে, যেইসব করদাতারা ৩০ শে জুনের মধ্যে প্যান-আধার লিংক করাতে চান তাদের ৫০০ টাকা করে পেমেন্ট করতে হবে এবং তারপরে অর্থাৎ ১ লা জুলাই, ২০২২ থেকে অনলাইনে এই প্যান কার্ডের সঙ্গে আধার লিংকের কাজটি করতে চাইলে ১০০০ টাকা করে দিতে হবে।

প্যান–আধার লিংক করার অফিসিয়াল ওয়েবসাইট – https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar