এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ১০ ই জুন তারিখে ঘোষিত হয়েছে। রেজাল্ট ঘোষণার পরে অনেক পড়ুয়াই নিজের প্রাপ্ত নম্বরে খুশি নন। কেউ অভিযোগ করছেন কোনো বিষয়ে তুলনামূলক কম নম্বর পেয়েছেন, আবার কেউ বলছেন যে সামান্য কিছু নম্বরের জন্য পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। ফলে স্বভাবতই কিছু ছাত্রছাত্রীদের মনে হতাশা গ্রাস করেছে। এবার সেইসব অভিযোগ খতিয়ে দেখতেই প্রতিবারের মতো এবারও ইচ্ছুক পরীক্ষার্থীদের উচ্চমাধ্যমিক ২০২২ এর খাতা রিভিউ করা হবে। কীভাবে খাতা পুনর্মূল্যায়ন করবেন, কবে থেকে আবেদন শুরু হবে ইত্যাদি আরও নানান তথ্য নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর একটি বিজ্ঞপ্তি জারি করেছে।


HS এর খাতা রিভিউ সংক্রান্ত এই নোটিশে বলা হয়েছে যে, PPS/PPR এর জন্য ইচ্ছুক পরীক্ষার্থীরা অনলাইনে ২০ই জুন, ২০২২ থেকে ৫ই জুলাই, ২০২২ এর মধ্যে আবেদন করতে পারবে। PPS/PPR এর জন্য শুধুমাত্র অনলাইনে আবেদনই গ্রাহ্য হবে এবং এবিষয়ে কোনো লিখিত নথির দরকার নেই।  নোটিশটিতে পরামর্শ দেওয়া হয়েছে যে, কোনো পরীক্ষার্থী যেন একসাথে PPS/PPR ও RTI এর আবেদন না করে। কারণ তার ফলে নানারকম সমস্যার জন্য পরীক্ষার পুনর্মূল্যায়নের ফলাফল প্রকাশ হতে অনেক দেরী হয়ে যেতে পারে। তাই ছাত্রছাত্রীরা প্রথমে PPS/PPR এর জন্য আবেদন করুক এবং যদি সেই রেজাল্টেও সন্তুষ্ট না হয় তাহলেই যেন তারা RTI এর আবেদন করে। উল্লেখ্য, আরটিআইয়ের আবেদন করতে চাইলে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের তারিখ থেকে ধরলে ছয় মাসের মধ্যে তা করতে হবে। পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর এবছর যত দ্রুত সম্ভব PPR/ PPS এর রেজাল্ট প্রকাশ করতে চাইছে।


এছাড়াও এবছর উচ্চমাধ্যমিকের সব বিষয়েই খাতা রিভিউ করানোর জন্য আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা। এবিষয়ে উচ্চশিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সবুজ সংকেত দিয়েছেন। দ্রুত এবিষয়ে দপ্তরের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি জারি করা হবে। প্রসঙ্গত, এর আগে মাত্র দুটি বিষয়ের জন্য PPR / PPS এর আবেদন করতে পারতো পরীক্ষার্থীরা কিন্তু এবছর পড়ুয়াদের স্বার্থের কথা মাথায় রেখে শুধু এবছরের জন্যই সব সাবজেক্টে রিভিউয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন WBCHSE এর সভাপতি।


• PPS / PPR / RTI কী?
° PPS:- PPS হলো Post Publication Scrutiny, PPS এর জন্য এবছর উচ্চমাধ্যমিকে পাশ করা ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবে। এই পদ্ধতিতে উক্ত পরীক্ষার্থীর সিলেক্ট করা বিষয়ের (Subject) উচ্চমাধ্যমিকের খাতায় নম্বর পুনরায় যোগ করে দেখা হবে।


° PPR:- PPR হলো Post Publication Review, এবছর উচ্চমাধ্যমিকে ফেল করা ছাত্রছাত্রীরা PPR এর জন্য আবেদন করতে পারবে। PPR এর মাধ্যমে অনুত্তীর্ন পরীক্ষার্থীটির খাতা পুনরায় ভালো করে দেখা হবে।

উল্লেখ্য, একাধিক সাবজেক্টে PPS / PPR করা যায়।


° RTI:- RTI হলো Right to Information Act (তথ্য জানার আইন)। আরটিআইয়ের জন্য এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়া যেকোনো পরীক্ষার্থী আবেদন করতে পারবে। এর মাধ্যমে উক্ত পরীক্ষার্থীটির খাতার জেরক্স তাকে দেখানো হবে।


ইচ্ছুক পরীক্ষার্থীরা WBCHSE এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbchse.nic.in এ উপরোক্ত সময়সীমার মধ্যে আবেদন করতে পারবেন।