সরকারি প্রকল্প

Sabooj Sathi – সবুজ সাথী সাইকেল নিয়ে জরুরি খবর পড়ুয়াদের জন্য। সবার খরচা হচ্ছে।

রাজ্যের পড়ু্য়াদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে সকল Sabooj Sathi প্রকল্প শুরু করেছেন। গত কয়েক বছর ধরে চলছে এই প্রকল্প। এই Sabooj Sathi প্রকল্পের অধীনে প্রতি বছর সাইকেল পান হাজার হাজার পড়ুয়া। মূলত গ্রামীণ এলাকার ছেলেমেয়েদের কাছে স্কুলে যাওয়ার সমস্যা অনেক দিনের। দূরবর্তী স্কুলে যাতায়াত করতেই তাদের অনেক টাকা খরচ হয়ে যায়। সেই টাকা দেওয়ার সামর্থ্যও সবার থাকে না।

WB Govt Scheme Sabooj Sathi Benefits.

যে পরিবার গুলির পক্ষে প্রতিদিন ওই টাকা খরচ করা সম্ভব হয় না। পায়ে হেঁটেই স্কুলে যেতে হত তাঁদের। ওই পরিবার গুলির কথা ভেবেই রাজ্য সরকার এই Sabooj Sathi সাইকেল দেওয়ার উদ্যোগ নিয়েছিল। কিন্তু সেই সাইকেল ঘিরে তৈরি হলো এবার নতুন বিপত্তি। বিনামূল্যে সাইকেল (Free Sabooj Sathi) পেয়েও খুব একটা লাভ হচ্ছে না পড়ু্য়াদের। উল্টে পড়ু্য়াদের নিজেদের টাকা খরচ করে তবেই তা ব্যবহারযোগ্য করতে হচ্ছে তাদের।

অন্তত ৪০০ থেকে ৫০০ টাকা খরচ করতে হচ্ছে বলে অভিযোগ তুলেছেন পড়ুয়ারা। পড়ুয়া ও অভিভাবকদের অভিযোগ, সাইকেল তৈরি না করেই তুলে দেওয়া হচ্ছে পড়ুয়াদের হাতে। আর তাতেই ক্ষুদ্ধ ছাত্র ছাত্রীরা। অভিভাবকরা বলছেন, চালানোর মতো অবস্থা না করেই তুলে দেওয়া হচ্ছে সাইকেল। টাকার খরচ করে সে গুলো মেরামত করে তবেই রাস্তায় (Sabooj Sathi) নামানো সম্ভব হচ্ছে।

Ration Strike (রেশন ধর্মঘট)

সম্প্রতি জলপাইগুড়ির ধূপগুড়িতে ঘটেছে এমনই একটি ঘটনা। সেখানে একজন নয়, ধূপগুড়ি ব্লকের বিদ্যাশ্রম দিব্য জ্যোতি হাই স্কুলের একাধিক পড়ুয়ার একই অভিযোগ। এই প্রসঙ্গে সেই স্কুলের এক পড়ুয়ার অভিভাবক বলেন, সাইকেল নিয়ে হাঁটতে হচ্ছে পড়ু্য়াদের। সরকার যে সাইকেল দিচ্ছে তার এরূপ বেহাল অবস্থার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি। তিনি অভিযোগ জানান, তাদের সাইকেল সাড়ানোর জন্য অতিরিক্ত টাকা খরচ হবার বিষয়েও।

রান্নার গ্যাসের দাম কমানো নিয়ে বড় সিদ্ধান্ত। 1লা জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে।

এই প্রসঙ্গে মুখ খুলেছেন তৃণমূলের জেলা সম্পাদক অরুপ দে। তাঁর কথায়, তিনিও বিষয়টি লক্ষ্য করেছেন। তাই এরপর থেকে বিষয়টির দিকে নজর দেওয়ার জন্য তিনি প্রধান শিক্ষকদের বলে দিয়েছেন এবং পরবর্তীতে যাতে এরকম না ঘটে, তার জন্য বিডিও র সঙ্গেও কথা বলবেন বলে তিনি জানান। এমতাবস্থায় আগামী বছর থেকে পড়ু্য়াদের Sabooj Sathi সাইকেল দেওয়ার বিষয়ক নিয়মে বিশেষ কোনো পরিবর্তন হবে বলেই আশাবাদী অভিভাবকরা।
Written by Sampriti Bose.

নতুন বছরে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর! বড় ঘোষণা WBBSE

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button