ব্যাংকিং

Savings Account – সেভিংস একাউন্ট থাকলে এই নিয়ম মানতে হবে 30শে ডিসেম্বরের আগে।

Savings Account বা সেভিংস একাউন্ট গ্রাহকদের সংখ্যা আমাদের দেশে কয়েক কোটির কাছাকাছি গিয়ে পৌঁছিয়েছে। আর এই নিয়ে কোন ধরণের নিয়মে পরিবর্তন হলে এই সকল মানুষদের লম্বা লাইনে দাঁড়িয়ে সকল কিছু সম্পন্ন করতে হয়। কিন্তু আমাদের আশেপাশে এমন অনেক মানুষ আছেন যারা নিজেদের মুল্যবান সামগ্রী যে কোন ব্যাংকের লকারে (Bank Locker) গিয়ে রেখে আসেন।

Savings Account Holders Will Follow Bank Locker Rules.

আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংকের লকার চুক্তিতে স্বাক্ষর না করলে গ্রাহকদের ব্যাংকের লকার বন্ধ করে দেওয়া বলে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফে ঘোষণা করা হলো। পাশাপাশি ব্যাংকের লকার ভাড়া বাড়ানো হতে চলেছে বলেও জানিয়েছে আরবিআই। বর্তমানে অনেক ব্যক্তিই ব্যাংকের লকারে তাদের সোনার গহনা সহ অন্যান্য দরকারি জিনিস সংরক্ষণ করে রাখেন (Savings Account).

কিন্তু অনেক সময় দেখা যায় ব্যাংকের লকারে গ্রাহকদের জমা রাখা প্রয়োজনীয় জিনিস নষ্ট হয়ে যায়। তখন ব্যাংক তাদের সেই সব হারিয়ে যাওয়া জিনিসের দায়িত্ব নিতে চায় না। এমতাবস্থায় গ্রাহকদের সুরক্ষার উদ্দেশ্যে নতুন পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ বরোদা বা অন্যান্য ব্যাংকের গ্রাহকদের (Savings Account) রিজার্ভ ব্যাংক প্রথমে ৩০ জুনের মধ্যে লকার চুক্তি সম্পূর্ণ করার নির্দেশ দেয়।

পরে সেই সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছিল। এবার ৩১ ডিসেম্বরকে শেষ দিন হিসেবে ধার্য করা হয়েছে এবং এই সময়সীমা আর বাড়বে না বলেও সূত্রের খবর। এর মধ্যে প্রতিটি গ্রাহককে নিজস্ব আধার কার্ড, প্যান কার্ড এবং পাসপোর্ট সাইজ ছবি নিয়ে ব্যাংকের শাখায় (Savings Account) গিয়ে লকার চুক্তি সারতে হবে। চুক্তির জন্য স্টাম্প পেপার ব্যাংকের পক্ষ থেকেই গ্রাহকদের দেওয়া হবে।

ইতিমধ্যেই গ্রাহকদের এই বিষয়ে এসএমএস এবং ইমেইল এর মাধ্যমে জানানো হচ্ছে ব্যাংক দ্বারা। গ্রাহকদের যে ব্যাংকের শাখায় লকার রয়েছে, সেই শাখায় গিয়ে এই চুক্তি স্বাক্ষর করতে হবে। বর্তমানে আরবিআই এর নির্দেশ অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে লকার চুক্তি স্বাক্ষরের কাজ কাজ শেষ করতে হবে। গত ৩০ জুনের মধ্যেষ ৭৫ শতাংশ গ্রাহকদের ব্যাংক লকার চুক্তিতে (Savings Account) স্বাক্ষর এর চেষ্টা ছিল।

Aadhaar Card (আধার কার্ড)

৩০ সেপ্টেম্বরের মধ্যে এবং ৩১ ডিসেম্বর এর মধ্যে ১০০ শতাংশ অর্থাৎ সমস্ত গ্রাহকদের স্বাক্ষর করতে হবে। এই নতুন ব্যাংক লকার চুক্তি অনুসারে, এবার আর কোনো ব্যাংক তাদের গ্রাহকদের বলতে পারবেনা লকারের মালামালের জন্য ব্যাংকের কোনো দ্বায়িত্ব নেই। চুরি, ডাকাতি, জালিয়াতি, ভূমিকম্প বা অগ্নি কাণ্ডের ফলে লকারের ক্ষতি হলে ব্যাংক (Savings Account) তার দ্বায়িত্ব এড়াতে পারবে না।

রান্নার গ্যাসে KYC করুন মোবাইল থেকে, আর লাইনে দাঁড়াতে হবে না।

এর ফলে ব্যাংকের লকারের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সবরকম পদক্ষেপ নিতে হবে ব্যাংককে। এছাড়াও লকারের কোনো ক্ষতি হলে লকার ভাড়ার ১০০ গুন পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে ব্যাংকেই। তবে এই কারণে ব্যাংকের লকারের চার্জ বাড়ানো হয়েছে। তবে, শহর এবং লকারের ধারণ অনুযায়ী লকার ভাড়া ভিন্ন হতে পারে। এমতাবস্থায় যে সমস্ত গ্রাহকেরা এখনো পর্যন্ত ব্যাংকের লকার চুক্তি করেননি তাদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই ব্যাংকের লকার চুক্তিতে (Savings Account) স্বাক্ষর করে নেওয়ার নির্দেশ জানিয়েছেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার আধিকারিকরা।
Written by Sampriti Bose.

বড় জরিমানার শাস্তি পেল LIC ! কোটি কোটি টাকা জরিমানা। মাথায় হাত সকল পলিসি গ্রাহকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button