ছুটি

Holiday – নতুন বছরের শুরুতেই টানা ছুটি। সবাই এই ছুটি পাবে?

ছুটি বা Holiday এই কথাটি শুনে আমাদের সকলের মন আনন্দে ভরে যায়। ৮ থেকে ৮০ আমরা সকলেই ছুটি পেতে ভালোবাসি। আর এছাড়াও আমরা ছোটবেলায় স্কুল ছুটির সময়ে “ছুটি ছুটি ছুটি আর গরম গরম রুটি” এই কথাটি আমরা সকলেই। যাই হোক ছোটবেলা থেকে আবারে বর্তমান সময়ে ফিরে আসা যাক। আর এখন পশ্চিমবঙ্গে আমরা অনেক ধরণের অনুষ্ঠানে অতিরিক্ত ছুটি দেওয়া হয়ে গেছে।

Holiday News In West Bengal.

আসন্ন জানুয়ারি মাসে টানা তিন দিন বন্ধ (Holiday) থাকতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সরকারি অফিস। মূলত মহার্ঘ ভাতার দাবিতে এবার ত্রিমুখী আক্রমণের কৌশল নিতে চলেছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। আর তার জেরেই বন্ধ থাকতে চলছে সর্বত্র। বিগত বেশ কয়েক বছর ধরেই বকেয়া ডিএ (Dearness Allowance) মেটানো এবং কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধির দাবিতে রাজ্য সরকারের (Government Of West Bengal) বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন রাজ্য সরকারি কর্মচারীরা (State Government Employees).

কিন্তু, দীর্ঘ আন্দোলন, বিক্ষোভের পরেও রাজ্য সরকার তরফে কোনো আশানুরূপ পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তাই এবার বর্ষশেষে জোরালো আন্দোলনের ডাক দিলেন সরকারি কর্মীরা। মহার্ঘ ভাতার দাবিতে ত্রিমুখী আক্রমণের কৌশল নিচ্ছেন তাঁরা। মূলত একই সঙ্গে ধর্ণা, মিছিল ও ধর্মঘট এই তিনমুখী পথেই গড়াবে রাজ্যের ডিএ আন্দোলন কর্মসূচি। পাশাপাশি, নতুন বছরে বৃহত্তর ধর্মঘট কর্মসূচিও ডেকেছে সংগ্রামী যৌথ মঞ্চ (Holiday).

আর এই এই ধর্মঘটের কারণেই বন্ধ (Holiday) থাকবে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সরকারি অফিস। সংগ্রামী যৌথ মঞ্চের বক্তব্য অনুযায়ী, ডিসেম্বর থেকেই শুরু হবে তাদের আন্দোলন কর্মসূচি। আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত নবান্নের (Nabanna) সামনে অবস্থান করবেন রাজ্য সরকারি কর্মীরা। এই চারদিন রাজ্য সচিবালয়ের সামনে বিক্ষোভ দেখাবেন তাঁরা। তাই বলা যায়, বড়দিনের আগে থেকেই জোরদার আন্দোলনের রেশ চলবে বঙ্গে।

আর ডিসেম্বরের এই আন্দোলন অব্যাহত থাকবে জানুয়ারিতেও। ২০২৪ সালের জানুয়ারি থেকে প্রতিবাদ কর্মসূচি আরও বাড়বে। ইতিমধ্যেই জানুয়ারি মাসের শেষ সপ্তাহে বৃহত্তর ধর্মঘটের ডাক দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। তখন একটানা তিনদিন তথা ৭২ ঘন্টা ধর্মঘট চলবে রাজ্যে। যৌথ মঞ্চের তরফে জানানো হয়েছে, এই ধর্মঘট (Holiday) চলবে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি অফিস সহ সর্বত্র।

Teacher Recruitment Scam (শিক্ষক নিয়োগ দুর্নীতি)

আন্দোলনকারীদের কথায়, তাঁদের দাবি এবার শুনতেই হবে রাজ্য সরকারকে। কেন্দ্রীয় হারে বাড়াতে হবে রাজ্যের মহার্ঘ ভাতা। প্রসঙ্গত, বর্তমানে রাজ্য সরকারি কর্মীরা ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান। অন্য দিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়েছে। সে ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে ডিএ জনিত বৈষম্যই এই আন্দোলনে সূত্রপাত করেছে (Holiday).

সোনা কিনুন মাত্র 100 টাকায়, গরিব ও মধ্যবিত্তের স্বপ্নপূরণ।

সামনেই লোকসভা ভোট। তাই রাজ্য সরকারি কর্মীরা চান, লোকসভা ভোটের আগেই তাদের বকেয়া ডিএ মিটিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের হারে তাদের ডিএ দেওয়া হোক। কিন্তু যদি এই ধর্মঘট পালন হয় তাহলে অবশ্যই স্কুলে, কলেজে বা সরকারি অফিসে কোন ধরণের কাজ হবে না আর অপ্রত্যক্ষ ভাবে সেই ছুটি (Holiday) আমেজই টানা থাকতে চলেছে রাজ্যে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button