সরকারি নথি

PAN Aadhaar Link – আধার প্যান লিঙ্ক নিয়ে বড় খবর, আয়কর দফতর নোটিশ পাঠাচ্ছে।

প্যান আধার কার্ড লিঙ্ক (PAN Aadhaar Link) নিয়ে বিগত সময়ে অনেক ধরণের তরজা হয়েছে। কেন্দ্রের তরফে একের পর এক লিঙ্কের ডেডলাইন দেওয়া হয়। কিন্তু এখনো অনেকেই এই লিঙ্কের কাজ সম্পন্ন করেননি। কিন্তু এবার সেই সকল মানুষদের সরাসরি নোটিশ পাঠাচ্ছে আয়কর দফতর (Income Tax Department). এবার থেকে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (PAN Aadhaar Link) না করানো থাকলে গ্রাহকদের ১ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ টিডিএস দিতে হবে, সম্প্রতি আয়কর বিভাগের তরফ থেকে নোটিশ দিয়ে এমনটাই জানানো হয়েছে।

PAN Aadhaar Link Latest News.

মূলত ৫০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের কোনও সম্পত্তি কিনলে টিডিএস (TDS) হিসেবে মোট মূল্যের ১ শতাংশ কেন্দ্রীয় সরকারকে দিতে হয়। তবে, এবার থেকে আধার এবং প্যান কার্ড লিঙ্ক না করালে গ্রাহকদের টিডিএস হিসেবে বড়সড়ো টাকা দিতে হবে। সম্প্রতি আয়কর বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, যদি কোনো নাগরিক নতুন সম্পত্তি কিনতে চান, অথচ তার আধার ও প্যান লিঙ্ক (PAN Aadhaar Link) করানো না থাকে।

তাহলে তাকে ১ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ টিডিএস দিতে হবে। আয়কর আইন অনুসারে, ৫০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের কোনো সম্পত্তি কিনলে টিডিএস হিসেবে মোট মূল্যের ১ শতাংশ কেন্দ্রীয় সরকারকে দিতে হয়, আর বাকি ৯৯ শতাংশ বিক্রেতাকে দেওয়া হয়। তবে এবার আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক (PAN Aadhaar Link) না করানো ব্যক্তিদের ক্ষেত্রে সেই নিয়মের কিছুটা পরিবর্তন করা হয়েছে।

Gold (সোনা)

সম্প্রতি আয়কর দফতরের তরফে জানানো হয়েছে যে, এখনো অনেক সম্পত্তির বিক্রেতার প্যান এবং আধার কার্ড লিঙ্ক করা হয়নি। আর লিঙ্ক (PAN Aadhaar Link) না করার ফলে বেশিরভাগ ক্ষেত্রেই, তার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে। আর এরপরই আয়কর দপ্তর সেই সকল ৫০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সম্পত্তি ক্রয়কারী ক্রেতাদের ২০ শতাংশ টিডিএস দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে।

নতুন বছরের শুরুতেই টানা ছুটি। সবাই এই ছুটি পাবে?

আয়কর আইন অনুযায়ী, আইটিআর ফাইল করার সময় আধার লিঙ্ক করা বাধ্যতামূলক। যদিও, আধার এবং প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ ২০২২। তবে, তারপর থেকে এখনও ১০০০ টাকা লেট ফি দিয়ে আধার এবং প্যান লিঙ্ক করানো হচ্ছে। এমতাবস্থায়, যারা এখনো পর্যন্ত আধার ও প্যান কার্ড লিঙ্ক করেননি, তাদের অতিদ্রুত আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক (PAN Aadhaar Link) করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আয়কর বিভাগের তরফে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button