ব্যাংকিং

Bank Privatisation – সরকারি ব্যাংক বিক্রি হওয়ার মুখে, কোন কোন ব্যাংক বেসরকারি হবে? গ্রাহকরা সতর্ক হন।

বিলগ্নীকরণ (Bank Privatisation) করা হতে চলেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এর। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) একটি সূত্রের খবর অনুযায়ী, অক্টোবর মাসের শেষের দিকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিতে পারে কেন্দ্রীয় ব্যাঙ্কের শীর্ষ কমিটি অর্থাৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক শেষ পর্যন্ত কোন বেসরকারি সংস্থার হাতে যাচ্ছে তা চলতি মাসের শেষেই চূড়ান্ত হয়ে যেতে পারে বলে সুত্রের খবর। মূলত আইডিবিআই ব্যাঙ্ক বিলগ্নীকরণের বিষয়ে বছরখানেক ধরেই সক্রিয় হয়ে উঠেছে কেন্দ্রীয় সরকার।

Breaking News On Bank Privatisation In India.

তারা এই ব্যাঙ্কটির নিয়ন্ত্রণ বেসরকারি (Bank Privatisation) কোনো সংস্থার হাতে তুলে দিতে চায়। আর সেই লক্ষ্যে আইডিবিআই ব্যাঙ্ক এর সিংহভাগ শেয়ার বিক্রয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে উল্লেখ্য, চলতি অর্থবছরে বিলগ্নীকরণের মাধ্যমে ৫১ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্রীয় সরকার। যার একটি বড় অংশ আইডিবিআই ব্যাঙ্ক বিক্রি করে সরকারি কোষাগারে ঢোকার কথা।

আইডিবিআই ব্যাঙ্ক এর শেয়ার মূল্য কত হবে তা নির্ধারণ করতে আগেই অ্যাসেট ভ্যালুয়ার নিয়োগ করেছিল মোদি সরকার। এবার সব পর্ব মিটিয়ে চূড়ান্তভাবে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটিকে (Bank Privatisation). এমনিতে কোন‌ও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিক্রির ক্ষেত্রে অনেক কিছু খতিয়ে দেখে রিজার্ভ ব্যাঙ্ক। আইডিবিআই ব্যাঙ্ক এর ক্ষেত্রেও এটির অন্যথা হচ্ছে না।

বর্তমানে যে সংস্থা গুলি আইডিবিআই ব্যাঙ্ক (Bank Privatisation) কেনার আগ্রহ প্রকাশ করেছে তাদের আর্থিক সামর্থ্য, তারা আদৌ ব্যাঙ্ক পরিচালনা করার যোগ্য কিনা তা নানানভাবে খতিয়ে দেখছেন রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিকরা। এই কাজটি করতে গিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্কের এক থেকে দেড় বছর সময় লাগছে। সেই সময়সীমা অক্টোবর মাসের শেষের দিকে শেষ হয়ে যাচ্ছে।

তাই এই বিষয়ে বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার আগেই সিদ্ধান্ত ঘোষণা করে দেওয়া হতে পারে যে কাদের হাতে যেতে চলেছে আইডিবিআই ব্যাঙ্ক। মূলত আইডিবিআই ব্যাঙ্ক কেনার বিষয়ে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের পাশাপাশি সিএসবি ব্যাঙ্ক ও এমিরেটস এনবিডি ব্যাঙ্ক শেয়ার অধিগ্রহণের আগ্রহ প্রকাশ করে নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদন জানিয়েছিল অনেক আগেই। তবে এদের কার হাতে আইডিবিআই ব্যাঙ্ক (Bank Privatisation) এর মালিকানা যাবে তা চূড়ান্ত হওয়ার জন্য অপেক্ষা আর মাত্র কিছুদিনের।

Holiday (দুর্গাপুজোর ছুটি)

উল্লেখ্য কেন্দ্রীয় সরকার এবং তাদের নিয়ন্ত্রণাধীন এলআইসি বর্তমানে আইডিবিআই ব্যাঙ্ক এর প্রধান শেয়ার হোল্ডার। তবে এখন প্রথমেই ১০০ শতাংশ শেয়ার বিলগ্নীকরণ (Bank Privatisation) করা হচ্ছে না। কেন্দ্র এবং এলআইসি মিলে প্রায় ৬১ শতাংশ শেয়ার বেসরকারি সংস্থার হাতে তুলে দেবে। কেন্দ্রীয় সরকারের হাতে বর্তমানে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটির ৪৫.৪৮ শতাংশ শেয়ার আছে।

LPG Gas – রান্নার গ্যাসে ভর্তুকি আরও বাড়ানো হল, পুজোর আগে বড় ঘোষণা।

এর মধ্যে ৩০.৪৮ শতাংশ শেয়ার বিলগ্নীকরণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অপরদিকে এলআইসির হাতে আইডিবিআই ব্যাঙ্ক এর ৪৯.২৪ শতাংশ শেয়ার আছে, যার মধ্যে ৩০.২৪ শতাংশ বিলগ্নীকরণ করবে তারা অর্থাৎ বেসরকারি (Bank Privatisation) হাতে চলে যাওয়ার পরেও আইডিবিআই ব্যাঙ্কে কেন্দ্রীয় সরকারের ১৫ শতাংশ এবং এলআইসির ১৯ শতাংশ শেয়ার থাকবে। তবে, চলতি মাসের শেষের দিকেই আইডিবিআই ব্যাঙ্ক এর বেসরকারিকরণ হবে বলে মনে করছেন রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিকরা।

Toto Service – রাজ্যে টোটো নিয়ে আইন চালু। কোন টোটো রাস্তায় চলবে, কোন টোটো চলবে না

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button