ছুটি

Holiday – দুর্গাপুজোর ছুটি কমিয়ে দেওয়া হবে? ছুটির সম্পূর্ণ তালিকা দেখে নিন।

উৎসবের মরসুমে অক্টোবর মাসে চতুর্থী থেকে টানা ২৫ দিন সরকারি স্কুল গুলিতে পুজোর ছুটি (Holiday) ঘোষণা অনেক আগেই করেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর (WB Education Department). তবে, শুধু পশ্চিমবঙ্গ নয় উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা সহ দেশের আরও অন্যান্য জনবহুল রাজ্যেও উৎসবের কারণে শিক্ষাক্ষেত্রে ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে, উৎসবের মরসুমে ছুটির (Holiday) আমেজে অত্যন্ত খুশি দেশের সকল পড়ুয়ারাই।

Holiday Details In Durga Puja 2023.

বিগত ১৪ তারিখ মহালয়া থেকেই অনেক রাজ্যের স্কুল গুলিতে পুজোর ছুটি শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই সারা দেশের প্রায় প্রতিটি রাজ্যের স্কুলেই ছুটি (Holiday) ঘোষণা করা হয়ে গিয়েছে। এই তালিকায় পশ্চিমবঙ্গ রয়েছে। চলতি বছর ১৫ অক্টোবর থেকে দেশ জুড়ে দুর্গোৎসব শুরু হতে চলেছে। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নতুন করে এই পবিত্র উৎসব পালনের জন্য মুখিয়ে ভারতবাসী।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চলতি বছরের ২০ অক্টোবর পড়েছে ষষ্ঠী। আর যেহেতু আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে দশেরা পালিত হয়। তাই এবছর ২৪ অক্টোবর দশেরা বাঙালিদের ভাষায় যার অর্থ দশমী, তা পালিত হবে। ২৩ অক্টোবর বিকাল ৫:৪৪ মিনিট থেকে দশমী তিথি শুরু হবে। সেই উপলক্ষে এদিন সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা (Holiday Announcement) করা হয়েছে।

নার্সারি থেকে দ্বাদশ পর্যন্ত স্কুলে ছুটি (Holiday) থাকবে। দশেরার ছুটি ছাড়াও এ মাসের পাঁচটি রবিবার স্কুলে সাপ্তাহিক ছুটি থাকবে। এছাড়া শনিবারও অনেক স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। ভারতবর্ষের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও উৎসবের মরসুমে ছুটি দেওয়া হচ্ছে পড়ু্য়াদের। পশ্চিমবঙ্গে পড়ু্য়াদের ছুটির তালিকা নিম্নরূপ। চলতি বছরে চতুর্থী পড়েছে ১৮ অক্টোবর।

আর পশ্চিমবঙ্গের সরকারি স্কুল গুলিতেও ওই দিন থেকেই ছুটি (Holiday) ঘোষণা করা হয়েছে। কারণ ২০২৩ সালে আর ষষ্ঠী থেকে নয় চতুর্থী থেকেই এক টানা ২৫ দিনের পুজোর ছুটি শেষ পাবে পশ্চিমবঙ্গের স্কুল গুলি অর্থাৎ ১৮ অক্টোবর থেকে শুরু করে ভাই ফোঁটার পরের দিন ১৬ ই নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে পঠনপাঠন। রাজ্যভেদে দেশের বিভিন্ন জায়গায় স্কুল ছুটির তালিকাও ভিন্ন। দেশের বিভিন্ন রাজ্যে স্কুল ছুটির তালিকা নিম্নরূপ।

উত্তরপ্রদেশের স্কুল গুলিতে দশেরার ২ থেকে ৩ দিন আগে ছুটি থাকে। এই বছর উত্তরপ্রদেশের সরকারি ও বেসরকারি স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠানে ২১ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ছুটি (Holiday) ঘোষণা করা হয়েছে বলে খবর। যদিও এখনো উত্তরপ্রদেশ সেকেন্ডারি ডিস্ট্রিক্ট কাউন্সিলের পক্ষ থেকে এর জন্য কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

LPG Gas (রান্নার গ্যাস)

অক্টোবর দিল্লিতে (New Delhi) দশেরাও পালিত হবে। CBSE এর সূত্রে জানা গিয়েছে, দশেরার দিনে স্কুল গুলিতে ২ থেকে ৩ দিনের ছুটি (Holiday) দেওয়া যেতে পারে। এক্ষেত্রেও বর্তমানে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তেলেঙ্গানা সরকারের জারি করা আদেশ অনুসারে, ১৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মোট ১২ দিন স্কুল বন্ধ থাকবে৷

SBI – ষ্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বড় সুখবর ঘোষণা হল।

কলেজের প্রথম মেয়াদের ছুটি থাকবে ১৯ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। এরপর পুনরায় ২৬ অক্টোবর থেকে স্কুল ও কলেজ চালু হবে। নয়ডা ও গাজিয়াবাদে ২ থেকে ৩ দিনের ছুটি (Holiday) থাকবে। শীঘ্রই জেলা প্রশাসনের পক্ষ থেকে এই আদেশ জারি করা হতে পারে বলে সূএের খবর। সব মিলিয়ে, প্রতি বছরের ন্যায় এই বছরও উৎসবের মরসুমে সারা দেশের পড়ুয়ারাই লম্বা ছুটি পেতে চলেছে। ফলে, সারা দেশের পড়ুয়াদের মধ্যেই বইছে খুশির আমেজ।

NSDL Scholarship 2023 – স্কুল এবং কলেজ পড়ুয়াদের কেন্দ্রীয় সংস্থা দিচ্ছে 10000 টাকা। যোগ্যতা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button