ব্যাংকিং

SBI Monthly Income Scheme – SBI মাসিক আয় স্কিম দিচ্ছে 5800 টাকা! সব গ্রাহকরা পেতে পারে

স্টেট ব্যাংকের গ্রাহকদের জন্য এসে গেল বড়ো সুখবর। এখন থেকে স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই SBI Monthly Income Scheme এর অধীনে প্রতি মাসে ৫৮৩৩ করে পাবেন গ্রাহকরা। পাশাপাশি, মিলবে আরো কয়েকটি বিশেষ সুবিধা। দেশের সর্ব বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India). প্রায় প্রতিটি নাগরিকেরই স্টেট ব্যাংকে একাউন্ট (SBI Bank Account) থাকে।

SBI Monthly Income Schemes (MIS) 2024.

এই স্টেট ব্যাংকে বিনিয়োগ করাকে অনেক ক্ষেত্রেই নিরাপদ বলে মনে করে থাকেন গ্রাহকরা। মূলত স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের জন্য নানা ধরনের স্কিমে বিনিয়োগ করার বিকল্প প্রদান করে। এবার SBI Monthly Income Scheme নিয়ে এসেছে যেখানে একবার বিনিয়োগ করলেই প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ রোজগার পাবেন গ্রাহকরা।

SBI ফিক্সড ডিপোজিট মাসিক আয় স্কিম

এই স্কিমের নাম হলো এসবিআই অ্যান্যুইটি ডিপোজিট স্কিম (SBI Annuity Deposit Scheme). যে সমস্ত ব্যাক্তিদের একটি মাত্র রোজগারের রাস্তা রয়েছে তারা এই SBI Monthly Income Scheme বিনিয়োগ করে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পেতে পারেন। আর অনেক মানুষই নিজেদের কষ্টের পুঁজি এককালীন বিনিয়োগ করার মাধ্যমে এই সুবিধা নিচ্ছেন এবং এই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম 2024

এটি স্টেট ব্যাংকের এক ধরনের মাসিক আয় পরিকল্পনা। এতে এক সঙ্গে এক গুচ্ছ টাকা বিনিয়োগ করলে মাসে মাসে সুদ গ্রাহকের একাউন্টে আয় রূপে ঢুকবে। এতে সর্বনিম্ন বিনিয়োগের (SBI Monthly Income Scheme Investment) পরিমাণ নির্ভর করে মাসিক ১০০০ টাকা আয়ের উপর অর্থাৎ যত টাকা বিনিয়োগ করলে বিনিয়োগকারী মাসে মাসে ১০০০ টাকা পাবেন, সর্বনিম্ন ওই পরিমাণ টাকা বিনিয়োগ করতে হবে।

SBI মাসিক আয় স্কিম (MIS) 2024

তাছাড়া এতে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটের (SBI Fixed Deposit) সুদের সমান সাধারণ গ্রাহকদের এবং প্রবীণ নাগরিকদের এই SBI Monthly Income Scheme সুদ দেওয়া হয়। মেয়াদ অনুযায়ী, এখানে সুদের হার আলাদা। তবে এতে সবচেয়ে বেশি সুদ পাওয়া যায় ২ বছর থেকে ৩ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করলে। সাধারণ গ্রাহকদের জন্য ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫ শতাংশ হারে সুদ মেলে।

মান্থলি ইনকাম স্কিম

তবে, বিনিয়োগকারী যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চান, তাহলে ৫ বছর থেকে ১০ বছর মেয়েদের জন্য বিনিয়োগ করতে পারেন। এই মেয়াদে সাধারণ গ্রাহকদের ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭ শতাংশ সুদ দেওয়া হয় (SBI Monthly Income Scheme for Senior Citizen). আর দেশের সকল স্কিমের মতই এই স্কিমেও সকল প্রবীণ নাগরিকদের বেশি সুদ প্রদান করা হয়ে থাকে।

এসবিআই অ্যান্যুইটি ডিপোজিট স্কিমের সুদের হার

1) ৭ দিন থেকে ৪৫ দিন মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৩.০০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৩.৫০%.
2) ৪৬ দিন থেকে ১৭৯ দিন মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৪.৫০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার (SBI Monthly Income Scheme Interest Rate) ৫%.

3) ১৮০ দিন থেকে ২১০ দিন মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৫.২৫% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৫.৭০%.
4) ২১১ দিন থেকে ১ বছরেরও কম মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৫.৭৫% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৬.২৫%.

5) ১ বছর থেকে ২ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৮০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৩০%.
6) ২ বছর থেকে ৩ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের (SBI Monthly Income Scheme Interest) জন্য সুদের হার ৭% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৫০%.

7) ৩ বছর থেকে ৫ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৫০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.০০%.
8) ৫ বছর থেকে ১০ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৫০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৫০%.
9) ১ বছর থেকে ২ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৮০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৩০%.

10) ২ বছর থেকে ৩ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৭% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৫০%.
11) ৩ বছর থেকে ৫ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৫০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.০০%
12) ৫ বছর থেকে ১০ বছর মেয়াদে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৬.৫০% এবং সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৫০%.

এইভাবে SBI Monthly Income Scheme বিনিয়োগ করে বিনিয়োগকারী প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ আয় করতে পারেন। ধরা যাক, কোনো বিনিয়োগকারী এই স্কিমে (MIS Scheme 2024) ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন ২ বছরের জন্য। এখানে ২ বছরের জন্য বিনিয়োগ করার মূল কারণ হলো এই মেয়াদে সবচেয়ে বেশি সুদ পাওয়া যায়। ১০ লক্ষ টাকা বিনিয়োগ করার পর ৭ শতাংশ সুদের হার অনুযায়ী তিনি মাসে মাসে প্রায় ৫৮৩৩ পাবেন।

Post Office SCSS Scheme (পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম)

এতে তার মোট ম্যাচুরিটির (SBI Monthly Income Scheme Maturity) পরিমাণ হবে ১৪ লক্ষ টাকা। আবার, একই ক্ষেত্রে তিনি যদি প্রবীণ নাগরিক হয়ে থাকেন তাহলে ৭.৫ শতাংশ সুদ পাবেন। এক্ষেত্রে তিনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে ৬২৫০ টাকা পাবেন। এতে তার মোট ম্যাচুরিটির পরিমাণ হবে ১৫ লক্ষ টাকা।

500 টাকার নোট নিয়ে নতুন খবর! সকলে একবার জেনে নিন

SBI Monthly Income Scheme Investment Process

1) এসবিআই এর এসবিআই এন্যুইটি ডিপোজিট স্কিমে বিনিয়োগ করার জন্য গ্রাহককে প্রথমে নিকটবর্তী স্টেট ব্যাংকে বা শাখায় যেতে হবে।
2) এরপর সেখানের কর্মীর কাছ থেকে এই SBI Monthly Income Scheme Maturity সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে।
3) এরপর এই স্কিমের আবেদন ফর্ম, প্রয়োজনীয় নথিপত্র এবং বিনিয়োগের অর্থ জমা করতে হবে।
4) এরপর এসবিআই এর অফিসিয়াল ওয়েবসাইট বা YONO অ্যাপ থেকে অনলাইনের মাধ্যমেও বিনিয়োগ করতে পারবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button