বিনিয়োগ

Post Office SCSS Scheme – পোস্ট অফিস সেভিংস স্কিমে প্রতিমাসে 20,500 টাকা! আজই আবেদন করুন

এবার বিশেষ স্কিম নিয়ে এলো পোস্ট অফিস। Post Office SCSS Scheme বিনিয়োগ করলে প্রতি মাসে ২০,৫০০ টাকা করে পাবেন বিনিয়োগকারী। পাশাপাশি পাবেন বিশেষ কিছু সুবিধা।বর্তমানে দেশে এরকম অনেক প্রবীণ নাগরিক রয়েছেন, যারা ডিজিটাল প্রযুক্তির সঙ্গে খুব একটা অভ্যস্ত নন। এখনও সঞ্চয় বা বিনিয়োগের ক্ষেত্রে তাঁদের একমাত্র ভরসা পোস্ট অফিস।

Post Office SCSS Scheme 2024.

তবে নিরাপত্তা এবং নিশ্চিত রিটার্নের কারণে পোস্ট অফিসের বেশির ভাগ স্কিম (Post Office Scheme) অত্যন্ত জনপ্রিয়। পোস্ট অফিসের সঠিক স্কিমে বিনিয়োগ করলে ভাল লাভ মেলে বিনিয়োগকারীর। বিশেষ করে যে সব প্রবীণ নাগরিকরা অবসরের পর সুদের আয়ের উপর নির্ভরশীল, তাঁদের জন্য পোস্ট অফিস আদর্শ। প্রবীণ নাগরিকদের অবসর গ্রহণের পর নির্দিষ্ট আয়ের জন্য Post Office SCSS Scheme বা SCSS 2024 চালু করেছে।

Post Office Senior Citizen Savings Scheme 2024

৬০ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের কথা মাথায় রেখে এই স্কিম তৈরি করেছে পোস্ট অফিস, যাতে প্রবীণ নাগরিকরা অবসর গ্রহণের পর নিয়মিত আয় থেকে বঞ্চিত না হন। যাঁরা ভিআরএস নিয়েছেন, তাঁরাও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। বর্তমানে Post Office SCSS Scheme ৮.২ শতাংশ হারে সুদ দিচ্ছে সরকার।

সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম (SCSS) 2024

Post Office SCSS Scheme পুরো পাঁচ বছর প্রতি মাসে ২০৫০০ টাকা মিলবে গ্রাহকদের।সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে যদি এক সঙ্গে ১৫ লাখ টাকা বিনিয়োগ করা হয়, তাহলে প্রতি ত্রৈমাসিকে বিনিয়োগকারীর হাতে আসবে ১০২৫০ টাকা। এক্ষেত্রে শুধু সুদ থেকে আয় হবে ২ লাখ। সর্বোচ্চ ৩০ লাখ টাকা বিনিয়োগ করলে প্রতি বছর সুদ হিসেবে ২৪৬০০০ হাজার টাকা পাবেন বিনিয়োগকারী।

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) রেট 2024

তার মানে প্রতি মাসে ২০৫০০ টাকা এবং প্রতি ত্রৈমাসিকে ৬১৫০০ টাকা হাতে আসবে। Post Office SCSS Scheme ন্যূনতম ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যায়। সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ৩০ লাখ টাকা। প্রতি মাসে প্রাপ্ত অর্থ বা সুদ বিনিয়োগের পরিমাণের উপর নির্ভর করে। পাশাপাশি বিনিয়োগ থেকে ধারা ৮০সি এর অধীনে কর ছাড়ও পাওয়া যায়।

Post Office SCSS Scheme Benefits

  • Senior Citizen Savings Scheme ভারত সরকার দ্বারা পরিচালিত হওয়ায় এটি নিরাপদ যোগ্য।
  • এটিতে গ্যারান্টি যুক্ত রিটার্ন পাওয়া যায়।
  • এতে আয়কর আইনের ধারা ৮০সি এর আওতায় বিনিয়োগকারী প্রতি বছর ১.৫ লাখ টাকা পর্যন্ত করছাড় পেতে পারেন।
  • প্রতি তিন মাস অন্তর সুদের টাকা পাওয়া যায়।
  • প্রতি বছর এপ্রিল, জুলাই, অক্টোবর এবং জানুয়ারি মাসের প্রথম দিনে একাউন্টে সুদ জমা হয়।

India Post Office SCSS Scheme ৫ বছর সময় কালে ৩০ লক্ষ টাকা সঞ্চয় করলে ৮.২ শতাংশ হারে সুদ পেলে মেয়াদপূর্তিতে প্রাপ্ত অর্থ হয় ৪২৩০০০০ টাকা। সুদের আয় হয় ১২৩০০০০ টাকা। এক্ষেত্রে ত্রৈমাসিক আয় ৬১৫০০ টাকা, মাসিক আয় ২০৫০০ টাকা ও বার্ষিক সুদ ২৪৬০০০ টাকা। পোস্ট অফিসের এই স্কিমে বার্ষিক সুদের হার রয়েছে ৮ শতাংশ। এখানে গ্যারান্টির সঙ্গে বিনিয়োগের সুবিধা রয়েছে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

তবে সরকার বিনিয়োগকারীদের জন্য সম্প্রতি Post Office SCSS Scheme এ ১ জানুয়ারি থেকে সুদের হার ৮.২ শতাংশ হারে অফার করছে। POSCSS স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করা যাবে। এটি হলো পোস্ট অফিসের একটি নিরাপদ স্কিম যেখানে নাগরিকরা গ্যারান্টির সঙ্গে নিজেদের বিনিয়োগের টাকা সুদ সহ ফিরে পাবে।

790 টাকা বিনিয়োগে লাখপতি! TATA Mutual Fund এ বিনিয়োগ আজই শুরু করে দিন

এক কথায় এই স্কিমে নিয়মিত আয়, নিরাপদ বিনিয়োগের সুবিধা এমনকি ট্যাক্স সুবিধাও পাওয়া যায়। সব মিলিয়ে এই Post Office SCSS Scheme দ্বারা বৃদ্ধদের সুবিধা অনেকটাই বেশি হতে চলেছে বলাই যায়। আর এই স্কিম সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুনে এই ধরণের আরও বিনিয়োগের সকল তথ্য সম্পর্কে জেনে নেওয়ার মাধ্যমে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button