Trending News

LPG Gas Cylinder – বিনামুল্যে রান্নার গ্যাস দেওয়া হবে, বড় খবর মাসের শুরুতে।

রান্নার গ্যাস সিলিন্ডার বা LPG Gas Cylinder নিয়ে মাসের শুরুতে সকল আমজনতার চিন্তা থাকে অনেক বেশি। কিন্তু মাসের শুরুতেই এই নিয়ে এক খুশির খবর জানানো হল সরকারের তরফে। এখন থেকে বছরে দুই বার করে মিলবে বিনামূল্যে গ্যাস। রাজ্যের মানুষদের জন্য দারুণ সুখবর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আর এই ঘোষণার পরে সকল হাফ ছেড়ে বেঁচেছে বলে মনে করছেন অনেকে।

Free LPG Gas Cylinder.

মূলত গত বিধানসভা নির্বাচনের প্রচারের সময় বিজেপির প্রকাশিত লোক সংকল্পপত্রে দীপাবলি ও হোলি উপলক্ষে মহিলাদের বিনামূল্যে একটি LPG Gas Cylinder দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল উত্তরপ্রদেশের যোগী সরকার। উত্তরপ্রদেশের অর্থমন্ত্রী সুরেশ খান্না জানিয়েছিলেন, দীপাবলির আগে রাজ্যের প্রায় ১.৭৫ কোটি পরিবারকে বিনামূল্যে এলপিজি সিলিন্ডার (LPG Cylinder) দেওয়া হবে।

LPG Gas Cylinder দেওয়ার জন্য গত বাজেটে ৩৩০১.৭৪ কোটি টাকার বিধানও রাখা হয়েছিল। বাজেটের অর্থ দিয়ে রাজ্য সরকার উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) প্রতিটি সুবিধাভোগীর একাউন্টে ৬৬০ টাকা পাঠানোর কথা ঘোষণা করে পাশাপাশি কেন্দ্রীয় সরকার ৩০০ টাকা ভর্তুকি দেওয়ার কথাও ঘোষণা করেছিল। এই ব্যবস্থার আওতায়, পরিবারগুলি বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেতে সক্ষম হবে।

হোলি উপলক্ষে এই বাজেট থেকে বিনামূল্যে LPG Gas Cylinder দেওয়া হবে তাদের। বর্তমানে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের ভর্তুকি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। উল্লেখ্য, এই উজ্জ্বলা যোজনার সুবিধা গ্রহণ করতে গ্রাহকদের বিশেষ কিছু পদ্ধতি গ্রহণ করতে হবে। কিন্তু এই সুবিধা শুধুমাত্র উত্তরপ্রদেশ এর নাগরিকদের জন্য, সকল রাজ্যের গ্রাহকেরা এই সুবিধা পাবেন না। নিয়ম গুলি হলো।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

1) প্রথমে www.pmujjwalayojana.gov.in ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপরে, এখানে একটি ফর্ম ডাউনলোড করতে হবে।
3) আবেদন ফর্ম ডাউনলোড করে তাতে সমস্ত বিবরণ লিখতে হবে।
4) নিকটস্থ LPG Gas Cylinder এজেন্সিতে ফর্ম জমা দিতে হবে।

5) এরপর ডকুমেন্ট ভেরিফিকেশনের কাজ করতে হবে।
6) পরিশেষে, গ্রাহককে উজ্জ্বলা প্রকল্পের অধীনে একটি নতুন সংযোগ সরবরাহ করা হবে।
উক্ত পদ্ধতির দ্বারা উজ্জ্বলা যোজনার অধীনে বছরে দুইবার বিনামূল্যে গ্যাস পাবেন উত্তরপ্রদেশের বাসিন্দারা। অনেকে মনে করছেন যে আগামী বছরের ভোটের আগে প্রত্যেক নাগরিকদের জন্য অনেক নতুন ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button