সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ডের জন্য আবার ভোর থেকে লাইনে দাঁড়াতে হবে? ভোটের মাঝে নতুন খবর।

আধার কার্ড (Aadhaar Card) নিয়ে ফের লাইনে দাঁড়াতে হতে পারে সকলকে। কিন্তু কেন? সম্প্রতি কেন্দ্রীয় সরকার সারা দেশ জুড়ে চালু করেছে নাগরিকত্ব আইন CAA. আর এই আইন কার্যকর হতেই আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card) করার জন্য লাইন পড়ে গিয়েছে পোস্ট অফিসের সামনে। অনেকে আবার মনে করছেন, নাগরিকত্ব চলে গেলে তারা ভোট দিতে পারবেন না।

Aadhaar Card Update Latest News.

তাই তড়িঘড়ি আধার কার্ড আপডেটের (Aadhaar Card Update) জন্য ভিড় করছেন তারা। রামপুরহাট শহরের প্রধান ডাকঘরের সামনে সম্প্রতি ঘটলো এমনই ঘটনা। সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগেই সমগ্র দেশ জুড়ে কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয়েছে CAA. এই CAA তে কারও আধার কার্ডে যদি ভুল তথ্য থাকে সেক্ষেত্রে CAA কার্যকর হলে কি তার নাগরিকত্ব বাতিল করা হবে, এই বিষয়ে কৌতূহল বাড়ছে দেশের মানুষের মধ্যে।

আর তাই জন্যই আধার কার্ড আপডেট (Aadhaar Card) এর জন্য পোস্ট অফিসে ভিড় করছেন অসংখ্য মানুষ। তবে, প্রশ্ন উঠছে আধার আপডেট করার জন্য পোস্ট অফিসই কেন? বিভিন্ন ব্যাংক তো রয়েছে। অনেক সাইবার ক্যাফেও ৫০ থেকে ১০০ টাকার বিনিময়ে আজকাল আধার আপডেট করে দিচ্ছে। তাহলে কি এবার থেকে আর পোস্ট অফিস ছাড়া আধার আপডেট করা যাবে না?

এই বিষয়ে গ্রাম গুলির আমজনতার দাবি, কোন্ ব্যাংকে কবে Aadhaar Card নিয়ে কাজ হয়, সে বিষয়ে অনেকেই জানতে পারেন না। বাধ্য হয়ে প্রত্যন্ত গ্রামের বাসিন্দারা পোস্ট অফিসেই আধার কার্ড সংক্রান্ত কাজ করে যান। রাত জেগে লাইন দিয়ে আপডেট করেন। তবে, এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেছেন, ব্যাংক গুলি আরও সক্রিয় হলে সাধারণ মানুষের হয়রানি অনেকটাই কম হত।

গ্রাহকেরা নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে কিংবা ঘরে বসেও Aadhaar Card আপডেট করতে পারবেন। তবে, ফোন নাম্বার পরিবর্তন ও ছবি পরিবর্তনগুলো আধার কেন্দ্রে গিয়েই করতে হবে। আর সময় থাকতে আপনারাও এই আপডেটটি করে নিন। নইলে ভবিষ্যতে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে আপনাদের।

Aadhaar Card Update Important Information

আধার কার্ড আপডেট (Aadhaar Card) করার জন্য, গ্রাহকদের নিজেদের ডেমোগ্রাফিক ডেটা, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর ইত্যাদির মতো প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। যার জন্য গ্রাহককে আধার কেন্দ্রে যেতে হবে। উদাহরণস্বরূপ বলা যায়, বায়োমেট্রিক ডেটা আপডেট করতে আধার কেন্দ্রে যেতে হবে। উল্লেখ্য, আধার কেন্দ্রে গিয়ে আধার আপডেট করার জন্য গ্রাহককে চার্জ দিতে হবে। এবার অনেকেই রয়েছেন, যাঁরা এই গরমে লাইনে না দাঁড়িয়ে ঘরে বসেই আধার তথ্য আপডেট করায় বিশ্বাসী। তাঁদের জন্যও উপায় রয়েছে।

Aadhaar Card Update Online Process

1) এর জন্য গ্রাহককে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
2) এরপরে গ্রাহককে আধার আপডেটের বিকল্পটি নির্বাচন করতে হবে।
3) ঠিকানা আপডেট করতে হলে গ্রাহককে ঠিকানা আপডেট করার বিকল্পটি নির্বাচন করতে হবে।
4) এরপর, নিবন্ধিত মোবাইল নম্বরে আসা ওটিপি লিখতে হবে সেখানে।

LPG Gas KYC (রান্নার গ্যাস আধার লিংক)

5) এরপর ডকুমেন্টস আপডেটের অপশনটি সিলেক্ট করতে হবে।
6) পরবর্তীতে গ্রাহক আধার সম্পর্কিত বিশদ দেখতে পাবেন।
7) এবার সমস্ত বিবরণ যাচাই করতে হবে এবং তারপর ঠিকানা আপডেট করার জন্য প্রয়োজনীয় নথিগুলি আপলোড করতে হবে।
8) এরপরে, আধার আপডেট প্রক্রিয়া গ্রহণ করতে হবে।

এপ্রিল মাসে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়ে বড় খবর। মা বোনেরা এখনই জানুন।

9) এবার তিনি আপডেট অনুরোধ নম্বর পাবেন।
10) এর মাধ্যমে তিনি আধার আপডেট প্রক্রিয়াটি ট্র্যাক রাখতে পারবেন। তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে গ্রাহকদের Aadhaar Card আপডেট করে নেওয়া উচিত। আর তাহলে আপনারা নিজেদের সুবিধা অনুসারে এই কাজটি সম্পন্ন করে ফেলতে পারবেন।
Written by Sampriti Bose.

কৃষকবন্ধুদের 16 তম কিস্তির টাকা এখনো ঢোকেনি? কি করলে আপনার টাকা ঢুকবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button