ছুটি

School Holiday List – পশ্চিমবঙ্গের নতুন ছুটির তালিকা, স্কুল কলেজের আরও 25 টি অতিরিক্ত ছুটি ঘোষণা। পুর্নাঙ্গ ছুটির তালিকা দেখুন।

“ছুটি গরম গরম রুটি” ছোট বেলার এই কথা আমাদের সকলেরই মনে আছে, School Holiday List অর্থাৎ রাজ্যের সকল স্কুল গুলিতে ২০২৩ সালের বাকি মাস গুলিতে আর কত দিন ছুটি দেওয়া হবে সেই নিয়ে বিস্তারিত তালিকা প্রকাশ করা হয়েছে। বিগত ১ সপ্তাহ ধরে তীব্র গরমের কারণে রাজ্যের সকল স্কুলে ছুটি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। আগামী ২ রা মে থেকে পুনরায় আধিকারিকভাবে রাজ্যের সকল স্কুল গুলিতে গরমের ছুটি পরে যাচ্ছে বেশ অনেক দিনের জন্য। অন্য দিকে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপূজা, এই পুজোর সময়ে প্রায় ২৬ দিন ছুটি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

School Holiday List Update By West Bengal School Education Department.

২০২৩ সালের শিক্ষাবর্ষে ইতি মধ্যেই ৪ মাস অতিক্রান্ত হয়ে গেছে বাকি আছে আর ৮ মাস। এই সময়কালের মধ্যে ৬০ টির কাছাকাছি ছুটি (School Holiday List) পেতে চলেছেন পড়ুয়ারা। গরমের সময়ে এবং পুজোর সময়েই আমাদের রাজ্যে টানা অনেক দিন ছুটি পাওয়া যায়। শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি অনুসারে ২ রা মে থেকে গরমের ছুটি ঘোষণা করা হয়েছে এবং এই ছুটির মধ্যেই ১ লা মে আন্তর্জাতিক শ্রম দিবস, ৯ ই মে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন এর ছুটি মার যাচ্ছে।

School Holiday List অনুসারে ১৮ ই জুন পিতৃ দিবস, ২০ শে জুন রথযাত্রা, ২৯ শে জুন ঈদ। জুলাই মাসের ৩ রা মে গুরু পূর্ণিমা, ২৯ শে জুলাই মহরম। আগস্ট মাসের ৬ তারিখ বন্ধুত্ব দিবস, ১৫ তারিখ স্বাধীনতা দিবস, ২০ তারিখ গণেশ চতুর্থী, ৩০ শে আগস্ট রাখি পূর্ণিমা। ৬ ই সেপ্টেম্বর জন্মাষ্টমী, ২৮ শে সেপ্টেম্বর ঈদ। অক্টোবর মাসে দুর্গা পূজার জন্য টানা অনেক দিনের ছুটি পাওয়া যাবে ঠিক কয়দিনের সেটা সময় হলে শিক্ষা দফতরের তরফে জানানো হবে। কিন্তু অনেকের মত অনুসারে বেশি ছুটি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

১২ ই নভেম্বর দীপাবলি, ১৫ ই নভেম্বর ভাইফোঁটা, ১৯ ও ২০ নভেম্বর ছট পুজোর জন্য ছুটি, ২৭ শে নভেম্বর গুরু নানক জয়ন্তী উপলক্ষ্যে ছুটি থাকবে এবং ২৫ শে ডিসেম্বর বড়দিন এর জন্য ছুটি। কিন্তু গরমের পরিস্থিতি পর্যালোচনা করে গরমের ছুটি কম বা বেশি হতে পারে, এছাড়াও অনেকের মত অনুসারে মর্নিং স্কুল চালু করাও হতে পারে। কারণ এতদিন টানা বিদ্যালয় বন্ধ (School Holiday List) করে রাখা হলে পড়ুয়াদের পড়াশুনার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Abhijit Gangopadhyay – চাকরিপ্রার্থীদের মাথায় হাত, নিয়োগ দুর্নীতির সকল মামলা থেকে সরতে হবে অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে?

এবার দেখার অপেক্ষা শিক্ষা দফতরের তরফে কি সিদ্ধান্ত নেওয়া হবে। School Holiday List নিয়ে আপনাদের মুল্যবান মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ওঁ সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

লক্ষ্মীর ভান্ডারে আবেদনকারীরা কেন পাচ্ছেন না টাকা? না জানলে নাম বাতিল, পাবেন না অন্যান্য আরও সুবিধা।

Related Articles

5 Comments

  1. এতো ছুটি ছাত্র দের ক্ষতি হবে, সমাজের পড়াশুনা অবক্ষয় হচ্ছে। অতিরিক্ত গরম e ছুটি হোক,টানা এতো ছুটি চায় না শিক্ষকরাও।

  2. আমি একজন শিক্ষিকা। আমি অতিরিক্ত ছুটির বিপক্ষে। তার থেকে ভালো হয় ১৫ তারিখের আগে পর্যন্ত মর্নিং স্কুল করলে। তবে আমাদের কাউন্সিলের ছুটির লিস্ট এ পুজোর ছুটি কেটে দেওয়া হয়েছে। ওটা টানা ছুটি দিলে ভালো হয়।

  3. স্কুলে একবারে তালা ঝুলিয়ে দিলে ভালো হয় ।

  4. 10 দিনের মতো গরমের ছুটি দিয়ে আবার স্কুল খোলা হোক। তবে তার পর মোর্নিং স্কুল চালু চালু করলে ভালো হয়।সকাল 7 টা হইতে শুরু করলে 11 টাই ছুটি । ই টাইম করলে আমার ব্যক্তি গত মত গরম এ কোনো অসবিধা হত না । তাতে শিক্ষা ব্যবস্থা ভালো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button