ছুটি

School Reopen – গরমের ছুটি শুরু হলেও স্কুল খোলা নিয়ে নয়া সিদ্ধান্ত, শিক্ষামন্ত্রী।

পশ্চিমবঙ্গের সকল বিদ্যালয়ে ২ রা মে থেকে Summer Vacation 2023 অর্থাৎ ২০২৩ শিক্ষাবর্ষের জন্য গরমের ছুটির ঘোষণা করা হয়েছে। এবারে School Reopen অর্থাৎ কবে থেকে খুলছে স্কুল এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। ২৪ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল কিন্তু তীব্র গরমের হাত থেকে পড়ুয়াদের রক্ষা করার জন্য সরকারের তরফে এই ছুটি এগিয়ে নিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। কিন্তু এপ্রিল মাসের মাঝামাঝি অতিরিক্ত গরমের কারণে এক সপ্তাহের জন্য সকল স্কুল – কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু আবহাওয়ার উন্নতির কারণে আবার এপ্রিল মাসের শেষ সপ্তাহে খোলা হয়েছে সকল স্কুল ও কলেজ। এরই সঙ্গে পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের তরফে শিক্ষকদের পড়াশুনার ঘাটতি মেটানোর জন্য Extra Class নেওয়ার কথাও জানানো হয়েছিল।

Summer Vacation শেষ হয়ে কবে খুলবে স্কুল (School Reopen).

কিন্তু আজ ০২/০৫/২০২৩ থেকে আধিকারিকভাবে শুরু হল Summer Vacation. কিন্তু এখনো পর্যন্ত এই বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ, মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কোন প্রকারের বিজ্ঞপ্তি প্রকাশ করে সঠিক কোন দিন সকল বিদ্যালয় খুলবে (School Reopen) সেই সম্পর্কে কিছুই জানানো হয়নি। এই বিষয় নিয়ে শিক্ষক, শিক্ষিকা থেকে ছাত্র – ছাত্রী সকলের মনে প্রবল জিজ্ঞাসা রয়েছে।

শুধুমাত্র Summer Vacation 2023 নিয়ে আধিকারিক নির্দেশিকা প্রকাশ করেছে WBBME – West Bengal Board Of Madrasah Education এর তরফে। পশ্চিমবঙ্গের সকল সরকারি ও সরকারি সাহায্য প্রাপ্ত মাদ্রাসা গুলিতে মুখ্যমন্ত্রীর কথা অনুসারে ২ তারিখ থেকেই ছুটি শুরু হতে চলেছে বলে জানানো হয়েছে এই নির্দেশিকায়। কিন্তু সেই নির্দেশিকাতেও উল্লেখ করা নেই যে কবে থেকে পুনরায় খুলবে স্কুল (School Reopen). তবে আবহাওয়া অনুকূল হলে গরমের ছুটিতে কাটছাঁট হতে পারে সেই ইঙ্গিতও দিয়েছে শিক্ষা দফতর। অন্যদিকে গতকাল অভিভাবকদের সংগঠন ছুটি কমিয়ে আনার জন্য শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুকে ছুটি পাঠিয়েছেন। তাই এখনই বলা যাচ্ছে না যে জুন মাসেই স্কুল খুলবে, তার আগেও খুলতে পারে স্কুল।

এবার অনেকে বলছেন যে বিগত ২০২২ সালে Summer Vacation ঠিক এই ২ রা মে থেকেই শুরু করা হয়েছিল এবং এই বছরের মতোই গরমের ছুটি এগিয়ে নিয়ে আসা হয়েছিল এবং প্রথমে নির্দেশিকা প্রকাশ করা টানা ৪৫ দিন (রবিবার ধরে) অর্থাৎ ১৫ ই জুন পর্যন্ত এই ছুটির ঘোষণা করা হয়েছিল। আগের বছরে ৫ দিন আগে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল কিন্তু এইবারে ১৪ দিন আগে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে (School Reopen).

কিন্তু এই ৪৫ দিন টানা ছুটি দেওয়ার পরেও Summer Vacation শেষ করা হয়নি ২০২২ সালে। আরও অতিরিক্ত ১১ দিন ছুটি বৃদ্ধি করা হয়েছিল (School Reopen) এবং ২৬ শে জুন পর্যন্ত ছুটি বারিয়ে দেওয়া হয়েছিল। এই নিয়ে মোট ৫৬ দিন গরমের ছুটি দেওয়া হয়েছিল। কিন্তু এইবারে এই ধরণের কোন নির্দেশ দেওয়া হয়নি। বলা হয়েছে যে আগামী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত সকল স্কুল – কলেজ বন্ধ রাখা হবে।

কিন্তু ২০২৩ সালের Summer Vacation এর জন্য পড়ুয়াদের পড়াশুনার যেই ক্ষতি হয়েছে সেই “ক্ষতি Extra Claas নিয়ে পুষিয়ে দিতে হবে” বলে শেষ নির্দেশিকায় জানানো হয়েছে। এই একটি কথাতেই সকলে মনে করছেন যে ধরেই নেওয়া হয়েছে, পড়াশুনার ক্ষতি হবে!!! অর্থাৎ বিগত বছরের মতো এই বছরেরও টানা অনেক দিন ছুটি থাকবে বলে ধরে নেওয়া যেতে পারে (School Reopen).

কিন্তু অনেকের মতে সরকারের তরফে টানা ছুটি দেওয়ার ঘোষণা করা হয়নি, আবার অন্য পক্ষের যুক্তি যে তাহলে পড়াশুনার ক্ষতি হবে এই কথাটি কি করে বলা হচ্ছে? সুতরাং বেশিরভাগ লোকের মত অনুসারে Summer Vacation পুনরায় অনেক দিনের জন্য হতে পারে। কিন্তু এই সকল কিছুর মধ্যেও আমাদের অপেক্ষা করতে হবে, সরকারের তরফে School Reopen নিয়ে সময়ের সাথে কি সিদ্ধান্ত জানানো হয়।

WB Primary TET – টেট উত্তীর্ণদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলো পর্ষদ, নিয়োগ কবে থেকে দেখুন।

এই বিষয় নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Heat Wave – আগামী দিনে তাপমাত্রা 50 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে, সতর্কবার্তা দিলো হাওয়া দফতর, সাময়িক বৃষ্টিতে লাভ হবে না।

Related Articles

4 Comments

  1. সরকারি স্কুল হোক বা বেসরকারি, সরকারের হাতে ক্ষমতা আছে বলেই সরকার যা খুশি করতে পারে না। এতটা স্বৈরাচার অন্যায়।অন্যায় করলে তার সাজা হওয়া উচিত। সাজা হয় না বলে এরা যা খুশি করে যায়।

  2. It is doubtful whether actual education department exists in West Bengal. It is also doubtful whether so-called students learn anything from school. Leave and leave and leave in the schools for the whole year and it is doubtful whether teachers got appointment in fairway. Moreover it is in air that teachers eat midday meal from the share of students meal apart from leakage of rice, eggs etc from store.

  3. Keno age school morning hoini.akhonkar sarkar porasuna niye badrami kor6e.akhon summer vocation deoyar dorkar 6ilo na.

  4. Chuti diye thik kaj koreche government. D.A. er bodole motorcycle er petrol ta to save hobe kichu din.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button