সরকারি প্রকল্প

Seva Sakhi Scheme – পশ্চিমবঙ্গে নতুন প্রকল্প শুরু। প্রতিদিন 300 টাকা পাবেন। মুখ্যমন্ত্রীর দারুণ পদক্ষেপ।

Seva Sakhi Scheme বা সেবা সখী প্রকল্প নিয়ে এক দারুণ খুশির খবর জানতে পাওয়া যাচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। নতুন বছরের শুরুতেই রাজ্যের মহিলাদের জন্য দারুণ সুখবর দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). এখন থেকে নতুন প্রকল্পের অধীনে শহরাঞ্চলের মহিলারা প্রতিদিন ৩০০ টাকা এবং গ্রামের মহিলারা প্রতিদিন ২৫৫ টাকা করে পেতে চলেছেন। নতুন এই প্রকল্পের নাম হলো সেবা সখী প্রকল্প।

Seva Sakhi Scheme Online Apply Process.

২০২১ সাল থেকে চালু হওয়া লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Scheme) মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার, রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলাদের ব্যাংক একাউন্টে সরাসরি প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের ব্যাংক একাউন্টে প্রতিমাসে ১০০০ টাকা পাঠিয়ে থাকে অর্থাৎ প্রত্যেক মহিলা এই প্রকল্পের (Seva Sakhi Scheme) আওতায় বার্ষিক ১২০০০ টাকা কিংবা ৬০০০ টাকা করে হাত খরচের জন্য পেয়ে থাকে।

আর এই প্রকল্পের (Seva Sakhi Scheme) সুবিধা গ্রহণের জন্য আবেদন করতে হয় রাজ্যের মহিলাদের। তবে রাজ্য সরকার এবার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যার জেরে মহিলাদের জীবন একপ্রকার আমূল বদলে যেতে চলেছে। নতুন সেবা সখী প্রকল্পের অধীনে এবার শুধুমাত্র ৫০০ টাকা বা ১০০০ টাকা করে নয়, মহিলাদের একাউন্টে ঢুকতে চলেছে ৯০০০ টাকা অবধি।

সেবা সখী প্রকল্পের (Seva Sakhi Scheme) আওতায় পশ্চিমবঙ্গ সরকার মহিলাদের বয়স্ক বা শয্যাশায়ী অন্য কোনও ব্যক্তির যত্ন নেওয়ার জন্য প্রশিক্ষণ দেবে। শুধু তাই নয়, ট্রেনিং-এর সময়ে টাকাও দেওয়া হবে মহিলাদের বলে জানানো হয়েছে। মহিলাদের আরও বেশি কর্মসংস্থান প্রদান এবং তাদের ক্ষমতায়নের জন্য এই প্রকল্পটি চালু করা হয়েছে।পশ্চিমবঙ্গ সরকার পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার প্রতিটি ব্লক থেকে ২০ থেকে ৪০ জন মহিলা নিয়োগ করবে।

Bhabishyat Credit Card (ভবিষ্যৎ ক্রেডিট কার্ড)

তারপরে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) গ্রামীণ জীবিকা মিশন প্রকল্পের অধীনে তাদের প্রশিক্ষণ দেবে। সেবা সখী প্রকল্পের (Seva Sakhi Scheme) আওতায় নির্বাচিত মহিলাদের মৌলিক চিকিৎসা সেবা যেমন কীভাবে ড্রেসিং করতে হয়, ব্যান্ডেজ করতে হয়, এছাড়া রক্তচাপ পরিমাপ, ডায়াবেটিসের মতো সাধারণ রোগের পরিচর্যা ও চিকিৎসা ইত্যাদি বিষয়ে সাধারণ তথ্য দিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পে আবেদন শুরু। স্বাবলম্বী হওয়ার সেরা সুযোগ।

নতুন বছরের শুরুতেই মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) চালু করা এই প্রকল্পটি রাজ্যের মহিলাদের জন্য বিশেষ সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। এই Seva Sakhi Scheme প্রকল্প এর মাধ্যমে আমাদের সমাজের মহিলারা স্বনির্ভর হয়ে নিজেদের পায়ে দাঁড়াতে পারবেন। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেতে দেরি হচ্ছে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button