টেকনোলজি

SIM Card – সিম কার্ড নিয়ে নতুন নিয়ম শুরু। ক্রেতা বিক্রেতা সবাই জানুন।

নতুন বছরের প্রথম দিন অর্থাৎ আজ থেকেই দেশে সিম কার্ডের (SIM Card) ক্ষেত্রে একাধিক নিয়ম বদলে যেতে চলেছে। তার মধ্যে অন্যতম হল সিম কার্ড ক্রয় ও বিক্রয় সংক্রান্ত নিয়মটি। মূলত স্প্যাম ও স্ক্যাম কল (Spam Call) থেকে অনলাইনে আর্থিক জালিয়াতির মতো ঘটনা গুলি রুখতেই কেন্দ্রীয় সরকারের তরফে সিম কার্ডের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

SIM Card New Rules In New Year 2024.

বর্তমানে দেশের প্রায় প্রতিটা মানুষই স্মার্টফোন (Smartphone) ব্যবহার করেন। আর স্মার্টফোন ব্যবহার করলে SIM Card ছাড়া সেটি ব্যবহার করা যায় না। বলা যায়, যেমন জল ছাড়া মাছ বাঁচে না তেমন সিম কার্ড ছাড়াও যেন স্মার্টফোন অচল। তবে এই সিমকার্ডের জন্যই দেশের অসংখ্য মানুষকে অনেক সময় নানাবিধ জালিয়াতির শিকার হতে হয়। দীর্ঘদিন ধরে ভুয়ো সিম কার্ড ব্যবহার করে স্প্যাম ও স্ক্যাম কল করে মানুষকে সমস্যার সম্মুখীন কর হচ্ছে বলে বেশ কিছু অভিযোগ সামনে এসেছিল।

এবার সেই বিষয়েই ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন বছরের প্রথম দিন অর্থাৎ পহেলা জানুয়ারি থেকেই সিম কার্ড (SIM Card) এর ক্ষেত্রে একাধিক নিয়মে পরিবর্তন। এখন সিম কার্ড যাঁরা কিনবেন তাঁদেরও যেমন নতুন নিয়ম মানতে হবে, তেমনই আবার সিম কার্ড যাঁরা বিক্রি করবেন, তাদেরও নতুন নিয়ম মানতে হবে। সিম কার্ডের ক্ষেত্রে একাধিক নিয়মে পরিবর্তন এসেছে। সিম কার্ডের (SIM Card) ক্ষেত্রে নতুন নিয়ম গুলি হলো।

বায়োমেট্রিক বাধ্যতামূলক

নতুন সিম কার্ড (SIM Card) যাঁরা ক্রয় করবেন, সেই সব কাস্টমারের বায়োমেট্রিক তথ্য এবার থেকে টেলিকম কোম্পানি গুলিকে সংগ্রহ করতে হবে। বায়োমেট্রিক ভেরিফিকেশন (Biometric Verification) পদ্ধতি ভুয়ো সিম কার্ড থেকে ট্রানজ়াকশনের ক্ষেত্রে একটা বড় বাধা হয়ে দাঁড়াবে। আর এই পদ্ধতি সকল গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজ্য হতে চলেছে।

ডিজিটাল কেওয়াইসি

আজ থেকে যে কোনও সিম কার্ডের জন্য ডিজিটাল কেওয়াইসি (Digital KYC) প্রক্রিয়াটিও বাধ্যতামূলক করা হচ্ছে। এর ফলে ভেরিফিকেশন পদ্ধতি আরও জোরদার হবে। পাশাপাশি অযাচিত সিম কার্ড ট্রানজ়াকশনও (SIM Card Transaction) রোখা যাবে। আর এর ফলে গ্রাহকদের সুরক্ষা আরও বেশি করে দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞরা।

ভেরিফিকেশন সিস্টেম

নতুন যে নিয়ম গুলি নিয়ে আসা হয়েছে, তার বেশির ভাগই ভেরিফিকেশন সংক্রান্ত। ফলে, সিম ভেন্ডারদের (SIM Card) একটা লম্বা ভেরিফিকেশন পদ্ধতির মধ্যে দিয়েও যেতে হবে। এর দ্বারা প্রতারণা এড়ানোর কাজটা আরও সহজ হবে। কারণ, একবারে একটা ব্যক্তিকে গুচ্ছ সিম কার্ড দেওয়া আর সম্ভব হবে না। আর তাহলে সকলে আর নিজেদের ইচ্ছেমত বেশি সিম কিনতে পারবে না।

Petrol Diesel Price (পেট্রোল ডিজেলের দাম)

রেজিস্ট্রেশন বাধ্যতামূলক

টেলিকম ফ্রাঞ্চাইজি, পয়েন্ট অব সেল এজেন্ট এবং সিম ডিস্ট্রিবিউটরদের জন্যও রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি বাধ্যতামূলক করা হয়েছে। উল্লেখ্য, এই সকল নিয়ম না মানলে নতুন টেলিকম আইনের আওতায় মোটা টাকার জরিমানা করা হতে পারে। জানা গিয়েছে, ডিলারদের ক্ষেত্রে সেই জরিমানার অঙ্কটা ১০ লক্ষ টাকা। নতুন টেলিকমিউনিকেশন বিলে (New Telecommunication Bill) পরিষ্কার করে বলা হয়েছে, ভুয়ো সিম কার্ড (SIM Card) ক্রয় করবেন যে সব কাস্টমাররা।

2024 সালের নিরাপদ ব্যাংকের তালিকা জানালো RBI. গ্রাহকদের চিন্তার দিন শেষ।

তাঁদের কঠিন শাস্তি দেওয়া হবে। বিলে বলা হয়েছে, নিয়ম না মানলে ৩ বছর পর্যন্ত জেল এবং ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে গ্রাহকদের। তাই আজ থেকে সিম কার্ডের (SIM Card) ক্ষেত্রে নতুন নিয়ম গুলি মেনে চলতে হবে সকলকেই। তবে ভুয়ো সিম কার্ড ব্যবহার করে জালিয়াতি রুখতে সরকারের তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপ গুলির প্রশংসা করছেন সকলেই।
Written by Sampriti Bose.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button