চাকরির খবর

SSC Recruitment Verdict – 15 দিনের মধ্যেই চাকরি দেওয়া হবে। যোগ্যদের এইভাবে বাছা হবে।

১৫ দিনের মধ্যেই চাকরি পেতে চলেছেন রাজ্যের অসংখ্য যোগ্য চাকরিপ্রার্থীরা (SSC Recruitment Verdict). আদালত জানিয়েছে, ২৩ লক্ষ পরীক্ষার্থীর ওএমআর শিট পুর্নমূল্যায়ন হবে। যোগ্য চাকরিপ্রার্থীদের জন্য এটি দারুন সুখবর বলা যায়। ২০১৬ সালের এসএসসি মামলার রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। ২০১৬ সালের সম্পূর্ণ প্যানেল, অর্থাৎ গ্রুপ সি, গ্রুপ ডি, নবম দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির নিয়োগ সম্পূর্ণ বাতিল করা হয়েছে।

SSC Recruitment Verdict By Calcutta High Court.

এর ফলে বাতিল হল ২৩ হাজার ৭৫৩ জনের চাকরি। গোটা ২০১৬ সালের চাকরিপ্রাপকদের মধ্যে যারা যোগ্য রয়েছেন, সেক্ষেত্রে তাদের হাইকোর্ট বলছে, ২৩ লক্ষ পরীক্ষার্থীর ওএমআর শিট পুনর্মূল্যায়ন হবে এবং সেখানে যোগ্য চাকরিপ্রাপকদের ওএমআর শিটও পুনর্মূল্যায়ন হবে। ফলে তাঁদেরও চাকরি পাওয়ার সম্ভাবনা প্রবল এবং হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, নতুন চাকরি পাওয়ার প্রক্রিয়া (SSC Recruitment Verdict) ১৫ দিনের মধ্যেই শুরু হবে।

মূলত ২০১৬ সালের গোটা প্যানেল নিয়ে দুর্নীতির অভিযোগ ছিল। ওএমআর শিট গন্ডগোল, র‍্যাঙ্ক জাম্প, সুপার নিউমেরিক পোস্টের অভিযোগ ছিল। সেক্ষেত্রে টেন্ডারেও দুর্নীতির অভিযোগ (SSC Recruitment Verdict) উঠেছিল। হাইকোর্টে মামলাকারীদের আইনজীবী জানান, ডিভিশন বেঞ্চ বারবার রাজ্য সরকার ও এসএসসি কে জিজ্ঞাসা করেছিল কারা প্রকৃত চাকরিপ্রাপক, তার হিসাবটা দিতে।

এই হিসাব আদালতে জমা দিতে পারেনি রাজ্য সরকার। রাজ্য ও এসএসসি এর তরফে বারবার এটাও জানানো হয়েছিল, সংশ্লিষ্টভাবে কারা দুর্নীতি করে চাকরি পেয়েছিলেন। দেখা যায়, যত রেকমেনডেশন এসএসসি দিয়েছিল, তার থেকে বেশি লোক চাকরি করছে অর্থাৎ সুপার নিউমেরিক পোস্টেও প্রচুর বেআইনিভাবে চাকরি পেয়েছে। সেই কারণেই ২০১৬ সালের গোটা প্যানেল বাতিল করা হয়েছে বলে রায় ঘোষণার সময়ে জানিয়ে দেয় বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি সাব্বির রশিদির ডিভিশন বেঞ্চ (SSC Recruitment Verdict).

এর ফলে নতুন করে যোগ্য চাকরি প্রার্থীরা চাকরি পাবেন। কিন্তু সেক্ষেত্রে আদালত জানিয়েছে, ২৩ লক্ষ পরীক্ষার্থীর ওএমআর শিট পুনর্মূল্যায়ন হবে। সিবিআই এর হায়দরাবাদ থেকে উদ্ধার করা হার্ড ডিস্ক, OMR শিট থেকে পাওয়া তথ্য আদালতে জমা পড়েছিল আগেই (SSC Recruitment Verdict). রাজ্য সরকারের কাছেও যে OMR শিট রয়েছে, সে তথ্যও আদালতে জমা করা হয়েছিল।

ডিভিশন বেঞ্চ আগের শুনানিতে রাজ্য সরকারের কাছে জানতে চেয়েছিল, এই তথ্যের ভিত্তিতে OMR শিট পুন র্মূল্যায়ন করলে যোগ্যদের তালিকা (SSC Recruitment Verdict) তৈরি করা সম্ভব কিনা, উওরে রাজ্য সরকারের তরফে সে সময়ে জানানো হয়েছিল, অবশ্যই সেই তালিকা তৈরি করা সম্ভব। তবে তা সময় সাপেক্ষ। এক্ষেত্রে উল্লেখ্য, সিবিআই এর উদ্ধার করা OMR শিটের বৈধ্যতা নিয়েও প্রশ্ন উঠছিল একাধিক।

Employment (কর্মসংস্থান)

আদালত সোমবারের রায়ে এটাও স্পষ্ট করে দিয়েছে, হ্যাঁ, সিবিআই এর উদ্ধার করা OMR Sheet বৈধ। সেটি 65 B কমপ্লায়েন্স করেছে। তার ভিত্তিতেই হাইকোর্ট এই দিন স্পষ্ট করে দেয়, সেই OMR শিট পুনর্মূল্যায়ন করে যোগ্য চাকরিপ্রার্থীদের তালিকা প্রস্তুত করতে হবে SSC কে। সেক্ষেত্রে যাঁরা ২০১৬ র প্যানেলে যোগ্যতার (SSC Recruitment Verdict) সঙ্গে চাকরি পেয়েছিলেন, তাঁরাও সুযোগ পাবেন।

পশ্চিমবঙ্গে মিড ডে মিল সমীক্ষা শুরু হল। এর ওপরে স্কুলের অনেক কিছু নির্ভর করছে।

সেই পুনর্মূল্যায়নের প্রক্রিয়া ১৫ দিনের মধ্যে সম্পূর্ণ করতে হবে বলে হাইকোর্ট সময় বেঁধে দিয়েছে। নতুন করে টেন্ডার দেওয়া হবে। এবার যোগ্য চাকরি প্রার্থীরা ১৫ দিনের মধ্যে সত্যিই চাকরি পায় কিনা সেটি এখন দেখার বিষয়। SSC Recruitment Verdict এর পরে অনেকেই খুশি হয়েছেন। কারণ অনেকেই মনে করছেন যে এবারে যোগ্যদের চাকরি দেওয়া হবে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গে পিএসসি ক্লার্কশিপ পরীক্ষার তারিখ ও অ্যাডমিট কার্ড কবে দেবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button