পড়াশোনা

Mid Day Meal – পশ্চিমবঙ্গে মিড ডে মিল সমীক্ষা শুরু হল। এর ওপরে স্কুলের অনেক কিছু নির্ভর করছে।

এবার রাজ্যের প্রতিটি সরকারি স্কুল গুলিতে হতে চলেছে মিড ডে মিলের (Mid Day Meal) সমীক্ষা। পারফরমেন্সের ভিত্তিতে দেওয়া হবে স্কুলের র‍্যাঙ্কিংও। আর এই সমীক্ষার ফলে মিড ডে মিলের ক্ষেত্রে খাদ্যের গুণগত মান আরও বৃদ্ধির সম্ভাবনাও দেখা যাচ্ছে। রাজ্যের বিভিন্ন সরকারি স্কুল গুলিতে ছাত্র ছাত্রীদের দুপুরের মিড ডে মিল দেওয়া হয়ে থাকে।

Mid Day Meal Survey Start In West Bengal.

সাধারণত সরকারি স্কুল গুলিতে অষ্টম শ্রেণী অব্দি দুপুরবেলায় মিড ডে মিল দেওয়া হত তবে বর্তমানে তা বাড়িয়ে দশম শ্রেণী অব্দি দেওয়া হচ্ছে। কিন্তু মিড ডে মিল (Mid Day Meal) প্রকল্প রূপায়নে রাজ্য আদৌ কতটা স্বার্থক তার ভিত্তিতে রাজ্যব্যাপী বিভিন্ন সরকারি স্কুল গুলিতে (West Bengal Schools) মিড ডে মিলের সামগ্রিক মূল্যায়নের ব্যবস্থা করা হতে চলেছে।

সকল ছাত্র ছাত্রীরা তাদের Mid Day Meal উপযুক্ত পুষ্টি সমৃদ্ধ খাবার পাচ্ছে কিনা এবং খাবারের মান কতটা উপযুক্ত তা মূল্যায়ন করা হবে। আর এই মূল্যায়নের ভিত্তিতে বিভিন্ন স্কুল গুলিতে র‍্যাঙ্কিং দেওয়া হবে। আপাতত স্কুল শিক্ষা কেন্দ্র ও মাধ্যমিক শিক্ষা কেন্দ্র গুলিকে এই মিড ডে মিল র‍্যাঙ্কিং এর আয়তায় আনা হয়েছে। ১৫ ই এপ্রিল থেকেই এই সমীক্ষা শুরু হয়ে গিয়েছে যা চলবে পরবর্তী এক মাস অব্দি।

বিভিন্ন ধাঁচে সমীক্ষা গুলি বিভিন্ন স্কুল থেকে নেওয়া হবে। প্রায় একমাস ধরেই রাজ্য জুড়ে বিভিন্ন স্কুল গুলিতে পরিদর্শন চলবে এবং মোট ৩০টি বিষয়ের উপরে বিভিন্ন স্কুল গুলি থেকে তথ্য সংগ্রহ করা হবে। স্কুলের মোট পড়ুয়া সংখ্যা কত থেকে শুরু করে কতজন ছাত্র ছাত্রী Mid Day Meal নেয়, চালের মান কি রকম, খাদ্য দ্রব্য স্বাস্থ্য সম্মতভাবে রান্না হয় কিনা।

Free Silai Machine (বিনামূল্যে সেলাই মেশিন যোজনা)

মিড ডে মিলের কুকার ও হেলপাররা নিয়মিত মাসিক ভাতা পান কিনা, স্কুলে ডাইনিং বা হলের ব্যবস্থা আছে কিনা ইত্যাদি বিষয় তথ্য গুলি সংগ্রহ করা হবে। এই সকল তথ্য সংগ্রহে থাকবেন স্বাস্থ্য বিভাগ থেকে ভার প্রাপ্ত আধিকারিক বা অনেক ক্ষেত্রেই পার্শ্ববর্তী কোনো স্কুলের শিক্ষক বা শিক্ষা বন্ধু বা এডুকেশন সুপারভাইজার হিসাবে পার্শ্ববর্তী কোনো স্কুলের প্রধান শিক্ষককেও এই দায়িত্ব (Mid Day Meal) দেওয়া যেতে পারে।

রাজ্যে একটানা ছুটির বিজ্ঞপ্তি। সরকারের সিদ্ধান্তে খুশি সকলে।

১৫ এপ্রিল থেকে ২মে এর মধ্যে সংশ্লিষ্ট বিভিন্ন স্কুলের শিক্ষা বন্ধু বা শিক্ষকরা তাদের ভার প্রাপ্ত স্কুল গুলি পরিদর্শনের খবর পেয়ে যাবেন। রাজ্য সরকারের তরফ থেকে এই সমীক্ষা চলাকালীন প্রত্যেক স্কুলে ছাত্র ছাত্রীদের পুষ্টি জাতীয় খাবার দেওয়া হবে যেমন মাছ মাংস ডিম ইত্যাদি। তাই এই সময় ছাত্র ছাত্রীরা স্কুলের Mid Day Meal পাতে ভালো খাবার পাবে বলাই যায়।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পাশে পোস্ট অফিসে গ্রুপ সি কর্মী নিয়োগ। বেতন ও আবেদন প্রক্রিয়া দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button