সরকারি নথি

E Shram Card – ব্যাংক একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আধার কার্ড থাকলে সবাই টাকা পাবে।

এবার দেশের বেকার এবং অস্থায়ী শ্রমিকদের জন্য বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। এখন থেকে E Shram Card নামক নতুন এক জনকল্যাণমূলক পরিষেবার অধীনে প্রতি মাসে ৩০০০ টাকা করে পাবেন দেশের অসংখ্য বেকার যুবক যুবতী ও অস্থায়ী শ্রমিকরা‌। আবেদন করলেই তাদের একাউন্টে টাকা ঢুকতে চলেছে টাকা। আর কিছুদিনের মধ্যেই ঘোষণা হতে চলেছে লোকসভা ভোটের নির্ঘন্ট।

E Shram Card Online Apply Process.

তার আগেই E Shram Card বিষয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হল। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর থেকে উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana), আয়ুষ্মান ভারত যোজনা (Ayushman Bharat Yojana), রোজগার মেলা (Rojger Mela), কিষান যোজনার (Kisan Yojana) মতো অনেক জনমুখী প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু, এই মুহূর্তে দেশে বেকার যুবক যুবতীর সংখ্যা নিতান্তই কম নয়। পাশাপাশি রয়েছে দরিদ্র মানুষও (E Shram Card).

এমনকি দৈনিক পারিশ্রমিকের বিনিময়ে কাজ করা বেশ কিছু মানুষরা একদিন কাজে অনুপস্থিত থাকলেই তাদের সংসারে আর্থিক অনটন দেখা দেয়। তবে, এবার দেশের এসব নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর জনগণের সহায় মোদী সরকার। কর্মসংস্থান সৃষ্টি ও বেকার সমস্যার সমাধানে E Shram Card মাধ্যমে দেশের খেটে খাওয়া নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের জন্য চালু করা হলো দুর্দান্ত এক প্রকল্প।

সাধারণত এই সকল মানুষদের ভবিষ্যৎ নিয়ে একটা অনিশ্চয়তার চিন্তা সব সময় থাকে। কারণ তাদের কোন স্থায়ী রোজগার নেই। কিন্তু এবার তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করবে স্বয়ং কেন্দ্রীয় সরকার। মূলত এই E Shram Card প্রকল্পের মাধ্যমে আবেদনকারীর ৬০ বছর বয়স পার হলেই প্রতিমাসে নগদ ৩০০০ টাকা করে পেনশন পাবেন। এমনই এক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যে কেউ পেতে পারবেন এই পেনশনের সুবিধা।

এর জন্য করতে হবে না আগে থেকে কোনো বিনিয়োগও। মূলত ২০২১ সালে প্রথম কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা হয় এই ই শ্রম কার্ড প্রকল্পটি। যারা এখানে আবেদন করে থাকেন তাদেরকে দেওয়া হয়ে থাকে E Shram Card. এই কার্ড থাকলে যে কোনো অসংগঠিত ক্ষেত্রের কর্মী যেমন দিন মজুর, শ্রমিক, ছোট ব্যবসায়ী ইত্যাদি মানুষেরা উপকৃত হয়ে থাকেন।

Who Will Get E Shram Card Benefits

1) অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন, তারা ই শ্রম কার্ডে নাম লেখাতে পারবেন।
2) আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে।
3) ইপিএফ (EPFO) ও ইএসআই (ESI) এর সুবিধা পাচ্ছেন এমন ব্যক্তিরা এই কার্ডে নাম নথিভুক্ত করতে পারবেন না।

E Shram Card Online Apply Documents

1) আবেদনকারীর নিজস্ব আধার কার্ড (Aadhaar Card).
2) আবেদনকারীর নিজস্ব নামে থাকা ব্যাংক একাউন্টের কপি (Bank Account Xerox).
3) আবেদনকারীর নিজস্ব মোবাইল নম্বর (Mobile Number).

E Shram Card Benefits

1) অসংগঠিত ক্ষেত্রে কাজ করা ই শ্রম কার্ড থাকা কর্মীরা, ষাট বছর বয়সের পর প্রতি মাসে ৩০০০, টাকা করে পেনশন পেতে পারেন।
2) কর্মরত অবস্থায় কোনো অ্যাক্সিডেন্টের ফলে যদি ব্যক্তিটির অঙ্গহানি হয় বা পঙ্গু হয়ে যান, সেক্ষেত্রে তার পরিবার এক লক্ষ টাকার আর্থিক অনুদান পেতে পারবেন।
3) যদি ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকা ব্যক্তিটি হঠাৎ মারা যান তবে তার পরিবার দু লক্ষ টাকার বীমার সাহায্য পাবেন (E Shram Card Insurance).

উল্লেখ্য E Shram Card নাম নথিভুক্ত থাকলে তবেই PMAY, PMJAY, PM Kisan সহ একাধিক কেন্দ্রীয় সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবে ওই কর্মীরা। এছাড়াও বিভিন্ন ধরনের বিমা, আয়ুষ্মান ভারত, কৃষকদের সাহায্য ইত্যাদি পেতে গেলেও ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত করতে হবে।

E Shram Card Online Apply Process

1) আবেদনকারীকে প্রথমে ই শ্রম পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে www.eshram.gov.in যেতে হবে।
2) এর হোম পেজে গিয়ে বিকল্পে ক্লিক করলে রেজিষ্ট্রেশন ফর্ম খুলে যাবে। এই পেজে আবেদনকারীর আধার লিঙ্কড মোবাইল নাম্বার, ক্যাপচা কোড, ইপিএফও এবং ইএসআইসি মেম্বার স্ট্যাটাস নির্বাচন করুন।

Indian Currency (ভারতীয় মুদ্রা ৫০০ টাকার নোট)

3) এখন আবেদনকারী মোবাইল নাম্বারে ওটিপি পাঠানোর জন্য সেন্ড ওটিপি বিকল্পে ক্লিক করতে হবে। এরপর, আবেদনকারীকে তার মোবাইল নাম্বারে পাঠানো ওটিপিটি লিখতে হবে।
4) এখন আবেদন ফর্মটিকে সম্পূর্ন পূরণ করতে হবে যেখানে আবেদনকারীকে নাম, ঠিকানা, বয়স, স্যালারি লিখতে হবে।
5) ফর্ম সম্পূর্ন পূরণ করার পর আপনাকে এর সাথে প্রয়োজনীয় ডকুমেন্টসও আপলোড করতে হবে।

পশ্চিমবঙ্গে কর্মীদের বেতন বৃদ্ধি। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা। খুশিতে আত্মহারা সকলে।

6) এরপর সাবমিট বিকল্পে ক্লিক করলেই শ্রম কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে পাঠানো হয়ে গেছে বলে দেখানো হবে। তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত E Shram Card জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত দেশের বেকার যুবক যুবতী ও অসংগঠিত শ্রমিকদের। তাহলে আপনি কবে এই কার্ডে আবেদন করতে চলেছেন?
Written by Sampriti Bose.

আধার কার্ড নিয়ে চুড়ান্ত সতর্কতা। এই কাজ না করলে বাতিল হবে কোটি কোটি আধার কার্ড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button