ব্যাংকিং

Indian Currency – 500 টাকার নোট আছে আপনার কাছে? রিজার্ভ ব্যাংকের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দেখুন।

২০০০ টাকার ভারতীয় নোট (2000 Rupee Indian Currency) বাতিল করার পরে এবার ৫০০ টাকার নোট (500 Rupee Note) নিয়ে একটি বড়ো আপডেট জারি করলো আরবিআই। কারো কাছে এই মুহূর্তে ২০০০ টাকার নোট থেকে থাকলে, এটাই হতে চলেছে নোট পরিবর্তনের সেরা সময়। আগেই বাতিল হয়েছিল ১০০০ টাকার নোট (1000 Rupees Note) এরপর, বাতিল করা হয় দু হাজার টাকার নোট।

500 Rupee Indian Currency Notes New Update By RBI.

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তথা RBI এর ঘোষণা অনুযায়ী, গত বছরের মে মাস থেকে ২০০০ টাকার নোটের প্রচলন বাতিল করা হয়েছে। গত ৩০ সেপ্টেম্বর ছিল এই নোট গুলি ব্যাংক গুলিতে জমা দেওয়ার শেষ তারিখ। কিন্তু এই সময়সীমা বাড়ানো হবে কি না, এ নিয়ে জনমনে তৈরি হয়েছিল প্রশ্ন। সংসদের বর্ষাকালীন অধিবেশনে, সরকারের কাছে এই প্রশ্ন তুলেছিলেন সংসদ সদস্যরা (Indian Currency).

এরপর অর্থ মন্ত্রকের তরফে স্পষ্ট করে বলা হয়েছে যে, ২০০০ টাকার নোট জমা দেওয়ার শেষ তারিখ বাড়ানো হবে না। ৩০ সেপ্টেম্বরের মধ্যে গ্রাহকের ব্যাংকগুলিতে ২০০০ টাকার নোট জমা দিতে হবে। তবে এবারে আরো একটি বড়ো প্রশ্ন হল, কালো টাকা (Black Money) দূর করতে সরকার অন্যান্য উচ্চমূল্যের নোট বাতিলের পরিকল্পনা করছে কি না, তবে সরকারের কাছে এখনো এমন কোনো পরিকল্পনা নেই (Indian Currency).

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

উল্লেখ্য, সরকারের কাছে অন্য মূল্যের নোটের সরবরাহ বাড়ানো বা ১০০০ টাকার নোট পুনরায় চালু করার কোনো প্রস্তাব রয়েছে কি না সে বিষয়ে আরবিআই জানিয়েছে, ২০০০ টাকার নোট প্রত্যাহার করা একটি কারেন্সি ম্যানেজমেন্ট অপারেশন ছিল যাতে জনসাধারণের অসুবিধা না হয় বা অর্থনীতিতে কোনও ব্যাঘাত না ঘটে। উপরন্তু ২০০০ টাকার নোটের বিনিময় বা প্রত্যাহার প্রয়োজনীয়তা মেটাতে সারা দেশে অন্যান্য মূল্যমানের ব্যাংক নোটের পর্যাপ্ত বাফার স্টক রয়েছে (Indian Currency).

1 লক্ষ 20 হাজার টাকা একাউন্টে ঢুকবে। কিভাবে আবেদন করলে পাবেন?

এছাড়াও, আরবিআই এর ওয়েবসাইটে ২০০০ টাকার নোট বিনিময় বা জমা দেওয়ার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। পাশাপাশি বলা যায়, ২০০০ টাকার নোট বাতিলের পর ১০০০ টাকার নোট ফিরিয়ে আনার বিষয়ে এখনো পর্যন্ত কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না আরবিআই এর তরফে। কিন্তু ৫০০ টাকা নোট (Indian Currency) নিয়ে দেশবাসীর কোন চিন্তা নেই বলেই জানানো হয়েছে।
Written by Sampriti Bose.

বন্ধন ব্যাংক গ্রাহকদের ডবল সুখবর। টাকা রাখলে ডবল সুদ। লোন নিলে তিনগুন লাভ। কপাল খুলে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button