Trending News

Summer Vacation – তীব্র গরম ও তাপপ্রবাহে আগামী 5 দিন অঙ্গনওয়াড়ি কেন্দ্র ও স্কুল কলেজ ছুটি ঘোষণা, ছুটি আরও বাড়তে পারে, জানালেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী।

মাত্র কয়েক দিনের গরমে রেকর্ড ব্রেক। চলছে গরমের দাবদাহ। লু বইছে রীতিমত। এগিয়ে এলো গরমের ছুটি বা Summer Vacation. এই পরিস্থিতিতে বাইরে বের হওয়ার উপায় নেই। বিশেষ করে সকালে যখনই রোদ শুরু হয়ে যাচ্ছে, তখন থেকে ধীরে ধীরে তাপমাত্রা যেন চড়চড় করে বাড়ছে। ঘরের ভিতর থেকেও নিস্তার নেই। মনে হচ্ছে যেন আগুন বইছে। তার মধ্যে আবার লোডশেডিং শুরু হয়েছে।

তীব্র দাবদাহ চলছে, Summer Vacation এগিয়ে স্কুল বন্ধের সিদ্ধান্ত উড়িষ্যা সরকারের।

তীব্র দাবদাহ ও লু এর কারনে, আগামী ৫ দিন রাজ্যের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দিল উড়িষ্যা সরকার। তবে এখানেই শেষ নয়, ছুটি দেওয়ার মতো পরিস্থিতি হয়েছে, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে। আর এই নিয়ে উচ্চ পর্যায়ের আলোচনা চলছে। দেশের বিভিন্ন জায়গায় শুরু হয়ে গিয়েছে তাপপ্রবাহ। ১৩ থেকে ১৫ই এপ্রিলের মধ্যে বেশ কিছু জায়গায় তাপপ্রবাহ চলবে বলে মৌসম ভবন পূর্বাভাস দিয়েছে।

আর সেই কারণে ছোট ছোট পড়ুয়াদের যাতে বাড়ির বাইরে না বের হতে হয় সেই দিকে তাকিয়ে স্কুল এবং অঙ্গনওয়াড়ী কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। প্রথমে পাঞ্জাব সরকার এই ঘোষণার পর দ্বিতীয় রাজ্য হিসেবে ছুটি ঘোষণা করলো উড়িষ্যা। আজ সাংবাদিক বৈঠকে এই নির্দেশ দিয়েছে ওড়িশা সরকার। ওড়িশার একাধিক জায়গায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে। আগামী দিনে আরো গরম বাড়ার আশঙ্কা রয়েছে। তাই ওড়িশা সরকারের তরফে আগামী ৫ দিন রাজ্যের সমস্ত স্কুল বন্ধ (Summer Vacation) রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ছুটি আগামীতে আরও বাড়তে পারে।

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জাপান সফরে গিয়েছিলেন। সেখান থেকে ফিরেই তিনি জরুরী বৈঠকে বসেন। আবহবিদদের সঙ্গে কথা বলেন। তারপর সমস্ত আলোচনা করার পরেই বুধবার থেকে ৫ দিন ওড়িশার সমস্ত স্কুল বন্ধ (Summer Vacation) রাখার সিদ্ধান্ত জারি করা হয়। ওড়িশা সরকার সমস্ত পরিস্থিতি পর্যালোচনা করেই রাজ্যের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র আগামী ৫ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে। পাশাপাশি, সরকারের তরফে সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছে। সংক্রান্তির উৎসবেও গরমের দাপট অব্যাহত থাকবে বলে আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে।

প্রাথমিক স্কুলে বাচ্চাদের আর দিতে হবে না লিখিত পরীক্ষা, জাতীয় শিক্ষা নীতির নতুন সিদ্ধান্ত।

ওড়িশার রাজধানী ভুবনেশ্বর এর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়সুগুদায় ৪১.২ ডিগ্রি, বারিপদায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৬° বাড়ি থেকে বের হলেই গরমের হলকায় চোখ মুখ পুড়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হচ্ছে। অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। এই পরিস্থিতিতে ছোটদের সবচেয়ে সমস্যা বাড়ছে। তাদের স্কুলে যেতে হচ্ছে। আর সেই কারণেই ওড়িশা সরকার ৫ দিন স্কুল বন্ধ (Summer Vacation School Closed) রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাংক একাউন্ট থেকে আধার নম্বর দিয়ে টাকা তোলার উপায়, লাগবে না একাউন্ট নম্বর।

এদিকে পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তর আপাতত বিষয়টি পর্যবেক্ষণের মধ্যে রেখেছেন। আগামী ১৫ই এপ্রিল পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্কুলে প্রথম পার্বিক পরীক্ষা রয়েছে। সেই পরীক্ষার পর সিদ্ধান্ত নেওয়া হবে ছুটি হবে নাকি মর্নিং স্কুল (Class Suspended or Morning School). এই ব্যাপারে আপডেট আসছে। সঙ্গে থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button