সরকারি প্রকল্প

Swarnima Scheme – মোদী সরকার নতুন প্রকল্প শুরু করলো। ভোটের আগে দারুণ চমক।

মোদী সরকার Swarnima Scheme বা স্বর্ণিমা প্রকল্প শুরু করলো। দেশবাসীর কল্যাণ সাধনের জন্য ইতিমধ্যেই সরকারের তরফে নানান ধরণের সরকারি প্রকল্প নিয়ে আসা হয়েছে। এবার দেশের মহিলাদের স্বনির্ভর করে তুলতে কেন্দ্রীয় সরকারের তরফে জারি করা হলো নতুন প্রকল্প। এই প্রকল্পের অধীনে মহিলাদের আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে জানা গিয়েছে। এই প্রকল্পের নাম – ‘নতুন স্বর্ণিমা ঋণ’।

Swarnima Scheme Benefits In India.

বর্ষশেষে কেন্দ্রীয় সরকারের তরফে মহিলাদের জন্য আনা এই নতুন প্রকল্পের (Swarnima Scheme) খবরে দারুণ খুশি হয়েছেন রাজ্যের মহিলারা। বর্তমানে পশ্চিমবঙ্গের মহিলাদের হাত খরচা বাবদ মাসিক ভাতা দেওয়ার উদ্দেশ্যে ২০২১ সালে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme) চালু করেছিলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২ বছরের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প।

এবার যেন কিছুটা সেই পথ ধরেই দেশের মহিলাদের জন্য নতুন প্রকল্প (Swarnima Scheme) নিয়ে আসলো কেন্দ্রীয় সরকার। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের নানা প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকার অনগ্রসর শ্রেণীর মহিলাদের মেয়াদী ঋণ দিয়ে স্বাবলম্বী করতে চায়। মহিলারা এই Swarnima Scheme অধীনে উপলব্ধ ঋণ নিয়ে তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন। এছাড়াও, ইতিমধ্যে চলমান যে কোনও ব্যবসা সম্প্রসারণ করতে পারেন।

মূলত নতুন Swarnima Scheme একটি মেয়াদী ঋণ প্রকল্প। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন এই প্রকল্পটি শুরু করেছে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল অনগ্রসর শ্রেণীর মহিলাদের স্বনির্ভর করা। এই জন্য তাদের আর্থিক সহায়তা দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় বা রাজ্য সরকার গুলি অনগ্রসর শ্রেণীর মহিলাদের জন্য সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেয়।

মূলত যাদের বার্ষিক পারিবারিক আয় ৩ লক্ষ টাকার কম তাদের ঋণের উপর বার্ষিক ৫ শতাংশ হারে সুদ নেওয়া হয় অর্থাৎ মাসিক ভিত্তিতে প্রায় ৪২ পয়সা সুদ নেওয়া হয়। উল্লেখ্য, এই নতুন Swarnima Scheme গ্রহণের জন্য আবেদন করার ক্ষেত্রে বেশ কিছু ডকুমেন্টস অত্যন্ত প্রয়োজনীয়। সেই ডকুমেন্টস গুলি হল। আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, আয়ের শংসাপত্র, রেসিডেন্স সার্টিফিকেট, বিজনেস সার্টিফিকেট।

এই নতুন Swarnima Scheme মহিলারা যে সকল ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। সে গুলি হলো ছোট ব্যবসা শুরু করার ক্ষেত্রে, বিদ্যমান ব্যবসা সম্প্রসারণ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, বাসস্থান তৈরী। তবে নতুন স্বর্ণিমা ঋণ প্রকল্পে আবেদন করার ক্ষেত্রে বিশেষ কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ নতুন স্বর্ণিমা ঋণ প্রকল্পের জন্য আবেদন করতে, মহিলাদের এনবিসিএফডিসি এর www.nbcfdc.gov.in ওয়েবসাইটে গিয়ে
অনলাইনে আবেদন করতে হবে।

Savings Account (সেভিংস একাউন্ট)

এছাড়াও, নিকটতম এনবিসিএফডিসি অফিসে গিয়ে আবেদন করতে হবে। এই Swarnima Scheme অধীনে উপলব্ধ ঋণের ইএমআই প্রতি তিন মাস অন্তর দিতে হবে। তবে, স্কিম সম্পর্কিত আরও তথ্যের জন্য টোল ফ্রি নম্বর 18001023399 এও কল করতে পারেন ইচ্ছুক মহিলারা। তাই আর দেরি না করে অতিসত্বর এই প্রকল্পের সহায়তা গ্রহণ করার জন্য মহিলাদের আবেদন করা উচিত।

আধার কার্ড গ্রাহকরা সতর্ক হন, জালিয়াতির শিকার হলেন অনেকে।

তবে, লোকসভা ভোটের পূর্বে দেশের মহিলাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে আনা এই বিশেষ আর্থিক সহায়তা প্রদানকারী Swarnima Scheme রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ আগামী বছরে লোকসভা ভোট এবং এই ভোটের আগে মহিলাদের স্বাবলম্বী করার এই প্রচেষ্টার ফলে মোদী সরকারের (Modi Government) দারুণ সুবিধা হবে সেটা বলাই যায়।
Written by Sampriti Bose.

DA Hike : অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button